ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

প্রধানমন্ত্রীর নির্দেশে ফেসবুক খোলা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার, ১২:১৮ পিএম
প্রধানমন্ত্রীর নির্দেশে ফেসবুক খোলা

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। কিন্তু ফেসবুকও খোলা। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগে ঘোষণা দিয়েছিলেন এসএসসি পরীক্ষা চলাকালে ফেসবুক, টুইটার সহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো বন্ধ থাকবে। কিন্তু তা ঘটেনি, বরং প্রধানমন্ত্রীর নির্দেশে চালু আছে ফেসবুকসহ সব সামাজিক যোগাযোগমাধ্যম।

একাধিক সূত্রে জানা গেছে, ফেসবুক বন্ধ রাখায় শিক্ষামন্ত্রীর অনুরোধের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যান বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির কর্মকর্তারা। প্রশ্নফাঁস বন্ধে ফেসবুক বন্ধ রাখাকে প্রধানমন্ত্রী মাথাব্যাথায় মাথা কেটে ফেলার সঙ্গে তুলনা করেন। একই সঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা `জুতা আবিষ্কার (http://bit.ly/2EwxO1K) এর কথাও স্মরণ করেন প্রধানমন্ত্রী।

ওই কবিতায় পায়ে ধূলা না লাগতে পৃথিবী চামড়া দিয়ে মোড়ানোর কথা বলা হয়। পরে ধরণী চামড়া দিয়ে না মুড়িয়ে পা দুটি চামড়ায় মুড়িয়েই রক্ষা।

জুতা আবিষ্কারের স্মরণ করে প্রধানমন্ত্রী বিটিআরসির কর্মকর্তাদের বলেন, প্রশ্ন ফাঁস বন্ধে ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ না করে প্রশ্ন ফাঁসই বন্ধ করতে বলুন। আর এই ফেসবুক এখন দেশের তরুণ সমাজের সাবলম্বী হওয়ার অন্যতম মাধ্যম। এটি বন্ধ রাখা তাঁদের জন্য ক্ষতির কারণ হতে পারে।

প্রধানমন্ত্রীর ওই নির্দেশের পর ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম এসএসসি পরীক্ষার সময় খোলা রাখছে বিটিআরসি।


বাংলা ইনসাইডার/জেডএ