ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

গৃহবন্দী তারেক?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০১৮ বুধবার, ১০:৩৩ এএম
গৃহবন্দী তারেক?

লন্ডনে তারেক জিয়া গোয়েন্দা নজরদারি এবং সীমাবদ্ধ চলাচলের মধ্যে রয়েছে। পুলিশের অনুমতি ছাড়া তারেক কোথাও যেতে পারছেন না এবং কারও সঙ্গে দেখা করতে পারছেন না। তাঁর বাসার সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, তিনি (তারেক জিয়া) পূর্বানুমতি ছাড়া কোথাও যেতে পারবেন না। যুক্তরাজ্য পুলিশ গত ১৬ এপ্রিল থেকে তারেক জিয়াকে এরকম গৃহবন্দী অবস্থায় রেখেছে।

লন্ডন পুলিশ বলছে, বাংলাদেশ দূতাবাসের আনুষ্ঠানিক অভিযোগের কারণে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ এপ্রিল থেকে লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনে অংশগ্রহণ করছেন। আগামী ২৩ এপ্রিল তাঁর দেশে ফেরার কথা।

বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে লন্ডন পুলিশের কাছে পাঠানো এক অভিযোগে বলা হয়েছে, যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় নিয়ে থাকা তারেক জিয়া একজন দণ্ডিত অপরাধী। বাংলাদেশে দুটি মামলায় সে দণ্ডিত হয়েছে। তাঁর বিরুদ্ধে ইন্টারপোলের গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফরের সময় তারেক জিয়া কোনো অপকর্ম করতে পারে বলে বাংলাদেশ দূতাবাস মনে করে।’ এর আগে গত ৭ ফেব্রুয়ারি তারেক জিয়ার নির্দেশে লন্ডনে বাংলাদেশ দূতাবাসে হামলার ঘটনা ঘটে। এ কারণেই লন্ডন পুলিশ বিষয়টি গুরুত্ব সহ নিয়েছে।

১৫ এপ্রিল লন্ডন পুলিশের পক্ষ থেকে তারেক জিয়ার সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁকে লন্ডন পুলিশের সিদ্ধান্ত জানানো হয়। ১৭ এপ্রিল তারেকের সঙ্গে কোকোর স্ত্রী সৈয়দ শর্মিলা রহমান সিঁথি দেখা করেন। সম্প্রতি সিঁথি বাংলাদেশ থেকে লন্ডনে ফিরে গেছেন। এছাড়া এ পর্যন্ত তারেক বাসা থেকে বের হননি।




বাংলা ইনসাইডার/জেডএ

বিষয়: তারেক-জিয়া