ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সংবাদ পরিক্রমা: ১৩ ফেব্রুয়ারি,২০১৮

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ১০:২২ এএম
সংবাদ পরিক্রমা: ১৩ ফেব্রুয়ারি,২০১৮

প্রতিদিন সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত উল্লেখযোগ্য প্রতিবেদন নিয়ে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন।

নির্বাচনের পথে নির্ভার আ.লীগ
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার পর দেশের ভেতরে বা আন্তর্জাতিক অঙ্গনে বড় প্রতিক্রিয়া হতে পারে,এমন আশঙ্কায় সরকার আগাম নানা প্রস্তুতি নিয়েছিল। কিন্তু এখন পর্যন্ত তেমন প্রতিক্রিয়ার মুখোমুখি হতে হয়নি। ফলে আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য যে পরিকল্পনা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ এগোচ্ছিল, তা বাস্তবায়নে এখন অনেকটাই নির্ভার দলটি।(প্রথম আলো)

রূপা ধর্ষণ-হত্যার দায়ে চারজনের মৃত্যুদণ্ড

টাঙ্গাইলের মধুপুরে চলন্ত বাসে কলেজছাত্রী জাকিয়া সুলতানা রূপাকে গণধর্ষণের পর হত্যার মামলায় পাঁচ আসামির মধ্যে চারজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে এক লাখ টাকা অর্থদণ্ডসহ সাত বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবুল মনসুর মিয়া গতকাল সোমবার এ রায় ঘোষণা করেন। জরিমানার অর্থ থেকে বাদীর মামলা পরিচালনার প্রকৃত ব্যয় বাদে বাকি টাকা রূপার পরিবারকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে অপরাধ সংঘটনের কাজে ব্যবহৃত ‘ছোঁয়া পরিবহন’-এর বাসটির মালিকানা পরিবর্তন করে ক্ষতিপূরণ হিসেবে রূপার পরিবারকে দিতে নির্দেশ দেন আদালত।(কালের কন্ঠ)

জামিন বিলম্বের আশঙ্কা

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আরও চারটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। ফলে এখন তাকে কারামুক্তি পেতে হলে জিয়া অরফানেজ ট্রাস্টসহ মোট ৫টি মামলায় জামিন নিতে হবে। প্রত্যেক মামলায় আলাদাভাবে জামিন নিতে সময় লাগবে। জামিন না হওয়া পর্যন্ত খালেদা জিয়াকে কারাগারেই থাকতে হবে।(যুগান্তর)

বিএনপিকে ব্যস্ত রেখেই ভোটে যাবে আওয়ামী লীগ

বিএনপিকে ব্যস্ত রেখেই আগামী সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের নেতারা সেভাবেই কাজ শুরু করেছেন। বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা এখন দল গোছানোয় মনোযোগী হয়েছেন। জেলায় জেলায় চলছে সাংগঠনিক সফর। একই সঙ্গে বিরোধ কমিয়ে আনার নির্দেশ দিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দলীয় প্রার্থী তালিকা তৈরির প্রক্রিয়ায়ও কাজ করছে সরকারের একাধিক সংস্থা। বিতর্কিতদের বাদ দেওয়া হবে ভোট থেকে। প্রাধান্য দেওয়া হবে নবীনদের। জানা গেছে, বিএনপিকে মামলায় ব্যস্ত রাখতে চায় সরকারি দল।( বাংলাদেশ প্রতিদিন )

খালেদা জিয়ার জামিন কত দূরে

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কবে নাগাদ জামিনে ছাড়া পাচ্ছেন তা এখন সর্বত্র আলোচনার বিষয়ে পরিণত হয়েছে। অরফানেজ মামলার রায়ের সত্যায়িত অনুলিপি হাতে পাওয়ার আগেই আরো তিনটি মামলায় গতকাল সোমবার খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হয়েছে। আর এই তিন মামলায় আদালতে তাকে হাজির করতে কারাগারে নির্দেশনা পাঠানো হয়েছে। এছাড়া বেগম জিয়ার বিরুদ্ধে অন্তত ৩৪টি মামলার তদন্ত অথবা বিচার কাজ চলমান রয়েছে। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি যুক্তিতর্ক উপস্থাপন পর্যায়ে রয়েছে। যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলেই মামলাটি রায়ের জন্য দিন ধার্য হবে। ফলে এসব আইনি ধাপ অতিক্রম করে খালেদা জিয়া জামিনে ছাড়া পেতে দীর্ঘ সময় লেগে যেতে পারে বলে মনে করেন আইন বিশেষজ্ঞরা। তারা মনে করেন, আপিলে জামিন চাইবেন খালেদা জিয়া। ইতোমধ্যে দুদক জামিনের বিরোধিতা করে উচ্চ আদালতে বক্তব্য রাখার ঘোষণা করেছে। যদি জামিন হয় তাহলে তারা আপিল বিভাগে ওই আদেশ স্থগিত চেয়ে আবেদন করতে পারে। ফলে বিষয়টি দীর্ঘ আইনি প্রক্রিয়ায় আটকে যাবে। এসব আইনি প্রক্রিয়া অতিক্রম শেষেই খালেদা জিয়ার মুক্তির বিষয়টি ফায়সালা হবে।(ইত্তেফাক)


বাংলা ইনসাইডার/এএফ