ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

সংবাদ পরিক্রমাঃ ৩ ফেব্রুয়ারি ২০১৮

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার, ১০:০৭ এএম
সংবাদ পরিক্রমাঃ ৩ ফেব্রুয়ারি ২০১৮

প্রতিদিন সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত উল্লেখযোগ্য প্রতিবেদন নিয়ে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন...

পদত্যাগ করলেন ওয়াহ্‌হাব মিঞ

দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারির পরপরই পদত্যাগ করেছেন গত ২ অক্টোবর থেকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করে আসা আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। দৃশ্যত প্রধান বিচারপতি পদে নিয়োগ না পেয়ে চাকরির মেয়াদের ১০ মাস আগেই পদত্যাগ করলেন ওয়াহ্হাব মিঞা। তবে গতকাল রাষ্ট্রপতির কাছে পাঠানো চিঠিতে তা প্রকাশ করেননি তিনি। পদত্যাগের কারণ দেখিয়েছেন ব্যক্তিগত।(বাংলাদেশ প্রতিদিন)

নতুন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠতম বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদ অনুযায়ী গতকাল শুক্রবার দুপুরে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান বিচারপতি পদে নিয়োগ দেন। এরপর আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। আজ শনিবার সন্ধ্যায় বঙ্গভবনে দরবার হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নবনিযুক্ত প্রধান বিচারপতিকে শপথবাক্য পাঠ করাবেন।(সমকাল)

খালেদার রায় ঘিরে উত্তাপ হার্ডলাইনে পুলিশ

খালেদা জিয়ার মামলার রায়ের দিন ঘনিয়ে আসছে। আগামী ‘৮ ফেব্রুয়ারি’ রায় কি হবে এবং রায়কে কেন্দ্র করে কোন ধরনের গোলযোগ ঘটবে কি না এ নিয়ে জণমনে উত্কণ্ঠা তৈরি হয়েছে। রায়কে ঘিরে নাশকতা ঘটতে পারে এমন আশঙ্কা করছে গোয়ন্দারা। এ নিয়ে পুলিশ সদর দফতর ও ঢাকা মেট্রোপলিটন পুলিশে কয়েক দফা বৈঠক হয়েছে। যেকোন ধরনের নাশকতা প্রতিহত করতে পুলিশ আগাম প্রস্তুতি নিয়েছে। ইতিমধ্যে বিএনপির বিশেষ কয়েকজন নেতা-কর্মীর উপর নজরদারি বাড়ানো হয়েছে। দেশের অন্যান্য স্থান থেকে বিএনপির নেতা-কর্মীরা রাজধানীতে প্রবেশ করতে না পারে-সেজন্য পুলিশ কঠোর অবস্থানে নিয়েছে। ইতোমধ্যে অনেক নেতাকর্মী রাজধানীর আবাসিক হোটেল ও আত্মীয় স্বজনদের বাড়িতে উঠেছেন। পুলিশ আগামীকাল রবিবার থেকে এ ব্যাপারে কঠোর অবস্থানে যাবে বলে গোয়েন্দা সংস্থার একটি সূত্র নিশ্চিত করেছে।(ইত্তেফাক)

জলবায়ু পরিবর্তন ও উন্নয়নশীল দেশের পথ চলা

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে জলবায়ু ও আবহাওয়ার পরিবর্তন বিষয়টি সমগ্র বিশ্বে একটি স্বীকৃত সত্য। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণা পত্রে বৈশ্বিক তাপমাত্রার যে রেখাচিত্র আমরা দেখতে পাই, সে অনুযায়ী গত ১০০-১৫০ বছরে গড় তাপমাত্রা বেড়েছে এক ডিগ্রীর কাছাকাছি। এখন ভয় হচ্ছে এই তাপমাত্রা এক ডিগ্রী থেকে বেড়ে চার-পাঁচ ডিগ্রীতে চলে যেতে পারে, যদি না বিশেষ ব্যবস্থা নেওয়া না হয়। আর এই ভয়ের কারণ হচ্ছে এই তাপমাত্রা বৃদ্ধির ফলে আবহাওয়া আনপ্রেডিক্টেবল হয়ে যাবে,অনিশ্চয়তা বাড়বে । এই লক্ষ্যে ২০১৫ সালে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যেখানে বলা হয়েছে তাপমাত্রা কোন অবস্থাতেই দুই ডিগ্রীর বেশি বাড়তে দেওয়া যাবে না।(যুগান্তর)

বিচারপতি ওয়াহ্‌হাব মিঞার পদত্যাগ

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি আজ শনিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ গ্রহণ করার মধ্য দিয়ে প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেবেন। সংবিধানের ৯৫ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি গতকাল শুক্রবার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ দিয়েছেন। এর মধ্য দিয়ে প্রায় তিন মাস শূন্য থাকা প্রধান বিচারপতির পদ পূরণ হলো।(কালের কন্ঠ)

বাংলা ইন সাইডার/এএফ