ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

শুধু নেত্রীর কৃপা চাই?

সৈয়দ মোদাচ্ছের আলী
প্রকাশিত: ১০ জুলাই ২০১৭ সোমবার, ০১:৩০ পিএম
শুধু নেত্রীর কৃপা চাই?

আগত সংসদ নির্বাচন নিয়ে দেশ বর্তমানে খুব সরগরম। মিডিয়া থেকে চায়ের টেবিলে সব জায়গায় আলোচনার মূল বিষয় হচ্ছে আগত সংসদ নির্বাচন। অনেকে নিজস্ব স্টাইলে জরিপ করে কোন এলাকায় কে মূল দলের প্রার্থী কে প্রতিদ্বন্দ্বি ইত্যাদি বিভিন্ন আলাপ আলোচনা শুরু করেছেন।

সকলেই জেনে গেছে যে এবার নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে এবং তাদের মূল শক্তি হচ্ছে আওয়ামী লীগ বিরোধীদের ভোট এক রেখে যে ভাবেই হোক আওয়ামী লীগকে ক্ষমতায় আসতে না দেওয়া। এই সিদ্ধান্ত নিয়েই তারা কাজ করে চলেছে।

অন্যদিকে শেখ হাসিনা, যিনি বর্তমানে রাজনৈতিক কৌশল গ্রহণ এবং বাস্তবায়নে বিশ্বের সেরাদের মধ্যে, তার অবস্থান স্থায়ী করেছেন, তিনি নির্বাচনে বিজয়ের জন্যে তার কৌশল, কর্মপদ্ধতি নিয়ে কর্মী বাহিনীকে মাঠে নামিয়েছেন। তবে একটি বিষয় আমাদের নজর এড়িয়ে যাচ্ছে না যে আওয়ামী লীগে সংসদ সদস্য পদ যারা ধরে রাখতে চান, আর যারা নতুন প্রার্থী হতে চান চান তাদের একটি বিষয়ে মিল রয়েছে। সকলেই জননেত্রী শেখ হাসিনার নেক নজরে থাকতে চান। তাঁরা ভালভাবেই জানেন যে স্থানীয়ভাবে বা দেশজুড়ে যতই নিজে জনপ্রিয় হোন না কেন নেত্রী নমিনেশন না দিলে তাঁর স্বপ্ন ওখানেই শেষ। হয়তোবা কিছু কিছু ক্ষেত্রে নৌকার প্রাথীর নির্বাচিত হবার পথে বাঁধা হয়ে দাড়াতে পারেন। কিন্ত নৌকা ছাড়া নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর জয়ের সম্ভাবনা এবার প্রায় শূন্য ।

কিন্তু আমাদের অনেকের মাথায় ঢুকছেনা যে নেত্রী বার বার তাগাদা দেওয়া সত্ত্বেও ভবিষ্যতের প্রার্থীরা নিজ এলাকার চেয়ে গুরুত্ব দিচ্ছেন নেত্রীর দৃষ্টি আকর্ষণের দিকে। কিছু ব্যাতিক্রমের কথা বলা প্রয়োজন নেই। অধিকাংশ প্রার্থী মনে করেন নেত্রী ঠিক থাকলে শেষ পর্যন্ত সংসদ সদস্য হতে পারবেন। এর সবচেয়ে বড় কুফল হচ্ছে স্থানীয় কর্মীদের সাথে দূরত্ব আরও বেড়ে যাচ্ছে। বৃদ্ধি পাচ্ছে স্থানীয় উপদলীয় কোন্দল।

যেহেতু এখন আর ভাই/বোনদের রাজত্ব নেই, তাই চাতক পাখির মতো নেত্রীর দিকেই সকলের দৃষ্টি।

মনোনয়ন প্রত্যাশীরা অনেকে খোঁজ খবর নেয় বিভিন্ন জায়গায় ধরণা দেন যাতে নেত্রীর কাছে তাঁর রিপোর্ট পক্ষে আসে।

সকলের একটি কথা মনে রাখলেই যথেষ্ট যে জননেত্রী অত্যন্ত বিচক্ষণ তাই শর্টকাট পথে সফলতা আসবে না। নেত্রীর নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করতে পারলে বিজয় নিশ্চিত।


বাংলা ইনসাইডার


বিষয়: আওয়ামী-লীগ