ঢাকা, রোববার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

শিক্ষা জীবনেই বাড়াতে পারেন যেসব দক্ষতা

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ২২ জুলাই ২০২০ বুধবার, ১১:০১ এএম
শিক্ষা জীবনেই বাড়াতে পারেন যেসব দক্ষতা

ক্ষুদ্র এই জীবনে আমাদের নানা রকম কাজ করতে হয়। এমন অনেক কাজ আছে যা আমাদের অন্যদের চেয়ে এগিয়ে রাখে। সার্টিফিকেট অর্জন কিংবা প্রাতিষ্ঠানিক শিক্ষা আমরা সকলেই নিয়ে থাকি। কিন্তু জীবন চালানোর জন্য এই সার্টিফিকেট খুব একটা কাজে আসে না। সার্টিফিকেট তো সবারই থাকে। কিন্তু সফলতা কি সবাইকে ধরা দেয়? তাই শিক্ষা জীবন থেকেই অর্জন করুন বেশ কিছু দক্ষতা। এ সকল দক্ষতা আপনাকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে। হয়তো সময়ের আগে আপনাকে সফলও করে দিবে। সবচেয়ে বড় বিষয় এই সকল দক্ষতা আপনাকে অন্যের সাথে দূরত্ব তৈরি করে দিবে।    

যোগাযোগ দক্ষতা
যোগাযোগ দক্ষতা যে কোন মানুষের জন্যই অনেক গুরুত্বপূর্ণ। ব্যক্তিগত জীবনে আমাদের সফলতা ব্যর্থতার অনেক কিছুই নির্ভর করে যোগাযোগ দক্ষতার উপর। যোগাযোগ দক্ষতা না থাকলে মানুষের মধ্যে অনেক সময় হতাশা কাজ করে। বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আর তথ্য প্রযুক্তির এই সময়ে আমরা নানাবিধ নেটওয়ার্কের মধ্যে বাস করি। আর যোগাযোগ দক্ষতার মাধ্যমেই এমন নেটওয়ার্ক গড়ে উঠে। কর্ম জীবন থেকে শুরু করে ব্যক্তিগত জিবনের প্রতিটা ক্ষেত্রে আমরা নিজেদের প্রতিনিয়ত উপস্থাপন করি। যোগাযোগ দক্ষতা না থাকলে এই উপস্থাপনের ক্ষেত্রেও ব্যর্থ হতে হয়।  


উপস্থাপন
অন্যের সামনে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করাও একটি দক্ষতা। এই উপস্থাপন মানে এমন নয়, আপনি যা নন তা অন্যের সামনে দেখাতে হবে। উপস্থাপন মানে নিজেকে অন্যের সামনে সুন্দরভাবে গুছিয়ে তুলে ধরা। তাই আপনার শক্তির জায়গা গুলোকে কাজে লাগিয়েই নিজেকে সুন্দর করে উপস্থাপন করা শিখুন। সেইসাথে অন্যের সামনে ‘ব্র্যান্ডিং’ করতে শিখুন। তবে এতে করে আবার ম্যাগলোম্যানিয়ায় ভুগবেন না। এটা কিন্তু আবার একটা রোগ।


নেতৃত্ব তৈরি
যেকোনো ক্যারিয়ারেই নেতৃত্ব দেওয়ার গুণ থাকা এখন বিশেষ যোগ্যতা। আপনি ম্যানেজার হতে চান কিংবা দক্ষ কর্মী, আপনার মধ্যে নেতৃত্বের সব গুণ থাকতে হবে। দল গঠনের সক্ষমতা, নেতৃত্বের সুযোগ তৈরি করা, সংঘাত নিরসনের কৌশল জানা, মতামত দেওয়া ও নেওয়া, তত্ত্বাবধান করাসহ দূর থেকেই দলকে নিয়ন্ত্রণ করার দক্ষতা আয়ত্ত করতে হবে। তাই বিশ্ববিদ্যালয় জীবনে থেকে বিভিন্ন কাজের মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটাতে পারেন। তাই যুক্ত হতে পারেন বিভিন্ন সংগঠনে। সংগঠনে কাজের মধ্য দিয়ে নেতৃত্ব গুণ বিকশিত করা যায়।


ইতিবাচক চিন্তা
আপনি কীভাবে চিন্তা করেন? তা থেকেই বোঝা যায় আপনি কতটা দক্ষ। নিজের চিন্তাশক্তির বিকাশের জন্য ভালো ভালো বই পড়তে পারেন। এতে করে আপনার ইতিবাচক চিন্তা-ভাবনা তৈরি হবে। মনের মধ্যে নেতিবাচক কিছু কাজ করবে না। সব ক্ষেত্রেই ইতিবাচক চিন্তা করা শিখতে হবে। এবং তা সবার মধ্যে ছড়িয়ে দিতে হবে।


এসব কাজের বাইরে প্রযুক্তিগত দক্ষতা অর্জনের পাশাপাশি, ধৈর্যশক্তি ও মানসিক মনোবল অর্জন করতে পারেন। সেইসাথে অর্জন করতে পারেন কিছু ব্যক্তিগত গুণ। যেমন- সবসময় মুখে হাসি ধরে রাখা, বই পড়ার অভ্যাস তৈরি করা, ড্রাইভিং শেখা, নাচ বা গান জানা ইত্যাদি কিছু দক্ষতা অর্জনের চেষ্টা করেন। এতে করে আপনার সময়টা যেমন ভালো কাটবে। সেইসাথে ব্যক্তিগত জীবনেও আপনি অনেক সফল হয়ে উঠতে পারেন। আর করোনা এই সময়টাই যেন এই সমস্ত দক্ষতা অর্জনের। কারণ করোনা আপনার হাতে এনে দিয়েছে অনেক সময়।