ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬২তম জন্মদিন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৮ মঙ্গলবার, ১২:৪৫ পিএম
রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬২তম জন্মদিন

‘প্রতিবাদী রোমান্টিক’ কবি হিসেবে খ্যাত, সত্তর দশকের শক্তিমান কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ৬২তম জন্মদিন আজ। ১৯৫৬ সালের এই দিনে বরিশালে জন্মগ্রহণ করেন তিনি। কবিতার মাধ্যমে তিনি বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়েছেন।

কবির জন্মবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার সকালে কবির গ্রামের বাড়ি মোংলা’র মিঠাখালীতে বিশেষ  অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘রুদ্র স্মৃতি সংসদ’ এর উদ্যোগে শোভাযাত্রা, কবির কবরে ফুল দিয়ে শ্রদ্ধা, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে।

বিকেলে মিঠাখালী ফুটবল মাঠে এক প্রীতি ফুটবল খেলা ও সন্ধ্যায় রুদ্র স্মৃতি সংসদ কার্যালয়ে স্মরণসভার আয়োজন করা হয়েছে। স্মরণসভা শেষে রুদ্রের কবিতা আবৃত্তি ও রুদ্রের গান পরিবেশিত হবে।

মাটি ও মানুষের প্রতি দায়বদ্ধ এ কবির শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তর দশকের অন্যতম কবির স্বীকৃতি। তারুণ্য ও সংগ্রামকে কবিতায় তুলে ধরেছেন রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। এছাড়া তার কবিতায় তিনি তুলে এনেছেন দ্রোহ, প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য।

মাত্র ৩৫ বছরের (১৯৫৬-১৯৯১) স্বল্পায়ু জীবনে তিনি ৭টি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং কালজয়ী অর্ধ শতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। ‘ভালো আছি ভালো থেকো’ এ গানটির জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি প্রদত্ত ১৯৯৭ সালের শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা লাভ করেন।

 বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ