ঢাকা, রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২২ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ভর্তি পরীক্ষা: নম্বর কমিয়ে বিভাগীয় শহরে পরীক্ষা নিবে ঢাবি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার, ০৭:০০ পিএম
ভর্তি পরীক্ষা: নম্বর কমিয়ে বিভাগীয় শহরে পরীক্ষা নিবে ঢাবি

 

করোনার কারণে বাতিল করা হয়েছে চলতি বছরের এইচএসসি পরীক্ষা। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়েও তৈরি হয়েছিল নানা শঙ্কা। কিন্তু সেই শঙ্কা কাটিয়ে মঙ্গলবার (২০ অক্টোবর) বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার নিয়ে সিদ্ধান্ত জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মহামারিতে সব শিক্ষার্থীদের ঢাকায় না এনে নিজ নিজ বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সেইসাথে চলতি বছরের পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনা হচ্ছে। যদিও গত বছরেই দেশের সর্বোচ্চ এই বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষায় পরিবর্তন আনা হয়েছিল। ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হত। এর মধ্যে পরীক্ষায় প্রাপ্ত নম্বর ছিল ১২০। আর এসএসসি ও এইচ এসসির জিপিএর ভিত্তিতে বাকি ৮০ নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হত।

কিন্তু চলতি বছরে আগের নিয়ম আর থাকছে না। করোনাকালীন এই ভর্তি পরীক্ষায় মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এখানে এসএসসি ও এইচএসসির জিপিএর উপর ২০ নম্বর। আর মূল ভর্তি পরীক্ষা হবে বাকি ৮০ নম্বরের মধ্যে। অবশ্য মূল পরীক্ষায় ৩০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

আজ মঙ্গলবার (২০ অক্টোবর) ডিনস কমিটির বৈঠকে ভর্তি পরীক্ষা নিয়ে এসব সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা)। এবার সরাসরি ভর্তি পরীক্ষা নেওয়া হলেও কেন্দ্রীয়ভাবে সবাইকে একসাথে জড়ো করা হবে না। সবাইকে ঢাকায় না এনে বিভাগীয় শহরের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান গুলোর সহযোগিতা নিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হতে পারে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, করোনার কারণে চলতি বছর এইচএসসি পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সামনের ডিসেম্বরের শেষ সপ্তাহে এই ফল প্রকাশ করা হবে এমনটাই জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।