ইনসাইড বাংলাদেশ

‘বহুবার বহুদেশ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৫৩ পিএম, ৩০ মে, ২০১৮


Thumbnail

নোবেল পুরস্কারের প্রস্তাব পাঠানো প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি লবিং করে পুস্কার পাওয়ার পক্ষে নই। প্রস্তাবও পাঠানোর পক্ষে নই। তবে বহুবার বহুদেশ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে।

আজ বিকেলে গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। সাম্প্রতিক ভারত সফরের ওপর এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি সব পত্রিকা পড়ি। দুইটা বাদে সব পত্রিকা আমি পড়ি। সব বিষয়ই খেয়াল রাখি।

মাদক বিরোধী অভিযান প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, মাদকবিরোধী অভিযান চলছে। এই অভিযান চলবে। আমি যখন ধরি তখন ভালো করেই ধরি।

সাংবাদিকদের উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেন, আপনারাই পত্রিকায় বড় বড় করে লিখেছেন মাদকে দেশ একাকার, এখন মাদকের বিরুদ্ধে অভিযান চলছে আবার আপনারাই প্রশ্ন তুলছেন।  

প্রধানমন্ত্রী আরও বলেন, সব গণমাধ্যমে অভিযানে নিহতের কথা বলে। কিন্তু ১০ হাজার মাদক ব্যবসায়ী গ্রেপ্তার হয়েছে। আইনের আওতায় এসেছে। কিন্তু কোনো গণমাধ্যমে এ তথ্য নেই।

বাংলা ইনসাইডার/এসএ/জেডএ



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কৃষির মাধ্যমেই আসবে সমৃদ্ধি: কৃষিমন্ত্রী

প্রকাশ: ০২:৪৯ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ বলেছেন, আমরা কৃষির কাছে ঋণী, কৃষিই আমাদের প্রাণ, কৃষির মাধ্যমেই আসবে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি। কৃষকের মাঠে কাজ করতে করতে পিঠের চামড়া কালো হয়ে যায় অথচ ছেলে-মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করান। তারা এ সময় জমির ধারে কাছে যায় না, কিন্তু যে যখন অফিসার হয় তখন কিন্তু ঠিকই বোঝে তার প্রতিষ্ঠার পেছনে কৃষক বাবার অবদান কত।  

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘ক্লাইমেট অ্যাকশন অ্যান্ড ফুড সিস্টেম ট্রান্সফরমেশন ইন সাউথ এশিয়া' শীর্ষক তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) ও ম্যাশিগান স্টেট ইউনিভার্সিটি (এমএসইউ) যৌথভাবে সম্মেলনের আয়োজন করে।  

ড. আব্দুস শহীদ বলেন, ‘আমরা ভাগ্যের ওপর বিশ্বাসী হলেও বিজ্ঞানীরা যে গবেষণা করছেন তা কিন্তু কম না। কেননা গবেষণার মাধ্যমে নতুন নতুন জাত উদ্ভাবন করা হচ্ছে। এতে অনেক সমস্যার সমাধান হয়ে যাচ্ছে। তাই গবেষণার কোনো বিকল্প নেই। এক সময় মোটা ইরি চাষ হতো বর্তমানে লম্বা ও চিকন ধান চাষ হচ্ছে। এগুলো খুবই সুস্বাদু’। 

কৃষিমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে যেভাবে উষ্ণতা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে তাতে আমাদের বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যেভাবে কাজ করছি, আশা করি এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সফল হতে পারব।  
কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আব্দুস সাত্তার মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এফএফবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফ হোসেন।অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এমএসইউর সিনিয়র অ্যাসোসিয়েট ডিন ড. জর্জ স্মিথ ও এমএসইউর কলেজ অব অ্যাগ্রিকালচার অ্যান্ড ন্যাচারাল রিসোর্স ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডিরেক্টর ড. করিম মেরিদিয়া’।  

ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) ও ম্যাশিগান স্টেট ইউনিভার্সিটি (এমএসইউ) যৌথভাবে সম্মেলনের আয়োজন  বাংলাদেশ, ভারত, নেপাল, মিয়ানমার, পাকিস্তান, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।


কৃষিমন্ত্রী   ড. আব্দুস শহীদ   কৃষি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরের দুর্ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি

প্রকাশ: ০২:৪১ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ফরিদপুরের সদরের কানাইপুরে বাস ও পিকআপভ্যানের সংঘর্ষে ১৪ জন নিহতের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে (এডিএম) প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। ফরিদপুর জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুই গাড়িচালকের অসচেতনতার কারণেই এ দুর্ঘটনা ঘটেছে। তবে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি তিন কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিল করবে।

জেলা প্রশাসক আরও বলেন, সকাল পৌনে ৮টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের শহরতলীর কানাইপুরের দ্বীপনগর এলাকায় বাস ও পিকআপভ্যানের মুখোমুখি সংঘর্ষে ১৪ জন নিহত এবং একজন আহত হয়েছেন। এ দুর্ঘটনা নিহতদের স্বজনদের ৫ লাখ, আহতদের ৩ লাখ এবং মরদেহ দাফনের জন্য আরও ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।

এর আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল পৌনে ৮টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের শহরতলীর কানাইপুরের দ্বীপনগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এদিন সকালে ঢাকা থেকে যাত্রী নিয়ে উত্তরা ইউনিক পরিবহনের একটি বাস মাগুরা যাচ্ছিল। ফরিদপুরের কানাইপুরের দ্বীপনগর এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা পিকআপভ্যানের সঙ্গে বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুমড়েমুচড়ে যায় পিকআপভ্যানটি। ঘটনাস্থলে পিকআপভ্যানের চালকসহ ১১ যাত্রী নিহত হন। স্থানীয় হাসপাতালে নেওয়ার পর আরও তিনজন মারা যান। আহত একজন চিকিৎসাধীন।


সড়ক দুর্ঘটনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে একীভূতরণের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশ: ০২:২৮ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে বাংলাদেশ কৃষি উন্নয়ন ব্যাংকের সাথে একীভূত করার রাজশাহীতে মানববন্ধন অনুষ্ঠিত

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে একীভূতকরণ উদ্যোগের প্রতিবাদের মানববন্ধন করা হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) বেলা ১১ টার দিকে রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এ মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে অনুষ্ঠিত এ কর্মসূচিতে মুক্তিযোদ্ধা সংসদ, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদসহ পেশাজীবী বিভিন্ন ১১টি সংগঠনের নেতাকর্মী ও সদস্যরা এতে অংশ নেন।

এসময় বক্তারা বলেন, রাজশাহীসহ গোটা উত্তরাঞ্চলের কৃষকদের অন্যতম অর্থনৈতিক হাতিয়ার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক। বিশেষায়িত এই ব্যাংকটি লাভজনক অবস্থায় আছে। কিন্তু বাংলাদেশ কৃষি ব্যাংক লোকসানে আছে। সেই ব্যাংকের সঙ্গে রাকাবকে একীভূত করে গোটা উত্তরাঞ্চলের ক্ষতি করার চেষ্টা করছে একটি মহল। যেটি উত্তরাঞ্চলবাসী মেনে নিবে না। এর জন্য আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে প্রয়োজেন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন রাজশাহী চেম্বার অব ইন্ড্রাস্টিজের সভাপতি মাসুদুর রহমান রিংকু। রাজশাহী চেম্বারের পরিচালক সাদরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন, কবি অধ্যাপক রুহুল আমীন প্রামাণিক, সাবেক মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার ডা. আবদুল মান্নান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম, রাজশাহী রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি রিয়াজ আহমেদ খান প্রমুখ।


রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক   বাংলাদেশ কৃষি ব্যাংক   একিভূতকরণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে শিক্ষককে নির্যাতনের ঘটনায় গ্রেপ্তার ৩


Thumbnail

লক্ষ্মীপুরে আক্তার হোসেন বাবু নামের এক স্কুল শিক্ষককে বৈদ্যুতিক খুঁটির সাথে বেধে নির্যাতনের ঘটনায় ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। নির্যাতনের ঘটনার পরপরই জড়িতদের গ্রেপ্তারে অভিযানে নামে পুলিশ।

 

মঙ্গলবার (১৬ এপ্রিল) লক্ষ্মীপুর সদর মডেল থানার ওসি বিষয়টি নিশ্চিত করেন। এর আগে ১৫ এপ্রিল (সোমবার) বিকেলে গ্রেপ্তারকৃতদের লক্ষ্মীপুর আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়।

 

গ্রেপ্তারকৃতরা হলেন, শহীদ আলম, সাইমন হোসেন ও শ্রাবণ। শহীদ আলম লক্ষ্মীপুর পৌর শহরের আবদুল মান্নানের ছেলে, সাইমন হোসেন ও শ্রাবণ একই এলাকার খোরশেদ আলমের ছেলে।

 

পুলিশ জানায়, শুক্রবার (১২ এপ্রিল) রাতে লক্ষ্মীপুর পৌর শহরের আইয়ুব আলীর পুল এলাকায় শিক্ষক বাবু তার ভাইয়ের বাসা থেকে ফেরার পথে বৈদ্যুতিক খুঁটির সাথে বেধে নির্যাতন চালায় কয়েক বখাটে। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দ্রুত ছড়িয়ে পড়লে নানামুখী প্রতিক্রিয়া দেখা দেয় মানুষের মাঝে।

 

রোববার (১৪ এপ্রিল) রাতে ভুক্তভোগী স্কুল শিক্ষক বাবুর ভাই মাসুদুর রহমান মাসুদ বাদী হয়ে ঘটনার সাথে জড়িত সুমন ওরফে পেঁচা সুমনসহ ৮ জনের বিরুদ্ধে লক্ষ্মীপুর সদর মডেল থানায় মামলা দায়ের করেন। 

 

লক্ষ্মীপুর সদর মডেল থানার ওসি সাইফুদ্দিন আনোয়ার বলেন, শিক্ষককে নির্যাতনের ঘটনায় দায়ের করা মামলায় এজাহারনামীয় ৩ জনকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে। আদালত তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। অন্য আসামিদের গ্রেপ্তারে অভিযান চলছে বলেও জানান ওসি।


শিক্ষককে নির্যাতন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে: প্রতিমন্ত্রী

প্রকাশ: ০১:০৬ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইরান ও ইসরায়েলের মধ্যকার চলমান উত্তেজনার জেরে দেশে বিভিন্ন পণ্যের দাম যাতে না বাড়ে সেজন্য বিকল্প দেশ থেকে পণ্য আমদানি এবং সরবরাহ ব্যবস্থা ঠিক রাখার চেষ্টা চলছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মিট দ্য প্রেসে তিনি এ তথ্য জানান। এসময় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুক্কুর আলী শুভ এতে সভাপতিত্ব‌ করেন।

এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ‘ইরান ও ইসরায়েল হঠাৎ করে হামলা করেছে। এটা আমাদের জানা ছিল না। মধ্যপ্রাচ্য থেকে জ্বালানি তেলসহ অন্যান্য পণ্য আসে। এখন ইসরায়েল ইরানে পাল্টা হামলা চালাবে কি-না জানি না। তারপর সব বিষয় মাথায় রেখে পণ্যের দাম যেন না বাড়ে, সেজন্য আমরা বিকল্পভাবে পণ্য আনার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, টিসিবির পণ্যকে দোকানের মধ্যে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। এছাড়া, টিসিবি কার্ড পাওয়া ব্যক্তিদের তালিকা হালনাগাদ করা হবে।


বাণিজ্য প্রতিমন্ত্রী   আহসানুল ইসলাম টিটু   নিত্য পণ্য  


মন্তব্য করুন


বিজ্ঞাপন