ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

রায় পড়া শুরু

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার, ০২:২২ পিএম
রায় পড়া শুরু

জিয়া অরফানেজ দুর্নীতি মামলায় ৬৩২ পৃষ্ঠার রায় পড়া শুরু হয়েছে। পড়া হবে রায়ের সারাংশ।

বৃহস্পতিবার বেলা আড়াইটা থেকে রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে স্থাপিত বিশেষ জজ আদালতে রায় পড়া শুরু হয়। এর কিছুক্ষণ আগে আদালতে বসেন বিচারক ড. আখতারুজ্জামান।

এর আগে বেলা পৌনে দুইটার দিকে আদালতে পৌঁছান বেগম খালেদা জিয়া। বিএনপি নেতাদের সমাবেশ ও পুলিশের সঙ্গে সংঘর্ষের কারণে তাঁর আদালতে পৌঁছাতে দেরি হয়।

বেলা পৌনে ১২ টার দিকে গুলশানের বাসা থেকে বেগম জিয়া রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসায় স্থাপিত অস্থায়ী আদালতের উদ্দেশ্যে রওয়ানা দেন। শুরুতে সোয়া ১১ টার দিকে রওয়ানা দেওয়ার কথা থাকলেও, পুলিশের বাড়তি নিরাপত্তার কারণে তাঁর যাত্রা বিলম্বিত হয়।

বেলা সাড়ে ১২ টার দিকে গাড়িবহর তেজগাঁও পৌছুলে পেছনে থাকা প্রাইভেট কার থেকে দুই তিনজন করে নেতাকর্মীরা গাড়ি বহরের পাশে যুক্ত হতে থাকে। বিএফডিসির গেটের কাছে বেগম জিয়ার গাড়িবহরের পাশে হাজির হন হাজারো নেতাকর্মীরা। এরা মিছিল দিয়ে বেগম জিয়ার গাড়িবহরের সঙ্গে সঙ্গে চলে। পরে কয়েক দফায় রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ হয়।

এর আগে সকাল ১০টা থেকে আদালতের প্রস্তুতি শুরু হয়। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাগারে থাকা দুই আসামি মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সলিমুল হক কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদকে আদালতে নেওয়া হয়েছে। আদালতের ভেতর বিএনপির খালেদা জিয়ার বসার জন্য একটি চেয়ার ও চেয়ারের সামনে দুটি ছোট টেবিল রাখা হয়েছে। এরই মধ্যে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের কয়েকজন আইনজীবী হাজির হন।

রায় ঘিরে আদালত এলাকায় ঘুরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিতে দেখা গেছে। মোড়ে মোড়ে বসানো হচ্ছে তল্লাশি চৌকি, চলাফেরায় আনা হয়েছে নিয়ন্ত্রণ। বকশীবাজার মোড় থেকে উমেশ দত্ত রোড পর্যন্ত এলাকায় জনসাধারণের প্রবেশ সীমিত করলেও আদালতে প্রবেশের রাস্তা দিয়ে প্রতি প্রতিষ্ঠানের একজনের বেশি প্রবেশ করতে দিচ্ছে না।


বাংলা ইনসাইডার/জেডএ