ইনসাইড এডুকেশন

কলেজের নামের সাথে ‘বিশ্ববিদ্যালয়’ শব্দ ব্যবহার না করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:৫৬ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২১


Thumbnail

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান ও ইনস্টিটিউটসমূহে সংশ্লিষ্ট কলেজের নামের সাথে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দটি ব্যবহার না করার নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই নির্দেশনা জারি করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/শিক্ষাপ্রতিষ্ঠান/ইনস্টিটিউটসমূহে সংশ্লিষ্ট কলেজের নামের পাশাপাশি তাদের ব্যবহৃত সাইনবোর্ড, বিভিন্ন ব্যানার, কলেজ প্যাড, শিক্ষকদের ভিজিটিং কার্ডে বিভিন্ন প্রকাশনায় ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দ ব্যবহার করা হচ্ছে। যা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি সংক্রান্ত রেগুলেশনের পরিপন্থী।

এছাড়াও বলা হয়, আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানের সাইনবোর্ড, প্যাড ও অন্যান্য প্রকাশনা থেকে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দটি প্রত্যাহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অবহিত করার জন্য অনুরোধ করা হলো। অন্যথায় বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত দেশের বিভিন্ন অনার্স-মাস্টার্স স্তরের কলেজের সাইনবোর্ড ব্যানার এবং প্রচারপত্রে কলেজের মূল নামের সঙ্গে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ সংযুক্ত করা হয়।



মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা আজ

প্রকাশ: ০৮:৩৬ এএম, ১৫ মার্চ, ২০২৪


Thumbnail

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আজ। শুক্রবার (১৫ মার্চ) দুই শিফটে দেশের ৮টি বিভাগের ২৪ জেলা শহরে অনুষ্ঠিত হবে এ পরীক্ষ। পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী।

এনটিআরসির তথ্যানুযায়ী, সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীক্ষা নেওয়া হবে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাতে এনটিআরসিএ চেয়ারম্যান মো. সাইফুল্লাহিল আজম জানান, ‘১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সব প্রস্তুতি শেষ। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নে শুক্র ও শনিবার এনটিআরসি এ কার্যালয় সকাল ৮টা থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত চালু থাকবে। পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য জানতে এবং জানাতে কন্ট্রোল রুম চালু করা হয়েছে। সেখান থেকে পরীক্ষার্থী ও পরীক্ষা গ্রহণের কাজে নিয়োজিতরা সব ধরনের সহায়তা পাবে’ন।

তিনি বলেন, আমরা যেভাবে প্রস্তুতি দিয়েছি তাতে আশা করছি সুষ্ঠুভাবে প্রিলিমিনারি পরীক্ষা শেষ করা সম্ভব হবে। পরীক্ষা শেষে দ্রুত ফল প্রকাশের চেষ্টা করবো আমরা।
শুক্রবার প্রার্থীদের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় থাকবে এক ঘণ্টা। মোট ১০০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন। ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০।
প্রার্থীর কেন্দ্রের নাম পরীক্ষার প্রবেশপত্রে উল্লেখ থাকবে। পরীক্ষার হলে কালো বলপয়েন্ট কলম সঙ্গে আনতে হবে। কোনো ধরনের মোবাইল ফোন, সায়েন্টিফিক ক্যালকুলেটর বা ইলেকট্রিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

গেল বছরের ৯ নভেম্বর সকাল ৯টা থেকে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রার্থীরা আবেদন করা শুরু করেন। আবেদন শেষ হয় ৩০ নভেম্বর। আবেদনকারী যোগ্য প্রার্থীদের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগে সুপারিশ করে এনটিআরসিএ।

জানা গেছে, কয়েক বছর ধরে স্কুল ও কলেজ পর্যায়ের পরীক্ষা পৃথক পৃথক দিনে অনুষ্ঠিত হলেও এবারই প্রথম একইদিনে নিয়োগ পরীক্ষার সময়সূচি ঠিক করেছে এনটিআরসিএ। এসএসসি পরীক্ষা, বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা, সিটি করপোরেশন ও উপজেলা নির্বাচনসহ বিভিন্ন কারণে এবার একদিনে পরীক্ষা নিচ্ছে এনটিআরসিএ।


শিক্ষক নিবন্ধন পরীক্ষা   প্রিলিমিনারি   এনটিআরসি  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

পরিমার্জন হচ্ছে শরীফার গল্প

প্রকাশ: ০৯:১৭ এএম, ১৪ মার্চ, ২০২৪


Thumbnail

চলতি বছরের শুরুতে শিক্ষার্থীরা নতুন পাঠ্যবই হাতে পাওয়ার পর থেকেই বইয়ে থাকা বিভিন্ন বিষয় বিতর্কের জন্ম দেয়। সবচেয়ে বেশি বিতর্কের সৃষ্টি হয় ‘শরীফার গল্প’ নিয়ে। সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের ‘মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা’ অধ্যায়ের এই গল্প নিয়ে আপত্তি উঠার পর গল্পটি পর্যালোচনা করে প্রয়োজনে পরিমার্জনের লক্ষ্যে কমিটি গঠন করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু কমিটি গঠনের দেড় মাস পার হলেও তারা কোন প্রতিবেদন দিতে পারেনি। ফলে শিক্ষকরা পড়েছেন বেকায়দায়।

জানা গেছে, বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে সেই কমিটি তৃতীয় সভায় মিলিত হবে। এ সভার আলোচনা থেকেই ‘শরীফার গল্প’ পরিমার্জন বিষয়ে প্রতিবেদন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

গত ১৯ জানুয়ারি আলোচনায় আসে শরীফার গল্প। ওইদিন ব্র্যাক ইউনিভার্সিটির খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাব উৎস জাতীয় শিক্ষক ফোরামের অনুষ্ঠানে যোগ দিয়ে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই থেকে শরীফার গল্পের অংশটুকু ছিঁড়ে ফেলেন এবং অন্যদেরও ছেঁড়ার আহ্বান জানান। এ-সংক্রান্ত একটি ভিডিও মুহূর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভাইরাল হয়ে যায়। বিষয়টি নিয়ে শুরু হয় তুমুল আলোচনা-সমালোচনা। একপর্যায়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি দিয়ে জানায় শিক্ষক আসিফ মাহতাবের সঙ্গে তাদের আর কোনো সম্পর্ক নেই। অন্যদিকে পরিস্থিতি সামাল দিতে ‘শরীফার গল্প’ পর্যালোচনা করে প্রয়োজনে পরিমার্জনের লক্ষ্যে ২৪ জানুয়ারি বিশেষজ্ঞ কমিটি করে দেয় শিক্ষা মন্ত্রণালয়।

পাঁচ সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রশীদকে। অন্য সদস্যরা হলেন ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর মুফতি মাওলানা কফিল উদ্দীন সরকার, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিম এবং ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আব্দুর রশিদ।

কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ বলেন, বৃহস্পতিবার (১৪ মার্চ) সভা হওয়ার আগে বিষয়টি নিয়ে কিছু বলতে পারছি না। কারণ, সবার মতামত নিয়েই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আমরা কালক্ষেপণ করতে চাই না। দ্রুতই একটি রিপোর্ট তৈরি করে মন্ত্রণালয়ে জমা দেব। এরপরের সিদ্ধান্ত মন্ত্রণালয়ের।

কমিটির সদস্য অধ্যাপক ড. মো. আবদুল হালিম বলেন, এর আগে দুবার আমরা সভায় মিলিত হয়েছিলাম। একবার অনলাইনে, আরেকবার সরাসরি। কিন্তু কমিটির সবাই ব্যস্ত থাকায় এখন পর্যন্ত কোনো সুপারিশ করা যায়নি। বৃহস্পতিবার আরেকটি সভা হওয়ার কথা রয়েছে। এ সভায় প্রতিবেদন তৈরির বিষয়ে আলোচনা হতে পারে।

অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে এনসিটিবিতে কমিটির সদস্যরা তৃতীয়বারের মতো সভায় মিলিত হবেন। সভায় ধর্মীয় গ্রন্থসহ বিভিন্ন রেফারেন্স আনা হবে। চেষ্টা করা হবে, এই সভাতেই কমিটির কাজ শেষ করার। তবে কোনো বিষয়ে সন্দেহ থাকলে আরও সভার প্রয়োজন হতে পারে।

শরীফার গল্পে বড় কোনো পরিবর্তন আসবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘বড় কোনো পরিমার্জন আসবে বলে মনে হয় না। কারণ, কমিটি বড় কোনো সুপারিশ করলেও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তই চূড়ান্ত। সেখান থেকে কী সিদ্ধান্ত আসে তার ওপর ভিত্তি করে মাঠপর্যায়ে সুপারিশ বাস্তবায়নের কাজ শুরু হবে। তবে সভা থেকেই মন্ত্রণালয়ে সুপারিশ যাবে কি না, তা আগ থেকে বলা যাচ্ছে না’।

শিক্ষকরা বলছেন, সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের ১০টি অধ্যায়ের মধ্যে তৃতীয় অধ্যায়ে রয়েছে শরীফার গল্প। চলতি শিক্ষাবর্ষের আড়াই মাস ক্লাস শেষ। কিন্তু এই অধ্যায় পড়াবেন, নাকি তা বাদ দিয়ে পরের অধ্যায়ে চলে যাবেন, নাকি দুই অধ্যায় পড়িয়ে সংশোধনীর জন্য অপেক্ষায় থাকবেন, তা নিয়ে শিক্ষকরা সিদ্ধান্তহীনতায় ভুগছেন।

জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, কমিটির আরও একটি সভা করা লাগবে বলে তারা জানিয়েছেন। বৃহস্পতিবার সেই সভা হবে। এরপর তারা সুপারিশ দিলে আমরা সেগুলো মাঠপর্যায়ে পাঠিয়ে দেব।


শরিফ শরীফা  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

রাবির 'সি' ইউনিটের ফলাফল প্রকাশ

প্রকাশ: ০১:২৩ পিএম, ১১ মার্চ, ২০২৪


Thumbnail

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ সেশনে স্নাতক প্রথমবর্ষ ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে পাস করেছেন ৪৬ শতাংশ ভর্তিচ্ছু। সোমবার (১১ মার্চ) তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে। 

জানা গেছে, এ বছর ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষায় বিজ্ঞান শাখায় চার শিফটে অংশগ্রহণ করে ৬১ হাজার ১১৯ জন ভর্তিচ্ছু। অনুপস্থিত ১৩ হাজার ৪৫৮ জন। এদের মধ্যে পাস করেছেন ২৮ হাজার ৯১ জন। সে হিসাবে পাসের হার ৪৬ শতাংশ। 

এক ঘন্টা সময়সীমায় ৮০ টি বহুনির্বাচনি প্রশ্নোত্তরে শিক্ষার্থীদের মেধা মূল্যায়ণ করা হয়। এতে ন্যূনতম পাস নম্বর ছিল ৪০। অবিজ্ঞান শাখায় উপস্থিত ছিলেন ১ হাজার ৬৯৭ জন। অনুপস্থিত ৮১ জন। পাস করেছেন ১ হাজার ৩৬৮ জন। পাসের হার ৮০.৬ শতাংশ। এছাড়া কোটায় বিজ্ঞান থেকে পাস করেছেন ৪ হাজার ৮৯৭ এবং অবিজ্ঞান শাখায় ৪৮২ জন ভর্তিচ্ছু। 

'সি' ইউনিটে সমন্বয়ক অধ্যাপক নাসিমা আখতার বলেন, ‘যথাযথ যাচাই-বাছাই শেষেই ফল প্রকাশ করা হয়েছে। ফলাফল প্রস্তুতে কোন ভুল যাতে না হয় সেদিকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে।’ 

উল্লেখ্য, গত ৫-৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর তিন ইউনিটে গড় উপস্থিতি ৮৮.২১ শতাংশ। আগামী ১৩-১৫ মার্চের মধ্যে 'এ' ও 'বি' ইউনিটের ফলাফল প্রকাশিত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ইউনিটের সমন্বয়করা।


রাজশাহী বিশ্ববিদ্যালয়   রাবি 'সি' ইউনিট  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ: ০১:১৭ পিএম, ১০ মার্চ, ২০২৪


Thumbnail

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ডেন্টাল (বিডিএস) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে প্রাথমিকভাবে উত্তীর্ণ হয়েছে ৫৪৫ জন। এবারের পরীক্ষায় জাতীয় মেধাক্রমে প্রথম হয়েছেন নটরডেম কলেজের সাবেক শিক্ষার্থী মুহতাসিম সাদিক তামিম।

রোববার (১০ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ভর্তিচ্ছুরা সংশ্লিষ্ট ওয়েবসাইটে ও মোবাইল ফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে ফল দেখতে পারবেন বলেও এতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে প্রাপ্ত নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৫৪৫ জনকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। এদের মধ্যে মেধা কোটায় ৫১৩ জন, ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটায় ২৭ জন ও পশ্চাদপদ জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত আসনে ৫ জন রয়েছেন। ভর্তিচ্ছুরা একটি সরকারি ডেন্টাল কলেজ ছাড়াও ৮টি সরকারি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটসমূহে ভর্তি হতে পারবেন।

যে সব ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার ফল জানা যাবে…

www.mefwd.gov.bd

www.dgme.gov.bd

www.dghs.gov.bd

http://dgme.teletalk.com.bd

এছাড়াও সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের টেলিটক নম্বর 01550155555 থেকে এসএমএসের মাধ্যমে এ সংক্রান্ত তথ্য জানানো হবে। সেই সঙ্গে ভর্তি সংক্রান্ত তথ্যাদি সংশ্লিষ্ট ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহের অধ্যক্ষের দপ্তর থেকে জানা যাবে। আর বেসরকারি ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহের ভর্তি বিজ্ঞপ্তি পরবর্তীতে প্রকাশ করা হবে।


ডেন্টাল   ভর্তি পরীক্ষা   ফল প্রকাশ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

আজ ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা

প্রকাশ: ০৮:৪২ এএম, ০৯ মার্চ, ২০২৪


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে চারুকলা ইউনিট-এর আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শনিবার (৯ মার্চ) অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলবে এই পরীক্ষা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সকাল ১১.১৫টায় কলা ভবন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এবার এই চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে ৭০৫২ জন প্রার্থী আবেদন করেছে।

একমাত্র ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় কেন্দ্রসমূহ হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হবে। এই ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়। অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।


ঢাকা বিশ্ববিদ্যালয়   ভর্তি পরীক্ষা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন