ঢাকা, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আজ মহান শিক্ষা দিবস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার, ১০:২২ এএম
আজ মহান শিক্ষা দিবস

 

আজ ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস। শিক্ষা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে বেশ কয়েকটি শিক্ষক ও ছাত্রসংগঠন। কর্মসূচির মধ্যে রয়েছে রাজধানীর শিক্ষাভবনের সামনে শিক্ষা অধিকার চত্বরে শ্রদ্ধা নিবেদন, সভা-সমাবেশ, মিছিল ও মানববন্ধন। বাংলাদেশ শিক্ষক সমিতি বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ এবং পরে শোভাযাত্রা করবে।

জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্ট দুপুর সাড়ে ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিকেল চারটায় জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভার আয়োজন করেছে। ছাত্র ইউনিয়ন দেশের বেদখল হওয়া বিদ্যালয়গুলো দখলমুক্ত করা ও শিক্ষা সংকোচনের প্রতিবাদে বেলা ১১টায় সারা দেশের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানের সামনে শিক্ষার্থী বন্ধন করবে। এ ছাড়া বিপ্লবী ছাত্র সংহতি, ছাত্র ফেডারেশন ও জাসদ ছাত্রলীগ পৃথক কর্মসূচি পালন করবে বলে জানা গেছে।

১৯৬২ সালের এদিনে তৎকালীন সরকারের ঘোষিত শিক্ষানীতির প্রতিবাদে আন্দোলন করতে গিয়ে কয়েকজন ছাত্র মারা যান। এর পর থেকে দিনটি শিক্ষা দিবস হিসেবে পালিত হচ্ছে। সেই দিন পল্টন ময়দানে ছাত্রদের জনসভা অনুষ্ঠিত হয়। ছাত্রদের আন্দোলনের উত্তপ্ত অবস্থায় ৬২ সালের ২৪ সেপ্টেম্বর লাহোরে গণতান্ত্রিক ফ্রন্ট গঠিত হয় সোহরাওয়ার্দি, শেখ মুজিব, মাওলানা মওদুদি, মাহমুদ আলী, জহিরুউদ্দিনের উদ্যোগে। তারপর শুরু হয় ধারাবাহিক আন্দোলন যা চূড়ান্ত লক্ষ্যে পৌঁছে যায় ৬৯ সত্তরের গন অভ্যুত্থানের মাধ্যমে।