ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

এমনটা হলে সাংবাদিকের পক্ষে বিনা ফি-তে লড়ব

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ০১:২২ পিএম
এমনটা হলে সাংবাদিকের পক্ষে বিনা ফি-তে লড়ব

ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা সাংবাদিকদের জন্য করা হয়নি। গুপ্তচরবৃত্তি প্রতিরোধে, যেমন রিজার্ভ ব্যাংকের টাকা ডিজিটাল ডিভাইসের মাধ্যমে চুরির ঘটনার মত অপরাধ প্রতিরোধ করতে এই আইন করা হয়েছে বলে মত প্রকাশ করেছেন আইন মন্ত্রী আনিসুল হক। সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারার অধীনে মামলা হলে বিনা ফি-তে সাংবাদিকদের পক্ষে লড়বেন বলেও তিনি জানান।

আইন মন্ত্রী বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা সাংবাদিকদের জন্য করা হয়নি। তাহলে কেন আপনারা এটাকে নিজেদের ঘাড়ে নিচ্ছেন? আজ থেকে যতদিন আমি বেঁচে থাকি ততদিনের মধ্যে কোনও সাংবাদিকের বিরুদ্ধে এই ধারার অধীনে মামলা হলে বিনা ফি-তে তার পক্ষে আমি আদালতে দাঁড়াবো।’

তিনি আরও বলেন, ‘ডিজিটাল ডিভাইস ব্যবহার করে যদি গুপ্তচরবৃত্তি হয় সেক্ষেত্রেই এই ধারা প্রযোজ্য। যেমন, রিজার্ভ ব্যাংকের টাকা ডিজিটাল ডিভাইসের মাধ্যমে লুট করা হয়েছে। এক্ষেত্রে কি আমরা ডিজিটাল নিরাপত্তা আইন ব্যবহার করবো না? এসব ক্ষেত্রে বিচারের জন্যই তো এই ধারা রাখা হয়েছে।’আজ সকালে রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে ‘ল রিপোর্টার্স’ ফোরামের (এলআরএফ) সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি এসকল মন্তব্য করেন।


বাংলা ইনসাইডার/ডিজি