ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বিশ্বজুড়ে বাংলা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার, ০১:০৭ পিএম
বিশ্বজুড়ে বাংলা

একটা ভাষার জন্য আন্দোলন, জীবন বিলিয়ে দেওয়া। বিশ্বের আর কোথাও নজির নেই। এই ভাষা নিয়ে বাঙালির গর্বেরও কোনো শেষ নেই। আমরা দেশে বসবাসরত প্রায় ১৭ কোটি জনগণের পাশাপাশি বিশ্বে বিপুল পরিমাণ লোক বাংলায় কথা বলে। এই ভাষা বিশ্বের সর্বাধিক প্রচলিত ভাষাগুলির মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে। বিশ্বের প্রায় ৩০ কোটি লোক বাংলায় কথা বলে।

অবাক করা বিষয় হল, যেই ভাষা একদিন নিজ দেশে তার অধিকার হারাতে বসেছিলো, সেই ভাষার ইতিহাস ছড়িয়ে গিয়েছে সারাবিশ্বে! চলুন আজ দেখে নেই আমি-আপনি-আমরা যেই ভাষায় কথা বলি, সেই ভাষায় পৃথিবীর কোন কোন দেশে কতজন কথা বলছে! বিশ্বজুড়ে বাংলায় কথা বলা মানুষের এই সংখ্যা বিভিন্ন তথ্যসূত্র থেকে পাওয়া। হয়তো পুরোপুরি না হলেও সংখ্যাগুলো কাছাকাছি হবে। এই উদ্যোগটি নিয়েছে দেশে জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ে। তারা বর্ণমালার ধারাবহিকতায় বিভিন্ন দেশের বাংলা ভাষাভাষীর সংখ্যা সাজিয়েছে সুন্দর করে। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে প্রথমসারির দেশগুলো তুলে ধরছি-

প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গে প্রায় ৯ কোটি ১৯ লাখ ৪৪ হাজার ৭৪৩ জন, যুক্তরাষ্ট্রে ১১ লাখ ৮৭ হাজার ৮১৬ জন, যুক্তরাজ্যে ৪ লাখ ৫১ হাজার ৫২৯ জন, অস্ট্রেলিয়ায় ৫৩ হাজার, সৌদি আরবে ৫০ লাখ, সংযুক্ত আর আমিরাতে ৭ লাখ, কাতারে ২ লাখ ৮০ হাজার, কুয়েতে ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ২১ হাজার, ইতালি ১ লাখ ৩৫ হাজার, সিঙ্গাপুরে ১ লাখ ৬০ হাজার, পাকিস্তানে ৩ লাখ, দক্ষিণ আফ্রিকায় ৮০ হাজার, মালদ্বীপে ৫০ হাজার, কানাডায় ৫৭ হাজার, ওমানে ৮৫ হাজার, বাহরাইনে ৪৫ হাজার লোক বাংলায় কথা বলে।

এছাড়াও আফ্রিকার কিছু দেশ যেমন হাইতি, লাইবেরিয়া, সুদান, আইভরি কোস্ট, কঙ্গো, সিয়েরা লিওনে বেশকিছু লোক বাংলায় কথা বলে। তবে ইউরোপ ও উত্তর-দক্ষিণ আমেরিকায় তুলনামূলকভাবে কম বাংলা ভাষাভাষির লোক আছে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ