নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ০৪:৫৯ পিএম, ১৩ অগাস্ট, ২০২০
বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ৩০শে জানুয়ারী করোনা ভাইরাস মোকাবিলায় বৈশ্বিকভাবে জরুরি অবস্থা জারি করে। এর আগে আরো পাঁচবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিকভাবে জরুরি অবস্থা জারি করেছিল। ২ বার ইবোলা নিয়ে, জিকা, পোলিও এবং সোয়াইন ফ্লু নিয়ে ১ বার করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান করোনা ভাইরাসকে সবচেয়ে মারাত্বক বলে ঘোষণা দিয়েছেন।
করোনা ভাইরাস পৃথিবী ও পৃথিবীতে বসবাসকারী মানুষের জীবন ও জীবিকা বদলে দিয়েছে। সারা দুনিয়ার সব দেশ ও জাতির একই অবস্থা। মানুষ পরস্পর থেকে বিচ্ছিন্ন হয়ে আছে। বাংলাদেশে করোনা সংক্রমণ বেশ কিছুদিন স্ট্যাটিক হয়ে আছে। ৫ মাসের অধিক সময় অতিবাহিত হয়েছে সংক্রমণের কার্ভ এখনো নিন্মমুখী হচ্ছে না। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রদত্ত ৩১ দফা কর্মসূচির ভিত্তিতে বাংলাদেশে করোনা মোকাবিলায় জীবন ও জীবিকার এক ঐতিহাসিক মডেল অনুসরণ করা হচ্ছে। ইতিমধ্যে ৩১ দফা কর্মসূচিই সঠিক বলে মনে হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর বিচক্ষণতাই আবার প্রমান হবে।
দেশে বর্তমানে লকডাউন বলে কিছু নেই। স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি বাদে সবকিছুই খোলে দেওয়া হয়েছে। করোনা ভাইরাস নিয়ে মানুষের ভীতি কমে গেছে। সংক্রামিত হওয়ার পরও মানুষ সিজনাল সর্দি, কাশি ও জ্বরের মত বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছে। প্রায় সকলেই বাড়িতে থেকে ভালোও হয়ে যাচ্ছে। করোনা টেস্ট করা ও হাসপাতালে ভর্তি হওয়ার ইচ্ছাও আগের মত পরিলক্ষিত হচ্ছে না। শুধু শ্বাসকষ্ট হলেই হাসপাতালে যেতে হবে এ ধরণের মানুষিকতাই সবাই পোষণ করে।
বাংলাদেশে এখন পর্যন্ত শুধু আরটি-পিসিআর মেশিন দিয়েই করোনা টেস্ট করা হচ্ছে। এন্টিবডি ও এন্টিজেন টেস্ট এখনো শুরু হয় নাই। উপসর্গ সহ ও উপসর্গ বিহীন করোনা আক্রান্ত হওয়ার পর কত শতাংশ মানুষের রক্তে এন্টিবডি তৈরী হয়েছে তা একমাত্র এন্টিবডি টেস্ট করে জানা যাবে। এন্টিজেন টেস্ট এর মাধ্যমে ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি জানা যাবে। এই ২টি টেস্ট দ্রুত শুরু করা দরকার।
বিশ্বব্যাপী মানুষের সম্মুখে একদিকে করোনা ভাইরাস আতঙ্ক অন্যদিকে জীবন ও জীবিকার তাগিদ। বর্তমান পরিস্থিতিতে জীবন ও জীবিকার জন্য আস্তে আস্তে সকল কর্মক্ষেত্রই খোলে দেওয়া হচ্ছে। সেই ক্ষেত্রে মানুষের সচেতনতা, মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব বজায় রেখে চলা ও সাবান দিয়ে ভালো করে হাত না ধুয়ে নাক মুখ স্পর্শ না করার উপর বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এ ব্যাপারে সরকারি ভাবে আইন করা হয়েছে। মাস্ক না পরলে আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক ফাইনেরও ব্যবস্থা রাখা হয়েছে। ইতিমধ্যে বাংলাদেশে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক মাস্ক পরা বাধ্যতামূলক করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে প্রশাসনের সকল স্তরে সঠিক ভাবে মাস্ক পরার ব্যাপারে প্রচার প্রচারণা চালিয়ে জনগণকে উদ্বুদ্ধ করার প্রচেষ্ঠা অব্যাহত আছে। স্বাস্থ্য মন্ত্রণালয়, অধিদপ্তর, চিকিৎসক সমাজ, বিভিন্ন মিডিয়া, সাংবাদিক ও আইন প্রয়োগকারী সংস্থার লোক সবাই সারাক্ষন মাস্ক পরার উপকারিতা নিয়ে কথা বলছেন। কিন্তু অন্তত দুঃখের সাথে লক্ষ্য করা যাচ্ছে যে দেশের অধিকাংশ মানুষ বর্তমান অবস্থায় মাস্ক পরাকে একটি রুটিন কাজ হিসেবে গ্রহণ করছে না।
উল্লেখ্য যে অনেক পরিবারের সদস্যরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং কেউ কেউ মারাও গেছে, কেউ কেউ মরতে মরতে বেঁচে উঠেছে। তারপরও বিষয়টি আমার কাছে বোধগম্য নয় কেন আমরা মাস্ক পরার ব্যাপারে উদাসীন। অনেকে বলেন মাস্ক পরলে কিছুক্ষন পর দমবন্ধ হয়ে আসে। তা কিন্তু হতেই পারে। হাসপাতাল, অফিস, আদালত, হাট বাজার, বাস, স্টিমার, লঞ্চ ও রেল অর্থাৎ যেখানে লোক সমাগম বেশি সেখানে কষ্ট হলেও মাস্ক পরতেই হবে। শাসকষ্ট হলে নিরাপদ দূরত্বে গিয়ে নাক বের করে মুক্ত বাতাস গ্রহণ করা যেতেই পারে। তবে মাস্ক পরা অবস্থায় নাক বের করে অথবা নাক মুখ খোলা রেখে গলায় মাস্ক ঝুলিয়ে লোকজনের ভিড়ে ঘুরে বেড়ানোর নাম মাস্ক পরা নয়। এর যেমন কোন মূল্য নাই, তেমনি এক মাস্ক প্রতিদিন পরারও কোন মূল্য নাই।
স্বল্প মূল্যের সার্জিকাল মাস্ক প্রতিদিন একটি ব্যবহার করার পর নিরাপদ স্থানে ফেলে দেওয়া বা পুড়ে ফেলা ভালো। তবে এন ৯৫ মাস্ক হলে বার বার ব্যবহার করা যাবে। সেই ক্ষেত্রে ৫টি মাস্ক এক থেকে পাঁচ নম্বর লেখে ৫টি প্যাকেটে রাখা যায়। প্রথমদিন ১ নম্বর মাস্ক এবং পঞ্চমদিন ৫ নম্বন মাস্ক পরতে হবে। প্রতিদিন মাস্ক পরার পর আবার নির্দিষ্ট প্যাকেটে রেখে দিতে হবে। ৫ দিন পর আবার ১ নম্বর মাস্ক পরা শুরু করতে হবে। এভাবে পরলে মাস্ক এর কার্যকারিতা নষ্ট হবে না।
আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো সামাজিক দূরত্ব। বাংলাদেশের কোথাও বিষয়টি সঠিক ভাবে পালন করা হচ্ছে না। দোকানে বা হাটে বাজারে তো একজনের গায়ের উপর দিয়ে আরেকজনকে বাজার করতে দেখা যায়। এদের মধ্যে অনেকের মাস্ক পরাও থাকে না। সকল স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বাধ্যতামূলক প্রজ্ঞাপন জারি করতে অসুবিধা কোথায়? তবে আইন করে প্রজ্ঞাপন জারি করলেই হবে না - এগুলো বাস্তবায়নের দায়িত্ব অবশ্যই আইন প্রয়োগকারী সংস্থাকে নিতে হবে।
এক বারের কাশি বা হাঁচি থেকে কমপক্ষে ৩০০০ ড্রপলেট বা জলীয় কণা বের হয়ে আসে যার মাধ্যমে করোনা ভাইরাস সবচেয়ে বেশি ছড়ায়। মলমূত্রের মধ্যে করোনা ভাইরাস বেশি সময় বেঁচে থাকে - কাজেই টয়লেট ব্যবহার করার পর ভাল করে সাবান দিয়ে হাত ধৌত করতে হবে। ড্রপলেট ভাইরাসটি ৩ ঘন্টা বাঁচে, কাঠ বা কার্ডবোর্ডের মত শক্ত জিনিসের উপর ২৪ ঘন্টা, প্লাষ্টিক পদার্থের উপর ২ থেকে ৩ দিন, ধাতব তৈরী হাতল, লিফটের বাটন ও কিচেন ওয়ার্কটপের উপর ভাইরাসটি ৪৮ ঘন্টা পর্যন্ত বেঁচে থাকে।
করোনা মহামারী মোকাবেলায় বাংলাদেশের মডেলটিই সবদেশে গৃহীত হচ্ছে। জীবন বাঁচাতে হবে এবং দেশে ১৭ কোটি মানুষকে বাঁচানোর জন্য অর্থনীতির চাকাও সচল রাখতে হবে। সুখের কথা যে বাংলাদেশে করোনা সংক্রমণ স্থিতিশীল রয়েছে। মৃত্যুহারও খুবই কম। মানুষের মনোবল আগের চেয়ে অনেক বেশি। গ্রামের অনেক মানুষতো করোনা ভাইরাস বিশ্বাসই করে না। বাংলাদেশে করোনা সংক্রমণের ৪০ শতাংশের বেশি উপসর্গহীন। এটি একটি শুভ লক্ষণ। তারমানে করোনা ভাইরাসের ভিরুলেন্স দ্রুত কমে যাচ্ছে। ভিরুলেন্স বা সংক্রমণ শক্তি কমতে কমতে এক সময় করোনা ভাইরাস মানবদেহে আর কোন ক্ষতি করতে পারবে না। সেদিন হয়তো আর বেশি দূরে নয়।
সকলের প্রতি আমার অনুরোধ আসুন আমরা যে কোন জনসমাগম স্থলে এবং গণ পরিবহনে সঠিক ভাবে মাস্ক পরি, সামাজিক দূরত্ব বজায় রাখি। কর্মক্ষেত্রে কম্পিউটার কীবোর্ড, মাউস, চেয়ার, টেবিল জীবাণু নাশক দিয়ে পরিষ্কার রাখি। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে গ্রাহকদের একই কলম ব্যবহার করতে না দেই। এটিএম বুথ, লিফট, ব্যাংক নোট ও ধাতব মুদ্রা ব্যবহার করার পর ভাল করে সাবান দিয়ে হাত ধৌত করি। যে কোন অনুষ্ঠানে করমর্দন ও শুভেচ্ছা বিনিময় থেকে বিরত থাকি।
এবার কোরবানির ঈদের পর করোনা সংক্রমণ খুব একটা বাড়েনি। আমরা যদি সচেতন থাকি এবং করোনা প্রতিরোধে মাননীয় প্রধানমন্ত্রী প্রদত্ত ৩১ দফা কর্মসূচির সঠিক অনুসরণ করি, তা হলে অতিশীগ্রই বৈশ্বিক করোনা মহামারী থেকে বাংলাদেশ মুক্ত হবে ইনশাআল্লাহ।
লেখক: চক্ষু বিশেষজ্ঞ ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক
মন্তব্য করুন
মন্তব্য করুন
প্রকাশ: ১১:৫৯ এএম, ২৬ মার্চ, ২০২৪
যার গন্তব্য স্থান কোথায় সেটা ঠিক নাই, তিনি রাস্তায় গাড়ি বা রিক্সা যেভাবেই যান না কেন সে শুধু উদ্দেশ্যহীন ভাবে ঘুরে বেড়াবেন। কারণ তার তো গন্তব্য ঠিক নাই। সে গুলশান যাবে, না নিউ মার্কেট যাবে কোথায় যাবে জানে না। বিএনপির অবস্থা এখন ঠিক তাই। তারা জানেই না তাদের আন্দোলনের গন্তব্য কোথায়। জানে না বলেই তারা একের পর এক ভুল করে রাজনীতির কানাগলিতে ঢুকে যাচ্ছে। এর একটি উৎকৃষ্ট প্রমাণ হলো হঠাৎ করে তারা ভারতীয় পণ্য বর্জনের ডাক দিয়েছে। কিন্তু আমাদের বাস্তবতা বুঝতে হবে যে, ভারতীয় পণ্য বর্জন সম্ভব কিনা? এখানে একটা কথা উল্লেখ্য করতে চাই যে, এদেশের জনগণ কার কথায় বিশ্বাস করেন? জনগণ বিশ্বাস করেন একমাত্র দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কথা। কারণ তিনি যেটা বলেন সেটা করেন। তিনি যদি কোন প্রশ্নবোধক ডাকও দেন তাহলেও বহু লোক সেটাকে গ্রহণ করবে। কারণ তার প্রতি তাদের বিশ্বাস আছে। আর যে দলের নেতারা প্রায় সবাই হয় সাজাপ্রাপ্ত অথবা জামিনে আছে তাদের কথায় কোন লোক কানে দিবে না।
দ্বিতীয়ত হচ্ছে যারা ভারতীয় পণ্য বর্জনের কথা বলছেন তারা তো ভোরে উঠেই আগে ভারতীয় টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করেন। দৈনন্দিন জীবনে যা ব্যবহার করি সবই তো ভারতীয় পণ্য। আমাদের বাজারে কোন জিনিস কিনতে গেলে তো ভারতীয় পণ্যটিই বেশি খুঁজি। তাহলে এখন কি আপনারা পেস্ট দিয়ে ব্রাশ না করে কয়লা ব্যবহার করতে চান? সেটা আপনারা করতে পারেন। কয়লার আজকাল দামও অনেক। আবার ঝামেলা হলো সহজে যাওয়া যায় না। সুতরাং সেটাও আপনাদের জন্য অসুবিধা।
কথায় আছে পাগলে কি না বলে ছাগলে কিনা খায়। সে ধরনের একটা রাজনৈতিক কর্মসূচি আপনারা দিয়ে দিলেন কোন কিছু না ভেবে। কিন্তু বাস্তবতা হলো এর মধ্য দিয়ে আপনারা আরও রাজনৈতিক গহ্বরে ঢুকে গেলেন। এখন ভাবে ঢুকছেন সেখান থেকে আর কোন দিন বের হতে পারবেন কিনা সেটা একটা প্রশ্ন।
আমরা এখন বিশ্বায়নের যুগে বাস করি। এখন বিশ্বের কোন দেশেরই নিজস্ব পণ্য বলে কিছু নেই। আমাদের সবাইকে সবার ওপর নির্ভর করতে হয়। সেখানে আপনারা ভারতকে বর্জন করবেন কি করে। ভারত তো সবচেয়ে নিকটতম প্রতিবেশি দেশ। তার আগে আমাদের মনে রাখতে হবে ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা যুদ্ধ করেছি। সে সময় আমাদের ৩০ লাখ সহযোদ্ধা শহীদ হয়েছেন। এর সাথে আরও ১০ থেকে ১৫ হাজজার ভারতীয় সৈন্য বাংলাদেশের জন্য বাংলাদেশের মাটিতে তাদের রক্ত ঝড়িয়েছেন। আামরা না হয় আমাদের দেশের জন্য রক্ত দিয়েছি। কিন্তু ভারতীয়রা তো জীবন দিয়েছে প্রতিবেশির জন্য। সুতরাং ভারতের সাথে আমাদের কন্ধনটা হলো রক্তের। রক্ত দিয়ে ভারতের জনগণের সাথে বাংলাদেশের জনগণের বন্ধুত্ব। সেই বন্ধুত্ব আপনি পণ্য বর্জনের মধ্য দিয়ে শেষ করবেন কি করে? বাসায় আপনার বউ থেকে শুরু করে বাসার কাজের মেয়ে সবাই ভারতের শাড়ি ব্যবহার করেন। তাহলে আগে তাকে বলবেন যে, আপনারা ভারতীয় পণ্য বর্জন করুন।
রিজভী সাহেব বঙ্গবাজার থেকে একটি চাদর কিনে এনে আগুনে পুড়িয়ে দিয়ে একটা নাটক করেছেন মাত্র। বঙ্গবাজারে আরও অনেক কিছু পাওয়া যায় যেগুলো ভারতের নামে চলে। এটা আমরা জানি। রমজান মাসে ইফতারে আপনি পিয়াজু রাখছেন। এটা বাঙালিদের ইফতারের একটা ঐতিহ্য বলতে পারেন। এটা আমরা খাবই। কিন্তু পেঁয়াজ তো আসে ভারত থেকে। তাহলে এখন তো আপনাকে ইফতারে পিয়াজুও বাদ দিতে হবে। এভাবে আপনি কত বাদ দিবেন। অনেক সময় ভারত থেকে ঝড় আসে। সে সময় তাহলে বাতাসও আপনি নিবেন না। এটা বর্জন করবেন। এটা কি সম্ভব? যদি সম্ভবই না হয় তাহলে পাগলের প্রলাপ বলে কি আর আন্দোলন হয়। পাগল তো তার নিজের ভালোটা বুঝে। আপনাদের ভারতীয় পণ্য বর্জনের আহ্বান দিন শেষে ক্ষমতাসীন দল আওয়ামী লীগকেই লাভবান করবে। কারণ আপনাদের আন্দোলনের কোন গন্তব্যই নেই। কোন রাজনৈতিক বিষয় নিয়ে আন্দোলন করলে জনগণের কাছে যেতে পারবেন সেটাও আপনারা বুঝেন না। আপনারা পড়ে আছেন ভারতরে পণ্য বর্জনের ডাক নিয়ে। ফলে জনগণের আরও অনেক গুরুত্বপূর্ণ ইস্যু এদিকে চাপা পড়ে যাবে। আর সরকারও মহা আরাশ আয়েশে চলবে। আমি জানি না, কোন উৎস থেকে টাকা পয়সা পেয়ে আপনারা নতুন করে এই স্লোগান শুরু করেছেন। কিন্তু আপনাদের এই ডাকে বেনিফিশিয়ারি আওয়ামী লীগই। কারণ আপনারা এবার বিএনপিকে দলগতভাবে কবরে নামানোর জন্য প্রচেষ্টায় নেমেছেন।
মন্তব্য করুন
একাত্তরের ২৫ মার্চের ভয়ালরাত্রি মর্মদাহিক চেতনা প্রবাহের কালখণ্ড।
২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদে ১৯৭১ সালের ২৫ মার্চের কালোরাতে পাকিস্তানি সেনাবাহিনীর
বর্বরোচিত ও নৃশংস হত্যাকাণ্ডকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের এবং আন্তর্জাতিকভাবে
এ দিবসের স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত
হয়েছে। এর আগে ২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে পালনের দাবি ওঠে বাংলাদেশের
সর্বস্তরের মানুষের কাছ থেকে।
এ কথা সকলের কাছে পরিষ্কার যে, নয়মাসে ৩০ লাখ মানুষ শহীদ হওয়া নিয়ে
কোনো বিতর্ক চলতে পারে না। কারণ রবার্ট পেইন তার Massacre, The Tragedy of
Bangladesh গ্রন্থে ইয়াহিয়া খানের উদ্ধৃতি দিয়েছেন এভাবে- Kill three million of
them and the rest will eat out of our hands. পাকিস্তানি শাসকদের এই সিদ্ধান্তের কারণে
দৈনিক গড়ে ছয় হাজারের বেশি মানুষ খুন হয় সারা বাংলাদেশে। এজন্য ১৯৭১ সালে মার্কিন সিনেটর
এডওয়ার্ড কেনেডি ভারতের শরণার্থী শিবিরগুলো পরিদর্শন করে পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে
সরাসরি গণহত্যা চালানোর অভিযোগ আনেন। ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’-এ বাংলাদেশের
হত্যাযজ্ঞকে বিশ শতকের ৫টি ভয়ঙ্কর গণহত্যার অন্যতম বলে উল্লেখ করা হয়েছে। ২০০২ সালে
যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ‘নিরাপত্তা বিষয়ক আর্কাইভ’ তাদের অবমুক্তকৃত
দলিল প্রকাশ করে। সেখানে বাংলাদেশের নারকীয় হত্যালীলাকে ‘জেনোসাইড’ হিসেবে চিহ্নিত
করা হয়। ঢাকায় অবস্থিত মার্কিন কূটনৈতিকরা সেসময় পাকিস্তানি সেনাবাহিনীর ব্যাপক গণহত্যার
বর্ণনা দিয়ে ওয়াশিংটনে বার্তা প্রেরণ করেছিল। মুক্তিযুদ্ধের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা
একাধিক লেখায় এবং বিশ্বখ্যাত পত্রিকা টাইম, নিউইয়র্ক টাইমস প্রভৃতির সম্পাদকীয়তে পাকিস্তানিদের
গণহত্যা নিয়ে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়। উপরন্তু ১৯৭২ সালে পাকিস্তানে গঠিত
‘হামাদুর রহমান কমিশন’ তাদের পরাজয় অনুসন্ধান করতে গিয়ে প্রমাণ পায় বাংলাদেশে পাকিস্তানি
সেনাদের ব্যাপক হত্যাযজ্ঞ ও নারী নির্যাতনে ঘটনার। আর এই ভয়ঙ্কর গণহত্যায় কেঁপে উঠেছিল
বিশ্ববিবেক। জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবিশংকর ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজন করেন। দার্শনিক
আঁদ্রে মালরোর নেতৃত্বে গঠিত হয় ‘আন্তর্জাতিক ব্রিগেড’। প্যারিস ও লন্ডনে সরব হয়ে ওঠেন
মানবতাবাদী নেতৃবৃন্দ। বাংলাদেশে পাকিস্তানিদের দ্বারা সংঘটিত গণহত্যা ব্যাপক এবং নিষ্ঠুরতার
দলিল হিসেবে আজও বিশ্বকে নাড়া দেয়।
আসলে বিংশ শতাব্দীতেই ঘটেছে কোটি মানুষের প্রাণসংহার। বিশ্বযুদ্ধ
ও জাতিনিধনের সেই পরিকল্পিত ও ভয়াবহ হত্যাযজ্ঞ ‘জেনোসাইড’ অভিধা পেয়েছে। হিটলারের কনসেনট্রেশন
ক্যাম্প থেকে ১৯৭১ সালে পাকিস্তানিদের বন্দিশিবির সেই জেনোসাইডের নির্মম ইতিহাসের কথা
বলে। অ্যান্থনী মাসকারেনহাস তাঁর ‘দ্যা রেপ অব বাংলাদেশ’ গ্রন্থের ‘গণহত্যা’ অধ্যায়ে
লিখেছেন ‘সারা প্রদেশ জুড়ে হত্যাকাণ্ডের সুব্যবস্থার নমুনার সঙ্গে জেনোসাইড বা গণহত্যা
শব্দটির আভিধানিক সংজ্ঞার হুবহু মিল রয়েছে।’ তিনি প্রত্যক্ষ অভিজ্ঞতা এবং পাকিস্তানি
সেনা কর্মকর্তার মুখ থেকে জেনেছিলেন গণহত্যার লক্ষবস্তু ছিল- ক) বাঙালি সৈনিক, পুলিশ,
আনসার প্রভৃতি খ) হিন্দু সম্প্রদায় গ) আওয়ামী লীগের লোক ঘ) কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী
ঙ) অধ্যাপক ও শিক্ষক যাঁরা বুদ্ধিজীবী সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। তবে তিনি এটাও লক্ষ
করেছিলেন যে সেনাবাহিনীর নৃশংসতা ছিল নির্বিচার। নিরপরাধ, সাধারণ মানুষকেও শত্রু হিসেবে
গণ্য করেছিল তারা। তাছাড়া তাদের গণহত্যা ছিল ‘শোধন প্রক্রিয়া’ যাকে শাসকগোষ্ঠী রাজনৈতিক
সমস্যার সমাধান বলে মনে করত। সেই সঙ্গে এই বর্বরোচিত উপায়ে প্রদেশটিকে উপনিবেশে পরিণত
করাও ছিল এর অন্যতম উদ্দেশ্য। পাকিস্তানিদের ভাষ্য ছিল- ‘বিচ্ছিন্নতার হুমকি থেকে রক্ষা
করার উদ্দেশ্যে পূর্ব পাকিস্তানকে চিরদিনের জন্য পবিত্র করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। সেজন্য
যদি বিশ লাখ লোককে হত্যা করতে হয় এবং প্রদেশটিকে তিরিশ বছরের জন্য উপনিবেশ হিসেবে শাসন
করতে হয়, তবুও।’ শাসকদের এ ধরনের মানসিকতার সঙ্গে পশ্চিমাংশের মানুষের ঐক্য ছিল। আর
এজন্যই ১৯৭১ সালের ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ বলেছিলেন, ‘পশ্চিম পাকিস্তানের
জনগণ হলেন গণহত্যার নীরব দর্শক।’
বাংলাদেশে ১৯৭১-এ পাকিস্তানি শাসক ও তাদের দোসর আলবদর, আলশামস ও রাজাকার বাহিনী পরিকল্পিতভাবে হত্যাযজ্ঞ, ব্যাপক ধ্বংসলীলা, ধর্ষণ, অগ্নিসংযোগ, হিন্দু জনগোষ্ঠী নিধন ও বিতাড়ন, রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের নির্যাতন, মুক্তিযোদ্ধাদের নির্বিচারে হত্যা করেছিল। বাঙালি জাতির প্রতি বিদ্বেষ ও ঘৃণা থেকে তাদের ২৫ মার্চের ‘অপারেশন সার্চলাইট’ শুরু হয়েছিল। সুপরিকল্পিত গণহত্যা ও জাতিগত নিধনযজ্ঞ জেনোসাইড হিসেবে গণ্য হয়েছে। হিটলারের নাজি বাহিনী ইহুদি ও রাশিয়ার যুদ্ধবন্দিদের সঙ্গে যে বর্বরতা দেখিয়েছিল ঠিক একইরকম আচরণ ছিল পাকিস্তানিদের। নিষ্ঠুরতা, পাশবিকতা এবং সাম্প্রদায়িক দৃষ্টি ছিল ঠিক ইহুদিদের প্রতি নাজিদের মতো। নাজিরা ইহুদিদের নিচুজাতের মানুষ হিসেবে বিবেচনা করত এবং তাদের নিধনযজ্ঞের মধ্য দিয়ে ইউরোপের সমস্যা সমাধান করতে চেয়েছিল। অনুরূপভাবে পাকিস্তানি সেনা অফিসারদের মনোভাব ছিল Bengalees have been cleansed and selected properly for at least one generation. নাজিরা প্রথমে তরুণ, যুবক এবং সমর্থ পুরুষদের হত্যা দিয়ে নিধনযজ্ঞ শুরু করলেও শিশু, বৃদ্ধ, নারীদের নির্বিচারে নিধন করতে থাকে ১৯৪১ সালে বলকান অঞ্চল থেকে। যুদ্ধবন্দি হত্যাসহ অন্যান্য নিষ্ঠুরতায় মানবাধিকার লঙ্ঘনের চূড়ান্ত সীমায় পৌঁছায় তারা। তাদের অত্যাচারের সঙ্গে পাকিস্তানের সেনাদের আরো মিল রয়েছে হিন্দু নিধনের ঘটনায়। একাত্তরে হিন্দুদের প্রতি শাসকদের দৃষ্টিভঙ্গি ছিল সুচিন্তিত ও নির্মম।
কারণ তারা ধর্মভিত্তিক হত্যাকাণ্ডকে বৈধ করে তুলেছিল। তারা মনে করত পাকিস্তানের জন্ম হয়েছে এই উপমহাদেশের হিন্দু আধিপত্যের বিরুদ্ধে স্বতন্ত্র আবাসভূমির জন্য মুসলমানদের বিদ্রোহের কারণে। এই হিন্দু বিদ্বেষ মনোভাব বছরের পর বছর লালিত হয়ে এসেছে। এজন্য জেনোসাইডে হিন্দু নিশ্চিহ্ন অনিবার্য হয়ে উঠেছিল। জনৈক গবেষকের ভাষায়- ‘পাকিস্তান সেনাবাহিনীর আক্রমণের পর গোটা দেশে কেবল একটি উদীয়মান ও অস্তগামী রাষ্ট্রের মধ্যে যুদ্ধ হয়নি একাধিক জাতিগত দ্বন্দ্বও শুরু হয়ে যায়। এতে উভয়পক্ষের নির্যাতন শুরু হয় তবে এর সূত্রপাত ঘটে ২৫শে মার্চের আক্রমণের পর। পাকিস্তানি সরকারের পরিকল্পনার শিকার হয় দুই জনগোষ্ঠী সবচেয়ে বেশি। এর প্রথম শিকার হয় হিন্দু সম্প্রদায়, যাদের কেবল নির্যাতন করা হয়নি বরং তাকে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও পারিবারিক ভিত্তি ক্ষতিগ্রস্ত এমনকি ধ্বংসও করা হয়। হিন্দুরা তাদের হৃত অবস্থান কোনদিন উদ্ধার করতে পারেনি বাংলাদেশেও। সম্প্রদায়গতভাবে তারাই ১৯৭১ সালের সবচেয়ে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠী।’ এমনকি ধর্ষণকেও তারা বৈধ বলে মনে করত। চীনের নানকিং-এ জাপানি সেনা কর্তৃক ধর্ষণ, রাশিয়াতে নাৎসিদের বলাৎকার এবং আর্মেনিয়া ও বসনিয়ার নারী নির্যাতনের সাযুজ্য রয়েছে বাঙালি নারী ধর্ষণের ঘটনায়। পাকিস্তানিদের বাঙালি নারী ধর্ষণের লক্ষ ছিল পরিবার, সম্প্রদায় ও জাতিকে মানসিকভাবে আহত ও পঙ্গু করা। মুক্তিযোদ্ধাদের সঙ্গে গেরিলা যুদ্ধে পরাজিত ও বাঙালি জাতিকে বশীভূত করতে না পারার যাতনা তারা মিটাত নারী ধর্ষণ করে। এটা ছিল ভয়ঙ্কর মনোবিকারজাত। সার্বরা মুসলিম নারীদের ধর্ষণ করেছিল ইথনিক ক্লিনজিং-এর উপায় হিসেবে। দেশ-বিদেশী গবেষক ও সাংবাদিকদের রচনায় যুদ্ধকালীন এসব নির্মম বাস্তবতাই উন্মোচিত হয়েছে।
বিশ শতকের জেনোসাইডের তালিকায় পাকিস্তান একটি অপরাধী রাষ্ট্রের
নাম। কারণ লাখো বাঙালির প্রাণের বিনিময়ে তারা সেদিন তাদের ক্ষমতা কুক্ষিগত করে রাখতে
চেয়েছিল। অথচ বাঙালি জাতিগোষ্ঠী ১৯৭১ সালের ২৫ মার্চের আগে পশ্চিম পাকিস্তানের ওপর
কোনোরূপ অন্যায় পীড়ন করেনি। তবু বাঙালির প্রতি পশ্চিম পাকিস্তানের শাসকদের বর্বর ও
নৃশংস আচরণ বিশ্বের কাছে তাদের ঘৃণ্য মানসিকতাকে প্রকাশ করে দিয়েছিল। পাকিস্তানিদের
আক্রমণ ও হত্যাকাণ্ড ছিল ফ্যাসিস্টদের মতো। তাই তারা পোষণ করেছিল জাতি বা ধর্ম সম্প্রদায়
বিদ্বেষ; হত্যা করেছিল নিরীহ নিরপরাধ জনসাধারণকে। সেই পরিকল্পিত হত্যাকাণ্ড আমাদের
২৫ মার্চের দাবিকে আরো বেশি তাৎপর্যবহ করে তুলেছে। ২৫ মার্চ ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’
হবে পৃথিবীর মানব জনগোষ্ঠীকে নির্মম নিধনের হাত থেকে রক্ষা করার জন্য উচ্চকণ্ঠ এবং
হত্যাকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার ভবিষ্যৎ প্রজন্মের একমাত্র ভরসার দিন। আশা করা যায় এই
দিবসের চেতনা গণহত্যার বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ করবে।
মন্তব্য করুন
মন্তব্য করুন
মন্তব্য করুন
যার গন্তব্য স্থান কোথায় সেটা ঠিক নাই, তিনি রাস্তায় গাড়ি বা রিক্সা যেভাবেই যান না কেন সে শুধু উদ্দেশ্যহীন ভাবে ঘুরে বেড়াবেন। কারণ তার তো গন্তব্য ঠিক নাই। সে গুলশান যাবে, না নিউ মার্কেট যাবে কোথায় যাবে জানে না। বিএনপির অবস্থা এখন ঠিক তাই। তারা জানেই না তাদের আন্দোলনের গন্তব্য কোথায়। জানে না বলেই তারা একের পর এক ভুল করে রাজনীতির কানাগলিতে ঢুকে যাচ্ছে। এর একটি উৎকৃষ্ট প্রমাণ হলো হঠাৎ করে তারা ভারতীয় পণ্য বর্জনের ডাক দিয়েছে। কিন্তু আমাদের বাস্তবতা বুঝতে হবে যে, ভারতীয় পণ্য বর্জন সম্ভব কিনা? এখানে একটা কথা উল্লেখ্য করতে চাই যে, এদেশের জনগণ কার কথায় বিশ্বাস করেন? জনগণ বিশ্বাস করেন একমাত্র দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কথা। কারণ তিনি যেটা বলেন সেটা করেন। তিনি যদি কোন প্রশ্নবোধক ডাকও দেন তাহলেও বহু লোক সেটাকে গ্রহণ করবে। কারণ তার প্রতি তাদের বিশ্বাস আছে। আর যে দলের নেতারা প্রায় সবাই হয় সাজাপ্রাপ্ত অথবা জামিনে আছে তাদের কথায় কোন লোক কানে দিবে না।
একাত্তরের ২৫ মার্চের ভয়ালরাত্রি মর্মদাহিক চেতনা প্রবাহের কালখণ্ড। ২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদে ১৯৭১ সালের ২৫ মার্চের কালোরাতে পাকিস্তানি সেনাবাহিনীর বর্বরোচিত ও নৃশংস হত্যাকাণ্ডকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের এবং আন্তর্জাতিকভাবে এ দিবসের স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। এর আগে ২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে পালনের দাবি ওঠে বাংলাদেশের সর্বস্তরের মানুষের কাছ থেকে।
বঙ্গবন্ধু উপলব্ধি করেছিলেন যে, দেশের উন্নয়নের জন্য চিকিৎসা এবং চিকিৎসা ব্যবস্থার উন্নতি সবচেয়ে জরুরি। চিকিৎসার যদি উন্নতি না হয়, চিকিৎসা ব্যবস্থার যদি উন্নতি না হয়, মানুষ যদি সুস্বাস্থ্যের অধিকারী না হন তাহলে দেশ গড়া সম্ভব নয়। সেজন্য বঙ্গবন্ধু একটা সুন্দর নীতিমালা পরিকল্পনা গড়ে তোলেন। ওই সময়ই সেটা ছিল আধুনিক যুগোপযোগী এবং বিজ্ঞানসম্মত। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল বঙ্গবন্ধু যে নীতিমালা তখন চালু করে গিয়েছেন সেই পদ্ধতিতে আজকের দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা একে এক করে বাস্তবায়ন করে চলেছেন। যার মূল ভিত্তি বঙ্গবন্ধু স্থাপন করেছেন।
সাম্প্রতি ‘স্বাধীনতা সুফল পেতে চাই চিকিৎসা বিজ্ঞান গবেষণা জাতির পিতার হাতে সূচনা, দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা দিলেন দিক নির্দেশনা’ শীর্ষক এক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি সঞ্চালনা করেন বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর। বৈঠকে আলোচক হিসেবে অধ্যাপক ডা. শাহ মনির হোসেন যে আলোচনা করেছেন তার চুম্বক অংশ প্রকাশ করা হলো।