ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

শুভ জন্মদিন, গতিময়তা ও উদ্দীপনার শিল্পী শাহাবুদ্দিন আহমেদ!

সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২১ শনিবার, ০৩:৫৮ পিএম
শুভ জন্মদিন, গতিময়তা ও উদ্দীপনার শিল্পী শাহাবুদ্দিন আহমেদ!

মানুষটির পছন্দ গতিময়তা এবং মানুষ। চিত্রকর্মের আলোকচ্ছটায় বিচ্ছুরিত হয় রমণীর অসীম শক্তির প্রভাব। বিশাল ক্যানভাস তার যুদ্ধের ময়দান আর হাতের তুলি হলো অস্ত্র। তবে এই ময়দানে কখনও যুদ্ধের দামামা বাজে না, অস্ত্রের ঝনঝনানিতে মানুষের কানে আতঙ্কের ঝঙ্কার বাজে না। বরং সেখানে শোনা যায় মানুষের গল্প, মানুষের দিনমান জীবনযাপনের গল্প।

বলছিলাম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের কথা। আজ ১১ সেপ্টেম্বর তার ৭২তম জন্মদিন। ১৯৫০ সালের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি।

এখনও স্বাধীনতা যুদ্ধের চেতনা তার ছবির মোটিফ, রং ও কম্পোজিশনে অতুলনীয়ভাবে উপস্থাপন করে চলেছেন। তার ছবির মুখ্য বিষয় হলো সমসাময়িক মানুষ ও সময়। তার ছবিতে আশাবাদী মনোভঙ্গির প্রকাশ পায়। নৈরাশ্যবাদ কী জিনিস, তা যেন তিনি জানেনই না। তার আঁকা ছবিগুলোর ফিগার খুবই উদ্দীপনাময় এবং । তার ব্রাশের সজীবতা এবং শক্তি এসব ফিগারে প্রাধান্য পায়। রেখার টান এবং স্থিতির জন্য তার স্কেচগুলো হয়ে ওঠে শক্তিশালী। বিশেষ করে তার চারকোণ স্কেচ খুবই দৃষ্টিনন্দন ও সজীব। তার ছবিতে জীবন্ত হয়ে ওঠে বঙ্গবন্ধু, মহাত্মা গান্ধী ও রবীন্দ্র্রনাথকে।

তার একটি ব্যক্তিগত পরিচয় হলো তিনি একজন অভিবাসী শিল্পী। বসবাস করছেন পাশ্চাত্যের শিল্পের নগরী প্যারিসে। কিন্তু দেশের প্রতি, নিজের শেকড়ের প্রতি তার টান দুর্নিবার। ফিরে ফিরে আসেন প্রতিবছর মায়ার টানে, ভালোবাসার টানে।

১৯৭৩ সালে ফরাসি সরকারের বৃত্তি পেয়ে প্যারিসে যান, তারপর সেখানেই থিতু হন। দেশ-বিদেশে নামকরা বহু গ্যালারিতে তার একক ও যৌথভাবে চিত্রকর্মের প্রদর্শনী হয়। তার বিভিন্ন চিত্রকর্ম বাংলাদেশ ছাড়াও বুলগেরিয়া, তাইওয়ান, সুইজারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফ্রান্সের বিভিন্ন প্রখ্যাত গ্যালারি, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সংরক্ষিত আছে।

প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি স্বর্ণপদক, বাংলা একাডেমি পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, স্বাধীনতা পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন এই শিল্পী। বিরল প্রতিভার অধিকারী এই চিত্রশিল্পী ফ্রান্সের সম্মানজনক ‘নাইট’ উপাধিতে ভূষিত হয়েছেন।