ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ , ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বিখ্যাত মার্কিন লেখক ফিলিপ রথ আর নেই

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৩ মে ২০১৮ বুধবার, ০৩:১১ পিএম
বিখ্যাত মার্কিন লেখক ফিলিপ রথ আর নেই

বিখ্যাত মার্কিন লেখক ফিলিপ রথ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাতে নিউ ইয়র্কের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

ফিলিপ রথকে বলা হয় গত শতাব্দীর দ্বিতীয়ার্ধের মার্কিন সাহিত্যের সবচেয়ে প্রভাবশালী উপন্যাসিক। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তীকালের মার্কিন সাহিত্য জগতে জনপ্রিয় ছিলেন তিনি।

১৯৩৩ সালের ১৯ মার্চ জন্ম নেওয়া ফিলিপ রথের জন্ম একটি ইহুদি পরিবারে। ১৯৬৯ সালে প্রকাশিত ফিলিপ রথের উপন্যাস ‘পোর্টনয়`জ কম্প্লেইন্ট’  ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এছাড়া ‘আমেরিকান প্যাস্টোরাল’, ‘আই ম্যারিড এ কমিউনিস্ট’ এবং ‘দ্য হিউম্যান স্ট্রেইন’ তাঁর লেখা বিখ্যাত উপন্যাস।

২০০৬ সালের মে মাসে মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ বিগত ২৫ বছরের সেরা মার্কিন উপন্যাসের একটি তালিকা তৈরি করে। ওই তালিকার ২২টি উপন্যাসের মধ্যে ৬টি উপন্যাসই ছিল ফিলিপ রথের।

১৯৯৮ সালে ‘আমেরিকান প্যাস্টোরাল’ উপন্যাসের জন্য পুলিৎযার পুরস্কার লাভ করেন ফিলিপ রথ। এছাড়া ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড, ম্যান বুকার অ্যাওয়ার্ডসহ অসংখ্য আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।


বাংলা ইনসাইডার/ এইচপি/ জেডএ