ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বসন্ত-ভালোবাসায় জমেছে বইমেলা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার, ১২:০৩ পিএম
বসন্ত-ভালোবাসায় জমেছে বইমেলা

অমর একুশে গ্রণ্থমেলা সকল শ্রেণি-পেশার মানুষের মিলন মেলা। আর এই মিলনমেলা আরও প্রাণবন্ত হয়ে ওঠে বসন্তের প্রথম দিনে। মেলা প্রাঙ্গনে আবেগ, উদ্দীপনা আর উচ্ছ্বাসের বাঁধ ভাঙা জোয়ারের দেখা মেলে সেদিন। পরদিনই ভালোবাসা দিবস। আগের বছরগুলোর অভিজ্ঞতার আলোকে এদিনও বিপুল সংখ্যক দর্শণার্থী আশা করছেন বইমেলার বিক্রেতারা।

মঙ্গলবার পড়ন্ত বিকেলে বইমেলায় প্রবেশ করতেই চোখ জুড়িয়ে যায় বাসন্তি রংয়ের বাহারে। পুরো মেলাজুড়ে বসন্তের আবহ। এমনকি বিভিন্ন স্টলের বিক্রয়কর্মীরাও পরেছে হলুদ রংয়ের টি-শার্ট। শুধুই কি বইমেলা? সোহরাওয়ার্দী উদ্যান, বাংলা একাডেমি, টিএসসি, শাহবাগ, চারুকলা, কেন্দ্রীয় শহীদ মিনারসহ আশেপাশের এলাকা পরিণত হয় বিশাল জনসমুদ্রের বসন্ত মিছিলে। মিছিলের এক প্রান্ত গিয়ে মেশে বইমেলায়।

গতদিন বই মেলায় ঘুরতে ঘুরতেই সবাই কিনেছেন বই। অনেকে আবার প্রিয়জনকে বই উপহার দিয়েছেন। সেই সঙ্গে ছিল সেলফি তোলার হিড়িক। সেই সেলফি আবার সঙ্গে সঙ্গে ছড়িয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেককে উদ্বুদ্ধ করে বই মেলায় আসতে।

মেলায় জনস্রোত দেখে খুশি প্রকাশক ও বিক্রয় কর্মীরা। বেচাকেনাও জমে উঠেছে ভালোই। বসন্ত উৎসবের এই পরিপূর্ণ আনন্দকে উপভোগ করেছে মেলায় উপস্থিত পাঠক, দর্শক, বিক্রয় কর্মীসহ সকলেই। আজ ভালোবাসা দিবসেও একই রকম উপভোগ্য হবে বলে আশাবাদী সবাই।

ভালবাসা দিবসে প্রিয় মানুষটির হাতে হাত রেখে বইমেলায় যুগলদের পদচারণায় মুখরিত থাকবে মেলা প্রাঙ্গণ। ভালবাসা দিবসে লাল শাড়ি ও লাল পাঞ্জাবি পরা তরুণ-তরুণীরা আলোকিত করে রাখবে সমগ্র বইমেলা। বিশেষ এ দিনে বই মেলায় যুগলদের ভিড় থাকবে প্রিয়জনের হাতে বই তুলে দিতে।

একাধিক স্টলের বিক্রয়কর্মী ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবছর বইমেলা মধ্য ফেব্রুয়ারি থেকে বসন্ত আর ভালবাসা দিবসকে ঘিরে জমজমাট হয়ে ওঠে। এবারও তেমনটাই দেখা যাচ্ছে। দুই উৎসবের জোয়ার কাটতে না কাটতে আসবে একুশে ফেব্রুয়ারি। আর পরবর্তী দিনগুলোতে তো বিদায়ের সুর। তাই বই মেলার বাকি সময়টা জমজমাট থাকবে বলেই আশাবাদী তারা।


বাংলা ইনসাইডার/আরকে/জেডএ

বিষয়: বইমেলা