ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

টাইমস র‍্যাংকিংয়ে আরও নীচে নামলো ঢাকা বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫ জুন ২০২০ শুক্রবার, ০১:৫৮ পিএম
টাইমস র‍্যাংকিংয়ে আরও নীচে নামলো ঢাকা বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’-এর র‍্যাংকিংয়ে আরও নীচে নেমে গেল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)। টাইমস হায়ার এডুকেশন’-এর র‍্যাংকিং অনুযায়ী,  এশিয়া মহাদেশের সেরা চারশ’ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই বাংলাদেশের কোনও শিক্ষা প্রতিষ্ঠানের নাম। তবে সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের। তবে অতীতের বিবেচনায় ঢাবির অবস্থানের অবনতি হয়েছে এবার।

এশীয় বিশ্ববিদ্যালয়ের তালিকায় ২০১৬ সালে সেরা ২০০ ও ২০১৮ সালে সেরা ৩৫০-এর মধ্যে স্থান পেয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে এবার ওই সাময়িকীর ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০১ তম।

এবার তালিকায় প্রথম স্থানে থাকা চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয় পাঁচটি সূচকে ৪০০ দশমিক ৮ পয়েন্ট অর্জন করেছে। ৪৮৯ বিশ্ববিদ্যালয়ের এই তালিকায় পার্শ্ববর্তী দেশ ভারতের ৫৬টি ও পাকিস্তানের ১৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এ ছাড়া জাপানের ১১০টি ও চীনের ৮১টি বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়েছে এশিয়ার সেরাদের এই তালিকায়।

শিক্ষাদান, গবেষণা, গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি ও ইন্ডাস্ট্রি ইনকাম (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়); এই পাঁচটি সূচকে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মান যাচাই-বাছাই করে থাকে টাইমস হায়ার এডুকেশন। পাঁচটি সূচকের মোট স্কোর ৫০০-এর মধ্যে ১২৩ দশমিক ২ পয়েন্ট অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

শিক্ষাদান সূচকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর ১৮ দশমিক ৭, গবেষণায় ১০ দশমিক ৭, গবেষণা-উদ্ধৃতিতে ১৬ দশমিক ৪, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিতে ৪০ দশমিক ৮ এবং ইন্ডাস্ট্রি ইনকামে ৩৬ দশমিক ৬। এ ক্ষেত্রে প্রতিটি সূচকের মোট স্কোর ১০০।