ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

দ্বিতীয়বারে আগ্রহী আবদুল হামিদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০১৮ মঙ্গলবার, ০৮:০০ পিএম
দ্বিতীয়বারে আগ্রহী আবদুল হামিদ

বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ দ্বিতীয় মেয়াদেও রাষ্ট্রপতি থাকতে আগ্রহী। রাষ্ট্রপতি নিজের অভিপ্রায়ের কথা তাঁর ঘনিষ্ঠদের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে জানিয়েছেন। তবে প্রধানমন্ত্রী এখনো নতুন রাষ্ট্রপতির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। তবে রাষ্ট্রপতি মনোনয়নের ব্যাপারে আগামী নির্বাচনের হিসেব-নিকেশ অন্যতম মূখ্য ভূমিকা পালন করছে বলে জানা গেছে।

আইন ও বিচারমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক জানিয়েছেন, আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি নির্বাচিত হন বিদ্যমান জাতীয় সংসদের সংসদ সদস্যদের ভোটে। তাই আওয়ামী লীগ যাঁকে রাষ্ট্রপতি হিসেবে মনোনীত করবে, তিনিই রাষ্ট্রপতি হবেন। নির্বাচন কমিশন আগামী ২৫ জানুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে প্রথম বৈঠক করবেন। ধারণা করা হচ্ছে, শুধু আওয়ামী লীগই প্রার্থী দেবে এবং দেশের ২১তম রাষ্ট্রপতি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন।

প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী তিনটি বিষয় বিবেচনা করছেন। প্রথমত, নতুন রাষ্ট্রপতির নেতৃত্বে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন নিয়ে সংকট, বিএনপির নির্বাচন বর্জন ও হুমকি সর্বোপরি একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে রাষ্ট্রপতির ভূমিকা হবে অভিভাবকের। তাই, প্রধানমন্ত্রী এমন একজনকে রাষ্ট্রপতি পদে চান যিনি সকলের কাছে গ্রহণযোগ্য হবেন আবার আওয়ামী লীগের স্বার্থ দেখবেন। বিচারপতি শাহাবুদ্দিনের মতো ডিগবাজি দেবেন না।

দ্বিতীয় বিবেচনার বিষয় হলো, জাতির পিতার জন্মশতবার্ষিকী। এবার যিনি রাষ্ট্রপতি হবেন, তার অভিভাবকত্বতে বাংলাদেশ জাতিরপিতার জন্মশত বার্ষিকী পালন করবে। প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগের পরিকল্পনা হলো, বছরব্যাপী জাতীয় ও আন্তর্জাতিক কর্মসূচির মাধ্যমে জাতির পিতার জন্মদিন পালন।

এজন্য প্রধানমন্ত্রী এমন একজন রাষ্ট্রপতি চান যিনি এই সময়ে জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে রং ছড়াতে পারবেন।

তৃতীয় বিবেচনার বিষয় হলো, বাংলাদেশের বিজয়ের ৫০তম বার্ষিকী পালিত হবে ২০২১ সালে। নতুন রাষ্ট্রপতির অভিভাবকত্বে। আন্তর্জাতিক ভাবে একটি মর্যাদার বার্তা দিতে চায় এবছর বাংলাদেশ। এজন্য এমন একজন রাষ্ট্রপতি চান প্রধানমন্ত্রী যিনি বিশ্ব সভায় বাংলাদেশকে আলোকিত করতে পারবেন।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এই তিন বিবেচনার পরিপ্রেক্ষিতে আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হওয়া নিশ্চিত নয়। আবার তিনি বিবেচনার বাইরেও নন। রাষ্টপতির পদ নিয়ে প্রধানমন্ত্রী তাঁর ঘনিষ্ঠদের সঙ্গে আলাপ আলোচনা শুরু করেছেন। এসব আলোচনায় আবদুল হামিদের পাশাপাশি আরও অন্তত তিনটি নাম এসেছে। এগুলো হলো, প্রধানমন্ত্রীর আন্তুর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভি, স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন, এবং জন প্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তবে রাষ্টপতির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর ঘনিষ্ঠরা বলছেন প্রধানমন্ত্রী হয়তো সিদ্ধান্ত নিয়েই রেখেছেন, এখন তিনি যাচাই-বাছাই করছেন। বিভিন্ন জনের সঙ্গে কথা বলে তাঁর সিদ্ধান্ত পরখ করছেন।

Read in English- http://bit.ly/2DqXOdr

বাংলা ইনসাইডার/জেডএ