ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ , ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

শওকত ওসমান: শোষকের বিরুদ্ধে এক প্রতিবাদী কণ্ঠস্বর

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০১৮ সোমবার, ১২:১৮ পিএম
শওকত ওসমান: শোষকের বিরুদ্ধে এক প্রতিবাদী কণ্ঠস্বর

 

অসাম্প্রদায়িকতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী লেখক শওকত ওসমান। বাংলা কথাসাহিত্যে শওকত ওসমান বিংশ শতাব্দির আলোচিত বাংলা সাহিত্যিকদের একজন। মূলত গল্প ও উপন্যাসের মাধ্যমে পাঠকের মনে বোধ সৃষ্টির পাশাপাশি দেশের সাহিত্য ভুবনকে করেছেন সমৃদ্ধ। ১৯৮৮ সালের ১৪ মে না ফেরার দেশে চলে যান এই কীর্তিমান কথাসাহিত্যিক।

১৯১৭ সলের ২ জানুয়ারি পশ্চিমবঙ্গের হুগলি জেলায় জন্ম নেন শওকত ওসমান। পারিবারিকভাবে শেখ আজিজুর রহমান নাম রাখা হলেও পরবর্তীতে সাহিত্য ভুবনে শওকত ওসমান নামে পরিচিত হন।

১৯৪১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন শওকত ওসমান। কর্মজীবনে তিনি চট্টগ্রাম কমার্স কলেজের প্রভাষক ও ঢাকা কলেজে সহকারী অধ্যাপকের দায়িত্ব পালন করেছেন। স্বাধীনতা যুদ্ধের সময় তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে নিয়মিত কথিকা পাঠ করেছেন।

সাম্প্রদায়িক ও মৌলবাদবিরোধী শওকত ওসমান আজন্ম শোষকের বিরুদ্ধে কলম ধরেছেন। লেখনীর মাধ্যমে বলেছেন শোষিতের কথা। শুধু তাই নয়, আজীবন সংগ্রাম করেছেন দেশদ্রোহী ও রাজাকারদের বিরুদ্ধে। তার রচিত উপন্যাস ‘ক্রীতদাসের হাসি’ আজও যে কোন স্বৈরশাসকের বিরুদ্ধে জনজাগরণের দিশারী। তার বহুল আলোচিত ও সমাদৃত ‘জননী’ উপন্যাসটি ইংরেজি ভাষায় অনূদিত হয়ে ঠাঁই করে নিয়েছে বিশ্বসাহিত্যে।

শওকত ওসমান প্রধানত ঔপন্যাসিক ও গল্পকার হিসেবে খ্যাতি কুড়ান। তবে এর বাইরেও প্রবন্ধ, নাটক, রম্য রচনা, স্মৃতিকথা ও শিশুতোষ গ্রন্থ রচনায়ও রেখেছেন মুনশিয়ানার ছাপ। অনুবাদেও ছিলেন সিদ্ধহস্ত। বিভিন্ন ভাষার অসংখ্য উপন্যাস, গল্প ও নাটক অনুবাদ করেছেন। তার উল্লেখযোগ্য উপন্যাসগুলোর মধ্যে রয়েছে জননী, ‘ক্রীতদাসের হাসি’, ‘সমাগম’, ‘চৌরসন্ধি’, ‘রাজা উপাখ্যান’, ‘জাহান্নাম হইতে বিদায়’, ‘রাজপুরুষ’, ‘নেকড়ে অরণ্য’, ‘আর্তনাদ’ ইত্যাদি। গল্পগ্রন্থের মধ্যে রয়েছে ‘জুনু আপা ও অন্যান্য গল্প’, ‘মনিব ও তাহার কুকুর’, ‘ঈশ্বরের প্রতিদ্বন্দ্বী’ প্রভৃতি। এছাড়া অনেক স্মৃতিকথাও লিখেছেন তিনি। ‘স্বজন সংগ্রাম’, ‘অনেক কথন’, ‘গুডবাই জাস্টিস-মাসুদ’, ‘উত্তর পূর্ব’ ও ‘মুজিব নগর’ তাঁর স্মৃতিকথার মধ্যে অন্যতম।

শওকত ওসমানের লেখা নাটকের মধ্যে রয়েছে ‘আমলার মামলা’ ও ‘পূর্ণ স্বাধীনতা চূর্ণ স্বাধীনতা।’ এছাড়া ‘শেখের সম্বরা’ তাঁর তুমুল জনপ্রিয় কাব্যগ্রন্থ।

সাহিত্যকর্মে অসামান্য স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার, আদমজী পুরস্কার, প্রেসিডেন্ট প্রাইড অব পারফরমেন্স পদক, নাসিরুদ্দিন স্বর্ণপদক, মুক্তধারা পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কারসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন কিংবদন্তি কথাসাহিত্যিক শওকত ওসমান।

বাংলা ইনসাইডার/ এইচপি / জেডএ