ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

গাজীপুরের জন্য ভাঙছে ২০ দল?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৮ শনিবার, ০১:৩২ পিএম
গাজীপুরের জন্য ভাঙছে ২০ দল?

জামাত অভিযোগ করেছে যে ‘বর্তমান বিএনপি সরকারের এজেন্ট। এই বিএনপি বেগম খালেদা জিয়ার বিএনপি নয়। তাই গাজীপুর থেকে তাঁদের প্রার্থিতা প্রত্যাহারের কোনো সুযোগ নেই। অন্যদিকে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, সরকারের নির্দেশেই জামাত গাজীপুরে প্রার্থী দিয়েছে। ২৩ এপ্রিলের মধ্যে অধ্যক্ষ সানাউল্লাহ প্রার্থিতা প্রত্যাহার না করলে ২০ দলীয় জোট অস্তিত্বের সংকটে পরবে।

শুক্রবার এবং শনিবার বিএনপি জামাতের দফায় দফায় বৈঠক দুই দলের দুই দলের পরস্পরের বিরুদ্ধে এভাবেই অভিযোগ করেছে। সংকট সমাধানে আজ রাতে ২০ দলীয় জোটের জরুরি বৈঠক ডাকা হয়েছে। এই বৈঠকে আনুষ্ঠানিক ভাবে জামাত প্রার্থী গাজীপুর সিটি নির্বাচনের মেয়র পদ থেকে প্রার্থিতা প্রত্যাহার না করলে ২০ দলীয় জোট ভেঙ্গে যেতে পারে।

২০ দলীয় জোটকে ঐক্যবদ্ধ রাখতে এলডিপির কর্নেল (অব.) অলি আহমেদ এবং কল্যাণ পার্টির নেতা সৈয়দ মুহম্মদ ইব্রাহিম দুপক্ষের সঙ্গে যোগাযোগ করছেন। কিন্তু বিভিন্ন সূত্রে প্রাপ্ত খবরে জানা গেছে, জামাত গাজীপুরে প্রার্থী রাখার ব্যাপারে এখন পর্যন্ত অনড়। জামাত নেতা রফিকুল ইসলাম খান জোটের নেতৃবৃন্দকে বলেছেন, ‘সিদ্ধান্ত ছিল যে ২০ দলের বৈঠকে বসে প্রার্থী চুড়ান্ত করা হবে। কিন্তু বিএনপি ২০ দলীয় জোটের সঙ্গে কথা না বলেই এককভাবে প্রার্থীর নাম ঘোষণা করেছে।’ একটি সূত্র বলছে, ২০ দলের অন্তত ৫টি দল জামাতের অবস্থানকে সমর্থন করছে। তারা বলছে, বিএনপি সবসময় ‘বড়ভাই’ সুলভ আচরণ করে। বিশেষ করে বেগম জিয়া গ্রেপ্তার হবার পর বিএনপি নেতারা ২০ দলকে এড়িয়ে চলছে। ২০ দলের একজন নেতা অবশ্য মনে করছেন, এটা বিএনপির উপর চাপ সৃষ্টির একটি কৌশল। বেশ কিছুদিন ধরেই ২০ দলের মধ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আসন ভাগাভাগি চূড়ান্ত করা নিয়ে মনোমালিন্য হচ্ছিল। বিএনপি ২০ দলকে গুরুত্ব দিচ্ছিল না। জামাত গাজীপুরে প্রার্থী দেওয়ায় ২০ দলের টনক নড়বে।


বাংলা ইনসাইডার/জেডএ