ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সমঝোতা এখন দিল্লিতে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮ সোমবার, ১২:৩১ পিএম
সমঝোতা এখন দিল্লিতে

আগামী ২২ এপ্রিল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ভারত যাচ্ছে। পরদিন ভারতের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হবে তাঁদের। আর ওই প্রতিনিধি দল দেশে ফিরে আসবে ২৪ এপ্রিল।

আওয়ামী লীগের প্রতিনিধি দল ফিরে আসার পর মে মাসের প্রথম সপ্তাহে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তাদের একটি প্রতিনিধি দল যাবে ভারতে।

এদিকে রাষ্ট্রীয় সফরে বর্তমানে সৌদি আরব আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে সৌদি জোটের সামরিক মহড়া পর্যবেক্ষণ শেষে আজ সোমবারই লন্ডনের উদ্দেশ্যে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী। লন্ডনে অনুষ্ঠেয় কমনওয়েলথ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রীর। অন্যান্য বিষয়ের সঙ্গে বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়েও কথা হবে।

বাংলাদেশের আগামী নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয় এবং সব দল যেন এতে অংশগ্রহণ করতে পারে এ ব্যাপারে উদ্যোগী ভারত। তবে ভারত চায় এই সরকারের অধীনেই নির্বাচন, আর তা হতে হবে বাংলাদেশের বর্তমান সংবিধান অনুযায়ী। এ কারণেই দুই পক্ষকে একটা সমঝোতার জায়গায় আনার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। আর সমঝোতার উদ্দেশেই দুই দলের প্রতিনিধিরা ভারত যাচ্ছে বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন।


বাংলা ইনসাইডার/জেডএ