ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কবি সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী আজ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮ জুলাই ২০২১ বৃহস্পতিবার, ০৮:০০ এএম
কবি সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী আজ

বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাঙালি কবি ও গদ্যকার সুভাষ মুখোপাধ্যায়ের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৩ সালের এই দিনে পশ্চিমবঙ্গের কলকাতায় ৮৩ বছর বয়সে তার প্রয়াণ ঘটে।

কবিতা সুভাষ মুখোপাধ্যায়ের প্রধান সাহিত্যক্ষেত্র হলেও ছড়া, ভ্রমণসাহিত্য, অর্থনীতিমূলক রচনা, বিদেশি গ্রন্থের অনুবাদ, কবিতা সম্পর্কিত আলোচনা, উপন্যাস, জীবনী, শিশু ও কিশোর সাহিত্য সহ সব ক্ষেত্রে তিনি অবদান রেখেছেন।

‘প্রিয় ফুল খেলবার দিন নয় অদ্যএসে গেছে ধ্বংসের বার্তা’ বা ‘ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত’ প্রভৃতি তার অমর পঙক্তি বাংলায় আজও মানুষের মুখে মুখে শোনা যায়। আদর্শ তার কবিতাকে দিয়েছিল অভাবনীয় জনপ্রিয়তা। ১৯৪০-এর দশক থেকে তাঁর অ-রোম্যান্টিক অকপট কাব্যভঙ্গী পরবর্তীকালের কবিদের কাছেও অনুসরণীয় হয়ে ওঠে।

পদাতিক , অগ্নিকোণ, চিরকুট, ফুল ফুটুক, যত দূরেই যাই, কাল মধুমাস ইত্যাদি সুভাষ মুখোপাধ্যায়ের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য সম্মান সাহিত্য একাডেমি পুরস্কার পান ১৯৬৪ সালে, ১৯৯৬ সালে পান ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মাননা সাহিত্য একাডেমি ফেলোশিপ। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তাকে সম্মানিত করেছিল তাদের সর্বোচ্চ সম্মান দেশিকোত্তম প্রদানের মাধ্যমে।

বাংলা কবিতার প্রাণপুরুষ সুভাষ মুখোপাধ্যায় ১৯১৯ সালের ১২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরের মামাবাড়িতে জন্মগ্রহণ করেন। ভবানীপুরের মিত্র স্কুল থেকে ম্যাট্রিক পাস করে সক্রিয় রাজনীতি করার মানসে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন তিনি। ১৯৪১ সালে সুভাষ মুখোপাধ্যায় স্কটিশ চার্চ কলেজ থেকে দর্শনে অনার্স-সহ বিএ পাস করেন। ১৯৫০ সালের পরে ৭৫ টাকা বেতনে একটি নতুন প্রকাশনা সংস্থায় তিনি সাব-এডিটর হিসেবে যোগ দেন।