ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭ , ২৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
Bangla Insider

শেষ হলো ‘ঢাকা লিট ফেস্ট’

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭ রবিবার, ১০:৫৫ এএম
শেষ হলো ‘ঢাকা লিট ফেস্ট’

‘ঢাকা লিট ফেস্ট’ এর সপ্তম আসর শেষ হলো শনিবার (১৮ নভেম্বর)। বাংলা একাডেমিতে তিন দিনব্যাপী অনুষ্ঠিত এ আসরে বিশ্ব সাহিত্যসংস্কৃতি ও শিল্পের নানা ক্ষেত্র নিয়ে আলোচনা হয়েছে ৯০টি সেশনে।

লিট ফেস্টে সাহিত্যের বিভিন্ন ধারাযেমন- গল্পউপন্যাসকবিতাচলচ্চিত্র ও নাটক ছাড়াও রাজনীতিকূটনীতিবিজ্ঞানজঙ্গিবাদধর্ষণনারীর প্রতি অসহিষ্ণুতাএমনকি নাচগানলাঠিখেলা ও শিশুদের পাপেট শো নিয়েও হয়েছে অধিবেশন ও প্রদর্শনী।

এবারের লিট ফেস্টে বিদেশি অতিথিদের মধ্যে ছিলেন, সিরিয়ার আরবি ভাষার কবি আদোনিস,নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওক্রিঅস্কারজয়ী বৃটিশ অভিনেত্রী টিল্ডা সুইন্টনমার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভারপদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেনকথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পললেখক এস্থার ফ্রয়েডসহ আরও অনেকে।

শনিবার সন্ধ্যায় জাঁকজমকপূর্ণ এই সাহিত্য সম্মেলনের ইতি টানেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানফেস্টের আয়োজক তিন পরিচালক কাজী আনিসআহসান আকবর ও সাদাফ সায। তিন দিনের এ আয়োজনে ২৪ দেশের দুই শতাধিক কবিসাহিত্যিকশিল্পী ও রাজনীতিবিদগণ বিশ্বের সমসাময়িক ইস্যুর পাশাপাশি সাহিত্যপ্রকাশনাঅনুবাদ সাহিত্যের হালহকিকত এবং সাহিত্যে নারী ও শিশুর ভূমিকা নিয়ে মত প্রকাশ করেন।

বাংলা ইনসাইডার/এসএম /টিবি