ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আজও অনুপ্রেরণায় রবীন্দ্রনাথ

সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০১৮ সোমবার, ০৮:১২ এএম
আজও অনুপ্রেরণায় রবীন্দ্রনাথ

সাহিত্যে আমাদের আজও অনুপ্রেরণা বাঙ্গালি জাতিসত্ত্বার প্রাণ পুরুষ রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলা ভাষাকে বিশ্ব দরবারে সুপ্রতিষ্ঠিত করেছেন এই কালজয়ী মহাপুরুষ। তাঁর অসাধারণ সব রচনা বিশ্বের নানা ভাষায় অনূদিত হয়েছে, বাংলা সংস্কৃতি পেয়েছে নতুন ধারণা। বাংলা সাহিত্যে অবিস্মরনীয় অবদানের জন্য আজীবন তিনি বেঁচে রইবেন আমাদের চিন্তা চেতনায়, অনুপ্রেরণায়।

রবীন্দ্রনাথ ছিলেন এশিয়ার প্রথম নোবেলজয়ী সাহিত্যিক। কাব্যখ্যাতির গুণে, ১৯১৩ সালে গীতাঞ্জলি কবিতা রচনার জন্য সাহিত্যে নোবেল পুরষ্কার পান তিনি। শুধু কবি হিসেবেই নয়, বাংলা সাহিত্যে তাঁর পরিচয় অনেক। তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক, ছোট গল্পকার, প্রাবন্ধিক, নাট্যকার, চিত্রকর ও দার্শনিক। অর্থাৎ সাহিত্যে এমন কোন শাখা নেই যেখানে তাঁর দাপট ছিল না।

তিনিই পৃথিবীর একমাত্র সাহিত্যিক যিনি একসঙ্গে দুটি দেশের জাতীয় সঙ্গীত রচনা করেছেন। সাহিত্যে অসাধারণ অবদানের জন্য জন্মের প্রায় দেড় শতাধিক বছর পর আজও তাঁর সাহিত্য শিক্ষা দেওয়া হয় বিভিন্ন দেশের পাঠ্যসূচিতে। বাংলা ও ইংরেজি ভাষায় অসংখ্য প্রবন্ধ রচনা করে গেছেন তিনি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তাঁর দর্শন বিষয়ক বক্তৃতাগুলো সংকলন করে রাখা হয়েছে।

বাংলা ভাষার সর্বকালের সর্বশ্রেষ্ঠ এ সাহিত্যিক বাংলা ২৫শে বৈশাখ, ১২৬৮ সালে কলকাতার ধনাঢ্য এক ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন। মাত্র আট বছর বয়সেই কবিতা লেখার মাধ্যমে সাহিত্যে হাতেখড়ি হয় তাঁর। তত্ত্ববোধিনী পত্রিকায় ১৮৭৪ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম কবিতা ‘অভিলাষ’। জীবনকালে তিনি ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ রচনা করে গেছেন।

বাংলা সাহিত্যের প্রথম সার্থক ছোট গল্পকার বলা হয় রবীন্দ্রনাথকে। রবীন্দ্রনাথ তাঁর ছোটগল্পে পারিপার্শ্বিক নানা ছোটখাটো ঘটনা ও আধুনিক ধ্যান ধারণা মাথায় রেখে রচনা করতেন। রবীন্দ্রনাথ ভালোবাসতেন চিত্র অঙ্কন করতেও। প্রায় দু’হাজারেরও বেশি ছবি এঁকেছিলেন বাংলা ভাষার এ অমর কবি। এর মধ্যে প্রায় ১৫৭৪ টি চিত্রকর্ম সংরক্ষিত রয়েছে শান্তিনিকেতনে।

ভারতীয় সংগীত, বাংলা লোকসংগীত ও ইউরোপের সংগীতের ধারা- সংগীতে এ তিনটি ধারাকে আত্মস্থ করে তিনি রচনা করেছেন প্রায় ১৯১৫টি গান। তাঁর রচিত সকল সংগীত সংগ্রহ করা হয়েছে ‘গীতবিতান’ গ্রন্থে। রবীন্দ্র সাহিত্যের সাথে পরিচিত নয়, এমন বাঙ্গালি খুঁজে পাওয়া দুষ্কর। রবীন্দ্রনাথ আজীবন থাকবেন অসংখ্য বাঙ্গালীর হৃদয়ে তাঁর প্রতিভার আলোয় বিকশিত হয়ে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ