ঢাকা, রোববার, ২০ মে ২০১৮ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সংবাদ পরিক্রমাঃ ১৪ ফেব্রুয়ারি,২০১৮

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার, ১০:৪৯ এএম
সংবাদ পরিক্রমাঃ ১৪ ফেব্রুয়ারি,২০১৮

প্রতিদিন সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত উল্লেখযোগ্য প্রতিবেদন নিয়ে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন।

বাস ভর্তি ফাঁস প্রশ্ন

এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র এবার পাওয়া গেল বাসভর্তি পরীক্ষার্থীদের কাছে, পরীক্ষার ঘন্টাখানেক আগে।সেই প্রশ্নে পরীক্ষাও হলো। চট্টগ্রাম শহরের বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রের কাছে গতকাল মঙ্গলবার ফাঁস হওয়া পদার্থবিজ্ঞানের ওই প্রশ্ন পাওয়া যায়। (প্রথম আলো )

কোনো ইস্যুতেই ছাড় নয় বিএনপিকে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কোনো ইস্যুতেই বিএনপিকে ছাড় না দেয়ার পরিকল্পনা করেছে ক্ষমতাসীনরা। আর এ পরিকল্পনার অংশ হিসেবে নির্বাচন সংক্রান্ত কোনো ধরনের সংলাপে যাবে না দলটি। সংবিধান অনুযায়ীই জাতীয় নির্বাচনে অংশ নিতে যাবতীয় প্রস্তুতি নিচ্ছে তারা। শুধু তাই নয়, খালেদা জিয়ার মুক্তির নামে কেউ কোনো ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় নির্দেশ দেয়া হয়েছে। (যুগান্তর)

এ মাসেই ফোরজির যুগে দেশ

আগামী ২০ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে দেশ বহু প্রতীক্ষিত চতুর্থ প্রজন্মের (ফোরজি) মোবাইল ফোন সেবার যুগে ঢুকছে। প্রথমে ঢাকাসহ বিভাগীয় শহরে এ সেবা শুরু হবে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ সেবার তরঙ্গ নিলামের কাজ শেষ করেছে। লাইসেন্স দেওয়া হবে আগামী ১৯ বা ২০ ফেব্রুয়ারি। বিটিআরসির ২০ ফেব্রুয়ারি লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত ছিল। এর আগেই মোবাইল অপারেটররা লাইসেন্স চায়। আজ বুধবার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বিটিআরসি। মোবাইল অপারেটররা বলছে, লাইসেন্স পাওয়ামাত্র ফোরজি সেবা দেওয়ার জন্য তারা প্রস্তুত। (কালের কন্ঠ )

জিয়া পরিবারের রাজনীতি কোন পথে

দুর্নীতি মামলায় জেলে আছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এখন দলের দায়িত্ব নিয়েছেন সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার ছেলে তারেক রহমান। যিনি নিজেও দুটি মামলায় সাজাপ্রাপ্ত ও বহু মামলায় অভিযুক্ত।

‘বিএনপি সময় অসময়’ গ্রন্থের লেখক এবং রাজনৈতিক বিশ্লেষক মহিউদ্দিন আহমদ বলেন, বিএনপি জিয়াউর রহমান মারা যাবার পর এবং এরশাদের সময়ও সংকটে পড়েছে। ওয়ান ইলেভেনের সময়ও একটা বড় সংকট তাদের গেছে। কিন্তু এবার পরিস্থিতি জটিল। তিনি বলেন, দলতো আছে, কিন্তু সবচেয়ে বড় সমস্যা হচ্ছে দলের মধ্যে সংহতিটা থাকবে কিনা। কারণ এই দলের অনেক নেতা অতীতে দল ছেড়ে চলে গিয়েছিলেন আবার এসেছেন, আবার চলেও যেতে পারেন। সরকার থেকে নানান টোপ তাদের দেওয়া হতে পারে। সুতরাং এই সময়টা বিএনপির জন্য খুবই নাজুক। (ইত্তেফাক)

জেল থেকেই হাজিরা চলবে

এতিমদের জন্য বিদেশ থেকে আসা টাকা আত্মসাতের দায়ে দণ্ডিত হয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এখন কারাবন্দী। তার বিরুদ্ধে থাকা আরও ৩৫ মামলার মধ্যে ১৯টির বিচার কার্যক্রম চলছে। এর মধ্যে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য ১৮ ফেব্রুয়ারি দিন ধার্য রয়েছে। আর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের দিন ধার্য রয়েছে ২৫ ফেব্রুয়ারি। এ ছাড়া গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের জন্য দিন ঠিক করা হয়েছে ৪ মার্চ। ধার্য তারিখের আগে মুক্তি না পেলে এসব মামলায় হাজিরা দিতে কারাগার থেকেই আদালতে যেতে হবে সাবেক এই প্রধানমন্ত্রীকে। (বাংলাদেশ প্রতিদিন )


বাংলা ইনসাইডার/এএফ