ইনসাইড বাংলাদেশ

‘বিএনপি আমার পৈতৃক সম্পত্তি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:০০ পিএম, ২৫ এপ্রিল, ২০১৮


Thumbnail

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াকে দলের পদে রাখা না রাখা প্রশ্ন তিন ভাগে বিভক্ত হয়ে গেছে দলটির সিনিয়র নেতারা। দলের একাংশ মনে করছে, যেহেতু তিনি এখন রিফিউজি এবং দলে থাকায় তাঁর বিদেশে অবস্থান ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে, তাই এই মুহূর্তে দলের সব পদ থেকে তাঁর আনুষ্ঠানিক ভাবে সরে যাওয়া উচিত। এটা তাঁর এবং দলের জন্য মঙ্গল হবে। অন্যদিকে, অন্য অংশ মনে করছে এই মুহূর্তে দলীয় পদ ছাড়লে, তারেক সম্পর্কে সরকার যা বলছে, তাই প্রতিষ্ঠিত হবে। লন্ডনে পলাতক তারেক জিয়াও পদ ছাড়ার বিপক্ষে। তিনি দলের নেতাদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিএনপি আমার পৈতৃক সম্পত্তি। জিয়া পরিবার ছাড়া বিএনপির কোনো অস্তিত্ব নেই।’ জাতীয় ও আন্তর্জাতিক ভাবে প্রচণ্ড চাপ থাকা সত্ত্বেও তারেক জিয়ার পদ আঁকড়ে থাকায় বিএনপি কোনো সিদ্ধান্ত নিতে পারছে না বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র নেতারা।

বিএনপির যেসব নেতা এখন তারেক জিয়াকে আড়ালে রাখতে চাইছেন তাদের মধ্যে রয়েছেন স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, লে. জেনারেলর (অব.) মাহাবুবুর রহমান, ড. মঈন খান, অসুস্থ তরিকুল ইসলাম। স্থায়ী কমিটির বাইরেও মেজর (অব.) হাফিজউদ্দিন, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরীসহ আরও কয়েকজন। এদের মূল বক্তব্য হচ্ছে, তারেক জিয়া বিদেশে অবস্থান করছেন। একটি রাজনৈতিক দলের নেতৃত্ব দেওয়া সার্বক্ষণিক কাজ। সেটি তিনি করতে পারছেন না। তাছাড়া বেগম জিয়া কারান্তরীণ থাকায় তারই সামনে থেকে নেতৃত্ব দেওয়ার কথা, কিন্তু সেটা সম্ভব হচ্ছে না। তারেককে বাদ দেওয়ার পক্ষে নেতাদের দ্বিতীয় যুক্তি হলো, তারেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান হবার কারণে তাঁকে দেশে ফিরিয়ে আনার জন্য সরকার সব চেষ্টা করছে। অথচ পদে না থাকলে সরকার এ বিষয়টিকে গুরুত্ব দিতো না। এখন বেগম জিয়া জেলে, তারেক জিয়াকেও যদি দেশে ফিরিয়ে আনা হয় তাহলে বিএনপির রাজনীতি অস্তিত্বের সংকটে পরবে। তাঁদের তৃতীয় যুক্তি হলো, তারেক জিয়া এখন উদ্বাস্তু। এখন উদ্বাস্তু একটা দলের প্রধান হতে পারে না। এ ব্যাপারে তাঁদের শেষ যুক্তি হলো, আন্তর্জাতিক ভাবে তারেক জিয়াকে নিয়ে অনেক বিতর্ক রয়েছে। এজন্য আন্তর্জাতিক মহলের সমর্থন আদায়ের স্বার্থে আপাতত তারেক জিয়ার পদ থেকে সরে যাওয়া প্রয়োজন। এনিয়ে ব্যারিস্টার মওদুদ আহমেদ গতকাল তারেক জিয়ার সঙ্গে কথাও বলেছেন। এই মতদের বিএনপি নেতৃবৃন্দ বলছেন, পদ থেকে সরে যাওয়া মানেই বিএনপির কর্তৃত্ব হাতছাড়া নয়। 

কিন্তু এই মত মানতে রাজি নন মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরীর মত নেতারা। তারা মনে করছেন, জিয়া পরিবারকে রাজনীতি থেকে বিদায় করতেই এসব আয়োজন। বেগম জিয়াও তারেক জিয়ার জন্য বিএনপি এখনো ঐক্যবদ্ধ বলে এই নেতারা বিশ্বাস করেন। তাদের মতে, বেগম জিয়া ও তারেক জিয়ার জন্যই কর্মীরা এত ত্যাগ স্বীকার এখনো বিএনপির সঙ্গে রয়েছে। এই নেতাদের বক্তব্য হলো বেগম জিয়াকে গ্রেপ্তার করা হয়েছে, এখন যদি তারেক জিয়াও পদে না থাকেন তাহলে বিএনপি দুর্বল হয়ে পড়বে। তারেক জিয়ার থাকা না থাকা প্রশ্নে নীরবতা পালন করছেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তারা মনে করছেন, দলের মধ্যে ভাঙন সৃষ্টির জন্য সরকার এসব বিতর্ক উস্কে দিচ্ছে। গতরাতে গুলশানে দলীয় নেতাদের বলেছেন, এখন এসব নিয়ে কথা বলার সময় নয়। এই তিন নেতা এখন নীরবে প্রস্তুতি নিয়ে নির্বাচনে সরকারকে চমকে দেওয়ার কৌশল চূড়ান্ত করতে ব্যস্ত। মির্জা ফখরুল দলের নেতাদের বলেছেন, ‘বেগম জিয়া জেলে থাকুক, তারেক সাহেব বিদেশে থাকুক। আমরা ঐক্যবদ্ধ থেকে নির্বাচন করলে অবশ্যই জয়ী হবো।’ প্রশ্ন এসেছে এটাই কি বিএনপির তাহলে মূলধারা?



Read in English- https://bit.ly/2vNfYH3

বাংলা ইনসাইডার



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

জমি নিয়ে বিরোধের জেরে ভাইকে হত্যার হুমকি, থানায় অভিযোগ

প্রকাশ: ০৫:৪৮ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪


Thumbnail

সিরাজগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরে ছোট ভাইয়ের পরিবারকে প্রাণনাশের হুমকির অভিযোগ উঠেছে সদর উপজেলার বাগবাটি ইউনিয়নের বিএনপি নেতা আকমল হোসেন, স্ত্রী খাদিজা খাতুন ও মফিজ উদ্দিনের বিরুদ্ধে। এদের অত্যাচারে এলাকার নিরীহ ও অসহায় মানুষেরা আতংকের মধ্যে দিন কাটাচ্ছে।

 

বুধবার (২৪ এপ্রিল) রাত সাড়ে ৮ টার দিকে বাগবাটি ইউনিয়নের রাঙ্গালিয়াগাঁতী পশ্চিম পাড়ায় এ ঘটনা ঘটে।

 

নিরাপত্তা চেয়ে ভুক্তভোগী পরিবারের পক্ষে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে হাকিম হোসেন সদর থানায় একটি অভিযোগ করেছেন।

 

অভিযোগ সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে জমি সংক্রান্তে ভাইদের পরিবারের মধ্যে বিরোধ চলে আসছিল। পুর্ব বিরোধকে কেন্দ্র করে গত বুধবার (২৪ এপ্রিল) রাত সাড়ে ৮ টার দিকে রাঙ্গালিয়াগাঁতী গ্রামের মৃত আনোয়ার হোসেনের ছেলে ৮নং ওয়ার্ড বিএনপির সিনিয়র সহ-সভাপতি আকমল হোসেন (৪২), তার স্ত্রী মোছা: খাদিজা বেগম (৩৫) ও  আবুল হোসেনের ছেলে মফিজ (৩৮) দেশীয় অস্ত্র রামদা ও লাঠি সোঁটা নিয়ে হত্যার হুমকি দেন। এক পর্যায়ে আনোয়ার হোসেনের ছোট ছেলে মোঃ হাকিম হোসেনকে এলো-পাথারী মারপিট করে। পরের দিন সকালে এ ঘটনায় সদর থানায় একটি অভিযোগ দেওয়া হয়।

 

ভুক্তভোগী হাকিম হোসেন বলেন, ‘জমি সংক্রান্ত বিরোধে আমার বড় ভাই বিএনপি নেতা সন্ত্রাসী আকমল দেশীয় অস্ত্র রামদা নিয়ে এসে আমাকে মারপিট করে বাড়ি থেকে বের করে দেয়। এসময় আমি বাড়ি থেকে বের হতে না চাইলে আমার মাথা লক্ষ্য করিয়া রামদা দিয়ে কোপ মারে। আমি সরে দাড়ালে কোপটি আমার পায়ের আঙ্গুলে আঘাত পেয়ে রক্ত বের হতে থাকে। পরে স্থানীয়রা আমাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে ভর্তি করে। বর্তমানে আমি ও আমার পরিবার নিয়ে নিরাপত্তাহীনতায় রয়েছি। আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রশাসনের কাছে এই হামলাকারীদের দ্রুত গ্রেফতারের জোড়দাবী করছি।'

 

এ বিষয়ে অভিযুক্ত আকমল হোসেন বলেন, ‘ভাইদের টাকায় আমাদের মা ওমরা হজ পালন করে। সেই টাকা ও জমি সংক্রান্তের জেরে দুই ভাইয়ের মধ্যে কথা কাটাকাটী হয়েছে। এখানে মারপিট ও হত্যার হুমকির বিষয়টি সম্পুর্ণ মিথ্যা ও বানোয়াট।’ 

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম জানান, জমি সংক্রান্ত বিষয়ে একটি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের আলোকে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


হত্যার হুমকি   থানায় অভিযোগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

৪ মে থেকে শনিবারও খোলা থাকবে স্কুল

প্রকাশ: ০৫:৪৮ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪


Thumbnail

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ৪ মে থেকে শনিবারও স্কুল খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়। 

সূত্র জানায়, বর্তমান তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা নয়। এ ছাড়া বাংলাদেশে সব অঞ্চলের বর্তমান তাপমাত্রাও সমান নয়। তাই রোববার (২৮ এপ্রিল) থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য সব রকমের প্রস্তুতি নেয়া হয়েছে। 

শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের বাইরের যেকোনো কার্যক্রম থেকে বিরত রাখতে হবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অ্যাসেম্বলিও বন্ধ থাকবে।

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে ২১ এপ্রিল ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ৭ দিন বন্ধের পর ২৮ এপ্রিল পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হওয়ার কথা। 


স্কুল   শিক্ষা মন্ত্রণালয়   শিক্ষাপ্রতিষ্ঠান   তাপমাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রায়পুর উপজেলা পরিষদ নির্বাচনে জনপ্রিয়তা শীর্ষে অধ্যক্ষ মামুন


Thumbnail

বিগত ৫ বছর রায়পুর উপজেলাবাসীকে সন্ত্রাস, চাঁদাবাজি, ভূমি দখলমুক্ত উন্নয়ন ও সেবা দিয়ে জনগণের আস্থা অর্জন করে পুনরায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী হিসেবে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ মামুনুর রশীদ। উপজেলার ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় শতাধিক রাস্তা, অসংখ্য অবকাঠামোগত উন্নয়ন এবং উপজেলাবাসীকে হয়রানিমুক্ত নিরলস সেবা দিয়ে জনগণের আস্থা অর্জন করেছেন তিনি। সম্ভ্রান্ত পরিবারের সন্তান হিসেবে সৎ, নির্লোভ, শিক্ষিত ও ধর্মীয় অনুরাগী হিসেবে দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে রায়পুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে জনগণ অধ্যক্ষ মামুনকে দেখতে চায় উপজেলাবাসী। 

গত ২দিন সরেজমিনে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার সাধারণ জনগণের সাথে আলাপকালে এ দাবি সাংবাদিকদের কাছে উপস্থাপন করে তারা। 

উপজেলার ২নং উত্তর চরবংশী ইউনিয়নের জেলে সম্প্রদায়ের সাথে আলাপকালে তারা জানান, বিগত উপজেলা নির্বাচনে বিপুল ভোট নিয়ে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশীদ ৫ বছরে উপজেলার সকল এলাকায় ব্যাপক উন্নয়ন করেছেন। আমাদের ইউনিয়নের বিভিন্ন রাস্তা পাঁকা করে দিয়েছেন। পানির সমস্যা দূরীকরণে ডিপ টিউবওয়েল স্থাপন করেছেন। এছাড়াও নতুন মাটির রাস্তা বাঁধাইকরণসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান প্রদান করেছেন। এছাড়াও চরবংশী ইউনিয়নের জেলেদের সাথে কোন ধরণের অন্যায়, জমি জবরদখল ও সন্ত্রাসী কার্যক্রম করেননি। এমন সৎ ও নির্লোভ মানুষকেই তারা আবারো উপজেলা চেয়ারম্যান হিসেবে দেখতে চায়। 

উপজেলার ৮নং দক্ষিন চরবংশী, ১নং উত্তর চরআবাবিল, ৯নং দক্ষিন চরআবাবিল ও ৩নং চরমোহনা ইউনিয়নের বিভিন্ন স্তরের জনগণ, মসজিদের ইমাম, স্কুলের শিক্ষক ও খেটে খাওয়া অসহায় মানুষের সাথে আলাপকালে তারা জানান, অধ্যক্ষ মামুন নির্বাচিত হওয়ার পর অন্যায় করেননি এবং অন্যায়কে প্রশ্রয় দেননি। তিনি মানুষের উপকার ও এলাকার উনয়নে কাজ করেছেন। উপজেলার উন্নয়নের ধারাবাহিকতায় সর্বস্তরের জনগণ পুনরায় উপজেলা চেয়ারম্যান হিসেবে তাকেই চায়। 

বিভিন্ন ইউনিয়নের প্রবীন ও ত্যাগী আওয়ামী লীগের নেতৃবৃন্দ জানান, ১৯৯২ সালে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সদস্য, ১৯৯১ সাল থেকে রায়পুর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক পরবর্তীতে সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে ২০১৫ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত অধ্যক্ষ মামুন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে অত্যন্ত সুণামের সাথে দায়িত্ব পালন করেন। 

সর্বশেষ ২০২৩ সালে সম্মেলনের মাধ্যমে সর্বাধিক সমর্থন নিয়ে তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পান। দায়িত্বকালীন সময়ে অধ্যক্ষ মামুনের নেতৃত্বে সকল ইউনিয়ন ও পৌরসভায় আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান-মেয়র নির্বাচিত হন। দলকে সুসংগঠিত করতে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। তিনি বিগত কোন নির্বাচনে দলের সিদ্ধান্তের বাহিরে কোন নির্বাচনে অংশগ্রহণ করেননি এবং দলীয় সিদ্ধান্তের বাহিরে কর্মকান্ড করেননি। দলের নেতাকর্মীরা তার সৎকম, নির্লোভ ও সন্ত্রাসমুক্ত কর্মকান্ডকে প্রচন্দ করে পুনরায় উপজেলা চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করতে বদ্ধপরিকর। 

সরেজমিনে এলাকাবাসীর থেকে আরও জানা যায়, বিগত করোনার সময়ে অধ্যক্ষ মামুন উপজেলার মানুষের নিজের জীবন বাজি রেখে মানুষের দারপ্রান্তে গিয়ে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। কারো কোন বিপদের সংবাদ পেলে তাদের কাছে ছুঁটে চলে আসেন। তার বিরুদ্ধে জমি দখল বা সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ নেই। এসমন ভদ্র নম্র মানুষই রায়পুর উপজেলার উন্নয়নের ধারা অব্যাহত রেখে সাধারণ মানুষের পাশে থাকতে পারবে। এজন্য উপজেলা পরিষদ নির্বাচনে পুনরায় উপজেলা চেয়ারম্যান হিসেবে জনগণ অধ্যক্ষ মামুনকে দেখতে চায়। 

উল্লেখ্য, দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন আগামী ২১ মে অনুষ্ঠিত হবে। চেয়ারম্যান পদে দটি মনোনয়ন জমা হয়েছে। আগামী ৩০ এপ্রিল মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন।

লক্ষীপুর   রায়পুর উপজেলা   নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

'ঈদের আগেই ব্রাজিল থেকে গরু আমদানি সম্ভব'

প্রকাশ: ০৫:০৯ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪


Thumbnail

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা কঠিন ও জটিল হলেও অসম্ভব নয়, অনুমতি মিললে ঈদুল আজহার আগেই ব্রাজিল থেকে গরু আমদানি সম্ভব বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানান ব্রাজিলের রাষ্ট্রদূত।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ব্রাজিল থেকে ইথানল নিতে পারে, যা তেলের চেয়ে অনেক সস্তা। ভারত ব্রাজিল থেকে প্রচুর ইথানল কেনে। কোভিডের পর ইউক্রেন যুদ্ধ, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধসহ বিভিন্ন কারণে অস্থির হয়ে পড়েছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাচ্ছে। তাই তেলের বিকল্প হিসেবে ইথানল ব্যবহার সস্তা হবে।

তিনি বলেন, বিশ্বে বিভিন্ন সংকটের মাঝে বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের সম্পর্ক আরো সুদৃঢ় হচ্ছে। ব্রাজিলের জীবন্ত গরু ও মাংস খাতে বাংলাদেশে বিশাল সম্ভাবনা আছে। প্রধানমন্ত্রী জুনে ব্রাজিল সফরের কথা রয়েছে। যদি তিনি ব্রাজিল যান, তাহলে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সফরে যে চুক্তিগুলো সম্ভব হয়নি, তা হয়তো স্বাক্ষর হতে পারে।

পাওলো ফার্নান্দো আরো বলেন, ব্রাজিলের বাজারে বাংলাদেশি তৈরি পোশাকের ব্যাপক চাহিদা রয়েছে। ব্রাজিল বাংলাদেশি আরএমজি পণ্যের একটি বড় বাজার হতে পারে। দুই দেশের মধ্যে বিশেষ করে, বাণিজ্য ও প্রযুক্তির ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করার বিশাল সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডিক্যাব সভাপতি নুরুল ইসলাম হাসিব ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু।


ব্রাজিল   রাষ্ট্রদূত   ডিক্যাব   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

হোয়াইট বোর্ডকে শেখ হাসিনার সাক্ষাৎকার


Thumbnail

সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ‘হোয়াইট বোর্ড’ ম্যাগাজিনের সর্বশেষ সংখ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে, যেখানে চারবার রাষ্ট্র পরিচালনার অভিজ্ঞতা, দেশের বর্তমান ও ভবিষ্যৎ এবং বিভিন্ন নীতি নির্ধারণী বিষয়ে কথা বলেছেন তিনি। পাঠকদের আগ্রহের কথা বিবেচনা করে বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য প্রকাশ করা হলো। সাক্ষাৎকারটি বাংলায় অনুবাদ করেছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন- সিআরআই

হোয়াইট বোর্ড: আপনার বেড়ে ওঠার সময়গুলো সম্পর্কে বলুন? সরকার এবং রাজনীতির বিষয়ে আপনার শৈশবের ভাবনাগুলো কেমন ছিল?

শেখ হাসিনা: সত্যি কথা বলতে কি, আমি কখনই ভাবিনি যে আমি প্রধানমন্ত্রী হতে পারব! আমি ছাত্র রাজনীতির সাথে জড়িত ছিলাম, কিন্তু সারাদেশের দায়িত্ব নেওয়ার বিষয়টি আমার মাথায় আসেনি। কীভাবে একটি দেশের উন্নয়ন করা যায় বা কীভাবে মানুষের জীবন উন্নত করা যায় সেগুলো সম্পর্কে আমি সত্যিই সচেতনভাবে চিন্তা করিনি।

কিন্তু আমি এখন বুঝতে পারি যে আমার বাবার আশেপাশে থাকা মানে, অবচেতনভাবে ছোটবেলা থেকেই আমার মনে (রাজনীতি ও দেশ ভাবনার) একটি ব্লুপ্রিন্ট তৈরি হয়েছিল। রাজনীতি তার জীবনের একটি সর্বাঙ্গীন অংশ ছিল এবং এটি এমন কিছু যার মধ্য দিয়ে আমরা বড় হয়েছি। আমরা দিনের সংবাদপত্র নিয়ে তার চারপাশে জড়ো হতাম এবং সারা বিশ্বে এবং আমাদের নিজেদের আঙ্গিনায় কী ঘটছে সে সম্পর্কে তার কথা শুনতাম। অনেক প্রশ্ন, অনেক দীর্ঘ আলোচনা! এভাবেই আমাদের দিন শুরু হতো।

আমরা গ্রামে অনেক সময় কাটিয়েছি। তিনি আমাদের কাছে তুলে ধরতেন যে লোকেরা কীভাবে ভোগান্তির শিকার হয়। কারণ তাদের জীবনে খাদ্য, বস্ত্র, চাকরি, বাসস্থান এবং স্বাস্থ্যসেবা, মর্যাদাপূর্ণ জীবনের মতো মৌলিক অধিকার ছিল না।। তিনি সর্বদা কীভাবে জিনিসগুলো পরিবর্তন করতে হবে সে সম্পর্কে কথা বলতেন। তার চিন্তাভাবনা এবং ধারণাগুলো আমাকে আজও পরিচালিত করে।

হোয়াইট বোর্ড: দেশে ফেরার সময় প্রধান চ্যালেঞ্জ কী ছিল?

শেখ হাসিনা: আমি যখন আওয়ামী লীগের নেতা নির্বাচিত হয়ে ১৯৮১ সালে দেশে ফিরে আসি, তখন এটা স্পষ্ট যে রাষ্ট্র আর জনগণের সেবা করছে না। ১৯৭৫ সাল থেকে, দেশটি গোপনে বা গোপনে সামরিক শাসনের অধীনে ছিল। রাষ্ট্রযন্ত্র অভিজাতদের দখলে ছিল, একটি ছোট গোষ্ঠীর সুবিধার জন্য নীতি তৈরি করেছিল। জনগণের কাছে কোনো জবাবদিহিতা ছিল না। জনগণেরও কথা বলার জায়গা ছিল না। এসব জিনিসগুলো পরিবর্তন করতে হয়েছিল।

হোয়াইট বোর্ড: সংকটে থাকা আওয়ামী লীগের দায়িত্ব যখন আপনি নিলেন, বাংলাদেশের বয়স এক দশকও হয়নি। সে সময় থেকে পরবর্তী দিনগুলো জন্য আপনি কীভাবে নিজেকে প্রস্তুত করেছেন?

শেখ হাসিনা: আশির দশকের গোড়ার দিকে যখন আমি একটি প্রগতিশীল জোটের নেতৃত্ব দিতে শুরু করি তখন আমি একজন তরুণ রাজনীতিবিদ ছিলাম। আমি বাংলাদেশের ভেতর এবং বাহির জানার বিষয়ে আরও আগ্রহী ছিলাম। নিজের জন্য দেশটি দেখতে চেয়েছিলাম। আমাদের নীতির অগ্রাধিকার নির্ধারণের জন্য আমি আমার দলের বিশেষজ্ঞদের সঙ্গে বসেছি। মানুষের চাহিদা বোঝার জন্য আমাকে তাদের কাছে যেতে হয়েছে, তাদের সংগ্রাম দেখতে হয়েছে। সর্বোপরি, আমি কীভাবে কল্যাণমূলক নীতিগুলো তৈরি করব যদি আমি না জানি যে সেগুলো কাদের জন্য? আমি আরামে বসে বসে সিদ্ধান্ত নিতে পারিনি।

আওয়ামী লীগ বরাবরই একটি তৃণমূল দল, যার সর্বত্র সদস্য রয়েছে। আমি দেশের প্রতিটি কোণায় যেতে শুরু করি, যদিও বেশিরভাগ জায়গায় রাস্তা ছিল না। আমি হেঁটেছি, ছোট ছোট নৌকা নিয়েছি, রিকশা-ভ্যানের পিঠে চড়েছি, মূলত দুর্গম স্থানে পৌঁছানোর জন্য যা যা দরকার তাই করেছি। দেশের প্রতিটি জেলায় ঘুরেছি। আমি আমাদের জনগণের কষ্টগুলো সরাসরি গিয়ে দেখেছি । এটি আমাকে অন্তর্দৃষ্টি দিয়েছে, যা আমি অন্য কোথাও পাইনি।

হোয়াইট বোর্ড: বাংলাদেশের উন্নয়নের গতিপথের দিকে তাকালে, কোনটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অনুঘটক হিসেবে কাজ করেছে বলে আপনি মনে করেন?

শেখ হাসিনা: রাজনীতির সঙ্গে নীতিকে যুক্ত করতে হবে। আমার রাজনৈতিক সংগ্রামের কারণে আমি একজন নীতিনির্ধারক। দেশের অগ্রগতির পথে সবচেয়ে বড় বাধা ছিল ১৯৭০-এর ও ১৯৮০-এর দশকের শেষের দিকের সামরিক স্বৈরশাসকরা। সুস্থ রাজনৈতিক পরিবেশ ছাড়া আপনি ভালো নীতি গড়ে তুলতে পারবেন না।

বিষয়টি হচ্ছে, জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া, একটি দেশ কেবল উন্নয়ন করতে পারে না। নীতিতে জনগণের দাবিকে প্রতিফলিত করতে হবে। এটি আমাদের দেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। আমি মৌলিক সাংবিধানিক অধিকার, বিশেষ করে ভোট প্রদানের জন্য আমার প্রচেষ্টাকে উৎসর্গ করেছি। গণতন্ত্র পুনরুদ্ধার ছিল আমাদের অন্যতম বড় অর্জন।

হোয়াইট বোর্ড: একজন প্রধানমন্ত্রী হিসেবে, আপনার প্রথম দিকের নীতিগত অগ্রাধিকারগুলোর একটি কি ছিল?

শেখ হাসিনা: কিছু অর্জন করতে হলে একজন সিদ্ধান্ত গ্রহণকারীকে নীতিগত অগ্রাধিকার দিতে হবে। আমার অগ্রাধিকারগুলোর মধ্যে একটি ছিল গৃহহীনতা নির্মূল করা। গৃহহীনতার অনেক কারণ রয়েছে: জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ, স্বামী পরিত্যক্তা এবং দারিদ্র্য এমন সব বিষয়।

আমার প্রশাসন জনসাধারণকে সরকারি তহবিল থেকে বাড়ি দেওয়ার একটি সহজ নীতির মাধ্যমে এই সমস্যার মোকাবিলা করেছে। অন্য কথায়, আমরা গৃহহীনদের বিনামূল্যে বাড়ি দিয়েছি। আমরা তিন দশক ধরে এই নীতি বাস্তবায়ন করেছি এবং আমাদের কাজ অব্যাহত রয়েছে। যখন কারও নিজস্ব ঠিকানা থাকে, তখন তা তাদের মর্যাদা বৃদ্ধি করে।

হোয়াইট বোর্ড: আপনার নাম প্রায়শই 'উন্নয়নের রাজনীতি' শব্দটির সঙ্গে সংযুক্ত থাকে। এই শব্দটির ব্যাখ্যা কী আপনার কাছে?

শেখ হাসিনা: আমি আপনাকে একটি সহজ উত্তর দিই। ভালো রাজনীতি ছাড়া ভালো নীতি হতে পারে না। ভালো রাজনীতির জন্য পাকা রাজনীতিবিদ প্রয়োজন। তৃণমূল রাজনীতিবিদরা দেশকে অন্যভাবে বোঝেন, তাদের বাস্তবতা সম্পর্কে আরও ভালো ধারণা রয়েছে। নীতির দিক দিয়ে উন্নয়ন প্রায়শই শুধুমাত্র অর্থনৈতিক পরিভাষায় বোঝা যায়। কিন্তু আমরা যারা রাজনীতি করি, আমরা দেশকে নিয়ে ভাবি আরও স্বজ্ঞাতভাবে।

রাজনীতি ব্যক্তিগত লাভ এবং ক্ষমতার অপব্যবহারের জন্য হওয়া উচিত নয়, যা আপনি একজন সামরিক স্বৈরশাসক বা বিচ্ছিন্ন অভিজাতদের মধ্যে দেখতে পাবেন। এটি একটি দেশের উন্নয়ন এজেন্ডাকে লাইনচ্যুত করতে পারে। বাংলাদেশে, আপনি পার্থক্য দেখতে পাচ্ছেন। কারণ দেশটি উভয় পদ্ধতির সরকারই দেখেছে।

শেখ হাসিনা: ফিরে যাওয়া যাক ১৯৭২ সালে। বাংলাদেশের প্রথম বছর। এটি একটি যুদ্ধ বিধ্বস্ত দেশ ছিল। মাথাপিছু আয় ছিল ১০০ ডলারের নিচে। আওয়ামী লীগ ছিল দেশব্যাপী তৃণমূল মানুষের সাথে গভীর যোগাযোগ স্থাপন করা একটি রাজনৈতিক দল। একজন তৃণমূল রাজনীতিবিদ শেখ মুজিবুর রহমান তখন সরকারের দায়িত্ব নেন। তার প্রশাসনকে প্রথম থেকেই শুরু করতে হয়েছিল। তাদের মূলত একটি সার্বভৌম দেশ গড়ে তুলতে হয়েছিল, যা ছিল পূর্বে পাকিস্তানের একটি অবহেলিত প্রদেশ। সমস্ত অবকাঠামো পুনর্গঠন, নতুন প্রতিষ্ঠান গঠন এবং লক্ষ লক্ষ বাস্তুচ্যুত লোককে পুনরায় একত্রিত করার মতো কাজ ছিল তাদের দীর্ঘ করণীয় কর্ম তালিকায়।

এখানেই রাজনীতির বিকাশ ঘটেছে। একজন সত্যিকারের জনপ্রতিনিধিই পারে এমন অসম্ভব চ্যালেঞ্জ নিতে। মুজিবের মতো একজন রাজনীতিবিদ যখন এ ধরনের দায়িত্ব পান, তিনি তা ভালোভাবে করতে পারেন। আওয়ামী লীগের মতো নেটওয়ার্ক থাকায় তিনি দ্রুত জনগণের চাহিদা মূল্যায়ন করতে পারতেন। ১৯৭৫ সালে মাত্র তিন বছরের মধ্যে তিনি জনগণের মাথাপিছু আয় ২৫০ ডলারের ওপরে উন্নীত করতে সক্ষম হন। ১৯৭৫ সালে তাঁকে হত্যার পর, পরবর্তী সংবিধান বহির্ভূত সামরিক জান্তা জনগণের জীবনে প্রভাব ফেলতে সক্ষম হয়নি - কারণ এতে তৃণমূল বা সমাজকল্যাণের আদর্শের অন্তর্দৃষ্টি ছিল না। ১৯৭৬ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত জনগণের আয় মূলত স্থবির ছিল। জনগণের একজন সত্যিকারের প্রতিনিধির একটি দেশের উন্নয়নের অন্তর্দৃষ্টি রয়েছে, যা একজন অভিজাত সিদ্ধান্ত গ্রহণকারী করতে অক্ষম। উন্নয়ন একটি রাজনৈতিক এজেন্ডা। উন্নয়নকে রাজনীতি থেকে আলাদা করা যাবে।

হোয়াইট বোর্ড: আমি নিশ্চিত যে আপনি শব্দটি যেভাবে ব্যাখ্যা করেছেন তা নিয়ে সমালোচনা থাকবে—

শেখ হাসিনা: অন্যরা কীভাবে এটি ব্যাখ্যা করেছে তা আমি সত্যিই নিশ্চিত নই। তবে আমি জানতে আগ্রহী।

হোয়াইট বোর্ড: আপনি একটি বাজারমুখী নীতি গ্রহণ করেছেন, আবার সমাজতন্ত্রকেও নীতি হিসেবে রেখেছেন, যা আপনার পিতা মুজিব গ্রহণ করেছিলেন। একই সঙ্গে এই দুটি নীতির মধ্যে কোন দ্বন্দ্ব আছে কি? যদি না থাকে তাহলে আপনি কিভাবে একটি ভারসাম্য অর্জন করতে সক্ষম হলেন?

শেখ হাসিনা: মুজিব একজন সামাজিক গণতন্ত্রী ছিলেন, যিনি বাংলাদেশকে সমাজকল্যাণমূলক রাষ্ট্র হিসেবে কল্পনা করেছিলেন। তিনি সমাজতন্ত্রের মাধ্যমে খাদ্য ও বাসস্থানের মতো মানুষের মৌলিক চাহিদাগুলোকে উন্নত করার ব্যবস্থা করতে চেয়েছিলেন। তিনি 'কাউকে পিছিয়ে না রাখো' ব্যবস্থায় বিশ্বাসী ছিলেন। তিনি আরও স্পষ্ট করেছিলেন যে বাংলাদেশ অন্য কোথাও থেকে কোনো ‘মতবাদ’ আমদানি করবে না। অন্য কথায়, আমাদের নিজস্ব মতবাদ অনুসারে সবকিছু পরিচালিত হবে। এই সূক্ষ্ম বিষয়গুলো বোঝার জন্য আপনাকে আমাদের ইতিহাস নিয়ে অনুসন্ধান করতে হবে।

১৯৭২ সালে স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের শিল্পভিত্তি ছিল ধ্বংসস্তূপ। প্রায় সব শিল্পের মালিকানা ছিল পাকিস্তানি শাসক শ্রেণীর, যারা তাদের কার্যক্রম এ দেশ থেকে গুটিয়ে নিয়েছিল। মুজিব প্রশাসন সমস্ত শিল্পকে জাতীয়করণ করে, কারণ সরকার ছিল একমাত্র নিয়ন্ত্রক। এতে দেশে উৎপাদন শুরু হয়েছে এবং অসংখ্য মানুষ চাকরির সংস্থান হয়েছে। এরপরে প্রশাসনও শিল্পগুলোকে বিদেশীকরণ শুরু করে। এই বিষয়টি সমালোচকরা প্রায়শই উপেক্ষা করে।

মূলত, সরকারি এবং বেসরকারি উভয় খাতই অর্থনীতিকে চালিত করেছিল। এই পাবলিক-প্রাইভেট ইন্টারপ্লে বাংলাদেশের সংবিধানে নিহিত ছিল, যা তিনটি ধারার অধীনে অর্থনৈতিক মালিকানা নির্ধারণ করে: সরকারি, বেসরকারি এবং সমবায়। এই ট্রাইফেক্টা ফর্মুলাটি দেশের সেই শুরুর দিনগুলোতেই প্রণয়ন করা হয়েছিল।

আমার কাছে জনগণের মৌলিক চাহিদা পূরণই ছিল আমার ‘সমাজতন্ত্র’-এর সংস্করণ। জনগণের সেবা করার জন্য দলকে সময় ও বৈশ্বিক বাস্তবতার সঙ্গে পরিবর্তন করতে হয়েছে। এটা করে, আমি বিশ্বাস করি আমি আমার বাবার নির্দেশ অনুসরণ করেছি; আমি কোন দ্বন্দ্ব দেখি না।

হোয়াইট বোর্ড: চিন্তাধারার পরিবর্তন কীভাবে এল?

শেখ হাসিনা: আসলে, আমরা বিশ্বের বাকি অংশে যা ঘটছে তা উপেক্ষা করতে পারি না। আমি সোশ্যালিস্ট ইন্টারন্যাশনালের ফোরামের এক আলোচনায় যোগ দিয়েছিলাম। এটি বামপন্থী রাজনৈতিক দলগুলোর একটি বৈশ্বিক প্ল্যাটফর্ম এবং সেখানে মিশ্র-অর্থনীতির মডেলের যোগ্যতা নিয়ে অনেক আলোচনা হতো। কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাতের ভূমিকা নিয়ে উত্তপ্ত বিতর্ক হয়েছিল এখানে। কিন্তু শেষ পর্যন্ত এটি গৃহীত হয়েছিল এবং মনে করা হতো বিষয়টি একটি বড় ভূমিকা পালন করবে। সোশ্যালিস্ট ইন্টারন্যাশনালও আনুষ্ঠানিকভাবে এই অবস্থানকে সমর্থন করেছে। সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। ইউরোপের আয়রন কার্টেনও হ্রাস পেতে শুরু করে। এদিকে বাংলাদেশে অর্থনীতি উন্মুক্ত করার বিষয়ে বিতর্ক ছিল। আমরা তখন বিরোধী দলে ছিলাম।

আমার মনে আছে যুক্তরাজ্যে আমার এক সফরের সময় সেই সময়ের লেবার পার্টির নেতা নিল কিনকের সাথে এই প্যারাডাইম পরিবর্তন নিয়ে আলোচনা করেছি। আমরা হাউস অফ কমন্সে ছিলাম এবং সাবেক লেবার পার্টির নেতা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী হ্যারল্ড উইলসনও আমাদের সাথে যোগ দিয়েছিলেন। হ্যারল্ডের দৃষ্টিভঙ্গি খুব স্পষ্ট ছিল যে, 'এই ৪০ বছরের পুরনো অর্থনৈতিক চিন্তা আর কাজ করবে না।'

একই সময়ে, আমি নীতি সংস্কারের পুনর্বিবেচনার জন্য একটি অর্থনৈতিক উপদেষ্টা কমিটি গঠন করি। এটি আওয়ামী লীগের মধ্যে নীতিগত পরিবর্তনের নেতৃত্ব দিয়েছে। এজেন্ডা ছিল নতুন যুগের জন্য একটি প্রগতিশীল রাজনৈতিক শক্তি হিসেবে আওয়ামী লীগকে পুনর্গঠন করা।

এটা সহজ ছিল না, আমাদের অনেক বিতর্ক ছিল। কিন্তু আমরা অবশেষে একটি মিশ্র অর্থনীতি নীতির দিকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমরা আনুষ্ঠানিকভাবে ১৯৯২ সালে একটি উন্মুক্ত অর্থনীতির পদ্ধতি গ্রহণ করি। এ নিয়ে বিতর্ক চলার মধ্যে ৯০ দশকের মাঝামাঝি আমি প্রধানমন্ত্রী হই। এই সময় খুব যথাযথ ছিল। আমরা এরপর দ্রুত আমাদের কিছু ধারণা সরকারি নীতি হিসেবে গ্রহণ করেছি।

হোয়াইট বোর্ড: দলের এই অর্থনৈতিক মূল্যবোধের পুনর্বিন্যাস করার সময় আপনি কি কোনো প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছেন?

শেখ হাসিনা: আমার দলের মধ্যে কিছু মতাদর্শী একটি মিশ্র অর্থনীতি মডেলের তীব্র আপত্তি জানিয়েছিলেন। এটি একটি ধীর প্রক্রিয়া ছিল, মাঝে মাঝে খুব কঠিন। আমাদের অনেক উত্তপ্ত বিতর্ক এবং অভ্যন্তরীণ দলীয় আলোচনা হয়েছিল। কিন্তু আমি আমার দলের মধ্যে থেকে আমার সংস্কার এজেন্ডার পক্ষে সমর্থন আদায় করতে পেরেছিলাম। জনগণের আয় এবং জীবনযাত্রার মান বাড়াতে আমাদের সর্বোত্তম নীতির প্রয়োজন ছিল। বাংলাদেশ একটি প্রাচীন পদ্ধতিকে কঠোরভাবে আঁকড়ে থাকার মতো অবস্থায় নেই। রাজনীতিতে টিকে থাকতে হলে দূরদর্শী নীতি গ্রহণ করতে হয়।

হোয়াইট বোর্ড: অন্যান্য দেশ থেকে বাংলাদেশ কী শিখতে পারে?

শেখ হাসিনা: এটা একটি মজার প্রশ্ন। আপনি বাংলাদেশের ইতিহাস জানলে দেখবেন যে এই দেশের মডেল গড়ে উঠেছে নির্দিষ্ট দেশীয় মূল্যবোধ এবং নীতি ধারাবাহিকতার ওপর ভিত্তি করে। দেশের প্রতিষ্ঠাতা মুজিব একবার বলেছিলেন, ‘আমাদের দেশের শাসন চলবে শুধু আমাদের অগ্রাধিকারের ভিত্তিতে।’ অন্য কথায়, বাংলাদেশ অন্য দেশের উন্নয়ন ফর্মুলা আমদানি করতে পারে না।

আমাদের নীতি-নির্ধারকদের আমাদের কৌশলগত অবস্থান, আমাদের ভূপ্রকৃতি, আমাদের জনগণের চাহিদা, আমাদের ইতিহাস, আমাদের পরিবেশ এবং আমাদের সম্পদের মতো বিষয়গুলো বুঝতে হবে। উন্নয়নের জন্য বিদেশি পরামর্শ এখানে কখনই কাজ করে না। এর মানে এই নয় যে, আমরা সারা বিশ্বের উন্নয়নে চোখ বন্ধ করে রাখি। বিভিন্ন দেশের ভালো চর্চাগুলো আমাদের প্রয়োজনের জন্য শিখতে হবে।

হোয়াইট বোর্ড: আপনারা কোন বিদেশি নীতি দ্বারা অনুপ্রাণিত হয়েছেন?

শেখ হাসিনা: স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে দারুণ সামাজিক কল্যাণ ব্যবস্থা রয়েছে। তারা তাদের জনগণের অর্থনৈতিক অধিকার রক্ষার একটি বড় উদাহরণ। পূর্ব এবং দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর দুর্দান্ত পরিবহন অবকাঠামো রয়েছে, যা তারা মেধাসম্পন্ন নীতির মাধ্যমে বাস্তবায়ন করেছে।

স্বাস্থ্যখাতের একটি উদাহরণ দিই। আশির দশকে যখন আমি প্রায়শই যুক্তরাজ্যে যেতাম, আমি লক্ষ্য করেছি যে তাদের স্বাস্থ্য পরিষেবা প্রতিটি পাড়ায় পৌঁছেছে। বাড়ির কাছাকাছি, ভারতের বিভিন্ন রাজ্যে একই ধরনের স্বাস্থ্য নেটওয়ার্ক বিদ্যমান। এই সর্বজনীনভাবে অর্থায়ন করা স্বাস্থ্য ব্যবস্থা সর্বোত্তম প্রাথমিক সেবা প্রদান করে। এগুলোর স্থানীয় চাহিদার জন্যও খুব প্রাসঙ্গিক। তাই, আমি কমিউনিটি ক্লিনিক নীতি গ্রহণ করে বাংলাদেশের জন্য তাদের সিস্টেমগুলোকে গ্রহণ করেছি। মূল ধারণা ছিল সবার কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া।

এটিকে টেকসই করার জন্য, স্থানীয়দের মালিকানা প্রদানের মাধ্যমে এই ব্যবস্থাকে একটি পাবলিক-প্রাইভেট অংশীদারিত্ব হিসাবে দাঁড় করানো হয়েছে। স্থানীয়রা জমি দেবে, ফার্মা কোম্পানিগুলি ওষুধ সরবরাহ করবে এবং সরকার পরিষেবাগুলো সহজতর করবে। কমিউনিটি ক্লিনিকগুলি তৃণমূলে স্বাস্থ্যসেবার একটি নতুন স্তর যুক্ত করেছে, যা সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থার বোঝা কমিয়েছে।

হোয়াইট বোর্ড: বিদেশী অংশীদাররা দুটি প্রধান হাতিয়ার ব্যবহার করে বাংলাদেশের অর্থনীতিকে প্রভাবিত করেছে: সাহায্য এবং নীতির ব্যবস্থাপত্র। দেশ কি এই নির্ভরতা কাটিয়ে উঠছে?

শেখ হাসিনা: বিদেশী নির্ভরতা হ্রাস পেয়েছে এবং এটি আমার প্রশাসনের একটি প্রচেষ্টার কারণেই হয়েছে। এই নির্ভরতার শেকড় অনেক গভীরে ছিল। এই সংস্কৃতি পরিবর্তন করতে আমাদের প্রথমে মানসিকতার পরিবর্তন করতে হয়েছে। এই প্রচেষ্টায় আপনার নিজেকে সমান হিসাবে দেখা শুরু করতে হবে। এই সমস্যাগুলো যথাযথ সমাধান করা প্রয়োজন। রাজনৈতিক নেতৃত্ব এবং অর্থ এখানে একটি বড় ভূমিকা পালন করে।

যখন অন্যান্য সরকার উন্নয়ন প্রকল্পের জন্য বাজেট প্রণয়ন করত, তখন সিংহভাগই বিদেশি অর্থায়ন থেকে আসতো। তাদের আর্থিক নীতি ছিল মূলত 'দাতা-নির্ভর’। সর্বোপরি, জনসাধারণের ব্যয়ের ক্ষমতা ছিল নগণ্য। আমি বিদেশি ধার করা অর্থ প্রত্যাখ্যান করে এই নীতিটি উল্টে দিয়েছি।

আমার প্রশাসন আমাদের অভ্যন্তরীণ উৎস থেকে ঋণ গ্রহণ ত্বরান্বিত করেছে। অন্তত টাকা আমাদের নিজেদের সীমানার মধ্যে সঞ্চালিত হবে। দীর্ঘমেয়াদী এই নীতির ফল এসেছে। এখন আপনি দেখতে পাবেন যে আমাদের সরকারি ব্যয়ের সিংহভাগ আসে আমাদের নিজস্ব দেশীয় সম্পদ থেকে।

হোয়াইট বোর্ড: উন্নয়ন সহযোগীদের দ্বারা নির্ধারিত নীতি এবং প্রকল্প সম্পর্কে কী বলবেন?

শেখ হাসিনা: যখন আন্তর্জাতিক পরামর্শদাতারা আমাদের কাছে বড় প্রকল্প নিয়ে আসে, তখন মূলত অর্থই আমরা তাদেরকে দেই। অনেক বাংলাদেশি নীতি-নির্ধারক কঠিন প্রশ্ন উত্থাপন না করেই তারা যা বিক্রি করছেন তা দ্রুত কিনতে চায়। কনসালটেন্সি ফি কেমন? প্রকল্পের বিনিয়োগের আয় কি? এতে কার উপকার হবে? এসব বিষয় ভাবতে হবে।

আমাদের বেপরোয়াভাবে ধার করা এবং করের বোঝা বাড়ানো উচিত নয়। তবে কিছু বিদেশি আমাদের এটি করতে বলেছে। বড় বড় প্রকল্প প্রত্যাখ্যান করার জন্য আমি সুপরিচিত! উপযুক্ত মনে করলে নীতি-নির্ধারকদের অর্থ ব্যবহার করা উচিত। আপনার প্রয়োজন না হলে ঋণ নেবেন না। আপনি যদি অলাভজনক প্রকল্পের জন্য অর্থ নেন তবে এটি কেবল ঋণের বোঝা তৈরি করবে।

আমাদের এখন নীতি-নির্ধারকরা আর সহজে বিদেশিদের প্রণীত প্রকল্পে প্রভাবিত হন না। এই আত্মবিশ্বাস তৈরি করতে সময় এবং প্রচেষ্টা লাগে। এখন বাংলাদেশিরা বিশেষ করে সরকারি সহায়তায়, সারা বিশ্ব থেকে সেরা প্রশিক্ষণ পাচ্ছে। অনেকেই সেরা জায়গা থেকে পিএইচডি করছেন। এটি বাংলাদেশের মধ্যে দক্ষতা বৃদ্ধির জন্য আমাদের সুচিন্তিত নীতির প্রভাব।

আমরা আমাদের দেশের মধ্যে একটি দক্ষ জনবল তৈরি করব। তাহলে নীতি বা প্রকল্প প্রণয়নের জন্য আমাদের আর বিদেশে যেতে হবে না। নীতি প্রণয়ন চিরকাল বিদেশি পরামর্শকদের ওপর নির্ভরশীল হতে পারে না। বাংলাদেশের নিজস্ব নীতি প্রণয়নের ক্ষমতা আছে। এটা আমার সহজ কথা, আমাদের দেশ আমাদের নীতি।

হোয়াইট বোর্ড: বাংলাদেশের ভবিষ্যৎ নীতিনির্ধারকদের আপনি কী পরামর্শ দেবেন?

শেখ হাসিনা: তাদের জন্য, আমি আমার প্রশাসনের নীতির নকশা শেয়ার করতে পারি। শুরুতে, আমরা প্রয়োজন বিশ্লেষণ করি; তারপর, আমরা তিনটি টাইমলাইনে নীতিগুলি তৈরি করি: বর্তমান, মধ্য-মেয়াদী এবং দীর্ঘমেয়াদী৷ ২০০৭ সালে যখন সামরিক নিয়ন্ত্রিত সরকার আমাকে গ্রেফতার করেছিল, তখন আমি বাংলাদেশের পরবর্তী উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের জন্য কারাগারের সময়কে কাজে লাগাই। আমি সাক্ষরতা, পুষ্টি, আয় এবং স্বাস্থ্যসেবার মতো সূচকগুলোতে সময়সীমা বেঁধে দিয়ে লক্ষ্য নির্ধারণ করেছি। একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনার কাঠামো আমার কারাবাসের সময় তৈরি করা হয়। ২০০৯ সালে যখন আমার প্রশাসন দায়িত্ব নেয়, তখন আমরা বিভিন্ন সময়ের জন্য পরিকল্পনা প্রস্তুত করেছিলাম। ১২ বছরের দীর্ঘমেয়াদী পরিকল্পনাকে আমরা প্রেক্ষিত পরিকল্পনা বলে থাকি। এটি স্বল্পমেয়াদী পরিকল্পনার জন্য একটি ভবিষ্যৎ-বাউন্ড রেফারেন্স টুল হিসাবে কাজ করে। এই নীতির নকশা কৌশল পরীক্ষা করা হয়েছিল কারণ আমার প্রশাসন ১২ বছর ক্ষমতায় ছিল। ২০২১ সালের মধ্যে এই নীতি নকশা বাংলাদেশের জন্য সফল ফলাফল এনেছিল। ওই বার প্রথমবারের মতো, একটি দীর্ঘমেয়াদী এজেন্ডা দেশে পুরোপুরি বাস্তবায়ন করা হয়েছিল।

হোয়াইট বোর্ড: আপনি কি মনে করেন যে ভবিষ্যতের নীতি-নির্ধারকদের আপনার দীর্ঘমেয়াদী নীতি অনুসরণ করা উচিত?

শেখ হাসিনা: আসলে তা না। কিন্তু তাদের বোঝা উচিত কৌশলগত নীতি নির্ধারণের ফলে বাংলাদেশ এগিয়েছে। এর অগ্রগতি কোন অলৌকিক ঘটনা নয়। নীতি গবেষণা দ্বারা তৈরি একটি সূত্র রয়েছে যা স্থানীয় জ্ঞান, নমনীয়তা, একটি প্রগতিশীল দৃষ্টিভঙ্গি এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনাকে একত্রিত করে। ভবিষ্যৎ নীতি-নির্ধারকরা যদি সূত্রটি বোঝেন এবং নতুন বাস্তবতার জন্য পরিকল্পনাগুলোকে নতুন করে সাজান তাহলে তারা বাংলাদেশকে একটি উন্নত অর্থনীতিতে পরিণত করতে পারবেন। আমি তাদের কঠোর না হওয়ার পরামর্শ দেব।

হোয়াইট বোর্ড: আগামী ৫০ বছরে বাংলাদেশের প্রধান নীতিনির্ধারণী ও আদর্শিক চ্যালেঞ্জগুলো কোথায় দেখছেন?

শেখ হাসিনা: পরিবর্তনই একমাত্র জিনিস যা অনুমানযোগ্য। বিজ্ঞান, প্রযুক্তি, দর্শন - সবকিছু বদলে যায়। আমি সত্যিই সংঘাতের পূর্বাভাস দিতে পারি না তবে আমি জানি যে সংকট অবশ্যই আসবে। আমাদের দূরদর্শিতা দিয়েই আমরা নীতি প্রণয়ন করতে পারি। কোভিড-১৯ মহামারী এবং ইউক্রেন যুদ্ধের নিষেধাজ্ঞার আমার মেয়াদে অপ্রত্যাশিত চ্যালেঞ্জের বড় উদাহরণ।

আদর্শগত কারণে এটি আসতে পারে তবে প্রভাব পরিমাপ করা কঠিন। চরমপন্থী কট্টরপন্থী এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলো সবচেয়ে বেশি ক্ষতি করতে পারে। এছাড়াও, যাদের কোনো সুনির্দিষ্ট আদর্শ নেই, তারা ক্ষমতায় এলে অস্থিতিশীলতা সৃষ্টি করবে। এটা আমাকে মাঝে মাঝে উদ্বিগ্ন করে। উদারপন্থী মতাদর্শের লোকেরা যদি বাংলাদেশকে শাসন করে, তবে তারা অবশ্যই দেশের অগ্রগতি ফিরিয়ে দেবে। এটা অনেক দেশেই হয়েছে।

হোয়াইট বোর্ড: বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার দ্রুত পরিবর্তন ঘটছে, আপনি কি আগামী বছরগুলোতে সরকারের ভূমিকা সঙ্কুচিত বা সম্প্রসারিত হতে দেখছেন?

শেখ হাসিনা: আমি দেখছি সরকারের ভূমিকা শক্তিশালী। এটা সঙ্কুচিত হবে না। আমি ব্যক্তিগত উদ্যোগে বিশ্বাস করি, কিন্তু আমি এটাও বিশ্বাস করি যে সরকারের এখনও সব সেক্টরে প্রধান ভূমিকা পালন করতে হবে।



মন্তব্য করুন


বিজ্ঞাপন