ঢাকা, বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কাদের ভাই আপনিই বলেছিলেন ‘আঁধার কেটে যাবে’

প্রণব সাহা
প্রকাশিত: ০৪ মার্চ ২০১৯ সোমবার, ০৬:০০ পিএম
কাদের ভাই আপনিই বলেছিলেন ‘আঁধার কেটে যাবে’

কত্ত ক্যামেরা! আপনি ব্রিফিং করতেন, আর আজ আপনি নিশ্চুপ। ডাক্তার ব্রিফিং করছে আপনার জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা শারীরিক অবস্থা সম্পর্কে। যে মানুষ ছুটে বেড়াতেন দিবারাত্রি, তাঁর হাত নাড়ানো, চোখ খোলার চেষ্টাটুকুই প্রধান শিরোনাম সকল গণমাধ্যমে।

সকাল আটটা সাড়ে আটটায় টেলিফোন বাজলেই, কেন জানি মন হতো রাশভারী, একটু টেনে কথা বলা, সেই কণ্ঠই শুনবো। ‘প্রণব সাহাহা ঘুমাচ্ছো নাকিই?’ আমি ত্রস্ত-ব্যস্ত জবাব দিই ‘না, না কাদের ভাই বলেন’।

‘রাতে টকশোতে কড়া কথা বললে, শোনো সমালোচনা সহজ, কাজ করা কঠিন। আমিতো ফলোও করি।’

না কাদের ভাই, আর সমালোচনা করবো না, আমরা আর অনুযোগ করবো না।  দেখেন আজ বঙ্গবন্ধু মেডিকেলে কত ক্যামেরা, কত সাংবাদিক, হাজার হাজার নেতা-কর্মী। সবার একান্ত চাওয়া শুধু উঠে দাঁড়িয়ে আপনি একটু মৃদু হাসবেন, যেমনটা করতেন বিব্রতকর প্রশ্ন এড়িয়ে যাওয়ার জন্য। প্রতি সকালে নিজের মত করে হাঁটবেন সংসদ ভবনের লেক ঘেঁষে। কোনো সাক্ষাতকারের জন্য রাজী করাতে সকালে ছুটে যাবো না। রাতে মিস কল বা ক্ষুদে বার্তা পাঠিয়ে, সকালে ফিরতি কলের জন্য অপেক্ষায় রইবো না। ফোন না করলে অভিমান করবো না। কখনও মনে করিয়ে দিবো না, আপনিও সাংবাদিক ছিলেন, কেন কথা বলবেন না, কেন সাংবাদিকদের দিকে লক্ষ্য রাখবেন না? কিন্তু আপনিতো একটু বেশিই খবর রাখতেন, তাই বিতর্ক হতো নানা রকম।

সকাল থেকে গভীর রাত পর্যন্ত ভেবেছি, কিছু লিখবো কি লিখবো না! কারণ আশাবাদী আমি, সুস্থ হয়ে আবারও বকা দিবেন, ‘কি লিখলে এসব?’ কারণ এই বঙ্গবন্ধু মেডিকেলে কারাবন্দী ওবায়দুল কাদের চিকিৎসা নিতে এসে ২০০৭ সালে বলেছিলেন ‘ভয় পেয়ো না, আঁধার কেটে যাবে।’ সিসিইউর মনিটর, বিপি চেক করার যন্ত্র, অক্সিজেন মাস্ক, এসব আপনাকে একেবারেই মানাচ্ছে না।

প্রিয় কাদের ভাই এত্ত মানুষের ভালোবাসাকে আপনি অবহেলা করতে পারেন না, আপনি তেমন রাজনীতিক নন। তাই সকালে মর্নিং ওয়াক করতে করতে আবারো একটা হাপিয়ে ওঠা কণ্ঠ শোনার অপেক্ষায়। আর বলবো না যে কাদের ভাই আপনার ঐ বক্তব্যটি ঠিক নয়। ফেসবুকে বেশী ছবি দেয়ার জন্য সমালোচনা করবো না। পদ্মা ব্রিজে নিয়ে যেতে, সেখানে দাঁড়িয়ে দেশের বড় চ্যালেঞ্জিং প্রকল্প নিয়ে দীর্ঘ সাক্ষাতকার দিতে আর চাপাচাপি করবো না। শুধু একবার বলুন তোমরা এত্ত দুশ্চিন্তা করোনা!!!

 

বাংলা ইনসাইডার