ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

এসএসসি যে কারণে গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ মে ২০২০ রবিবার, ১০:০৩ এএম
এসএসসি যে কারণে গুরুত্বপূর্ণ

শিক্ষাজীবনে মাধ্যমিক স্তরের শিক্ষা এসএসসির গুরুত্ব অনেক। মাধ্যমিকের শিক্ষা সমাপ্তির মাধ্যমে একজন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক কিংবা উচ্চতর শিক্ষার দুয়ারে প্রবেশ করে। এভাবে সে ধীরে ধীরে প্রবেশ করে এক বিশাল জ্ঞানের রাজ্যে। ফলে শিক্ষাগত জীবন শুরুর এই ধাপটি অনেক গুরুত্বপূর্ণ। মনোবিজ্ঞানের জনক সিগমন্ড ফ্রয়েড তার একটি তত্ত্বে বলেন যে, মানুষ আজীবন তাড়িত হয় তার শৈশব দ্বারা। তার মানে ফ্রয়েডের তত্ত্বের অর্থ হল কোন মানুষের শৈশবের স্মৃতি যদি মধুর হয়, ইতিবাচক হয়। তবে তার ভবিষ্যৎও ভালো হবে। তার পরবর্তী জীবনও আনন্দময় হবে।  

শিক্ষার্থীদের জন্য এসএসসি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পর্যায়। একজন শিক্ষার্থীর ১০ বছরের পরিশ্রমের ফসল হচ্ছে এসএসসি পরীক্ষা। এই পরীক্ষার ওপর তার শিক্ষা জীবনের অন্য স্তরের সফলতাও নির্ভরশীল। আর এটা ভবিষ্যৎ জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই সময়ে প্রতিটি বিষয় সুন্দরভাবে বুঝে পড়াশোনা করা উচিত। প্রতিটি বিষয়ের ওপর পরিষ্কার ও পূর্ণ জ্ঞান অর্জন করতে হবে। মনে রাখতে হবে মুখস্থ করে বেশি দূর যাওয়া যায় না। পরবর্তী সময়ে প্রতিযোগিতায় টিকে থাকা যায় না। এটা মনে রাখতে হবে যে, মাধ্যমিকের এই শিক্ষাজীবনের উপর অন্য স্তরের সফলতা নির্ভরশীল। আর এটা ভবিষ্যত্জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

শিক্ষা জীবনের এই ধাপে অনেকেই ভবিষ্যৎ নিয়ে গভীরভাবে ভাবতে পারে না। ভাবতে গেলেও তত গভীরভাবে নিতে পারে না। স্বাভাবিক চিন্তাধারাটা এমন থাকে যে পড়ে পরীক্ষায় পাস করতে হবে। ভালো রেজাল্ট করতে হবে। কিন্তু ভালো রেজাল্ট কেন করতে হবে? কী কাজে আসবে এই ভালো রেজাল্ট? আর কতটা ভালো রেজাল্ট করতে হবে? এসব বিষয়ে এই ধাপে অনেকেই ভাবে না। জীবনে কত দূর যেতে হবে, এই ধারণাটাও কম থাকে এই বয়সে। এসএসসি পাস করার পর আবার অনেকে বুঝতে পারেন। কিন্তু তখন বুঝলে তো আর কাজ দেয় না। লালনের ভাষায়, সময় গেলে তো আর সাধন হয় না। তাই সময়ের কাজ সময়েই করতে হয় বা করা উচিত।