ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ , ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

খালেদা-গয়েশ্বরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮ বুধবার, ০৯:২৮ পিএম
খালেদা-গয়েশ্বরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা ও বুদ্ধিজীবীদের নিয়ে আপত্তিকর বক্তব্য দেওয়ার মামলায় আজ বুধবার ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ এ পরোয়ানা জারি করেন। এর আগে খালেদা-গয়েশ্বরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করেন মামলার বাদী এ বি সিদ্দিকী। আইনজীবী আবুল কালাম আজাদ ও রওশন আরা সিকদার ডেইজি তাঁকে আইনগত সহযোগিতা করেন।

শুনানি শেষে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন এবং গ্রেপ্তার-সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৭ আগস্ট দিন ধার্য করেন।

শাহবাগ থানার উপ-পরিদর্শক জাফর আলী বলেছেন, অভিযোগটির সাথে খালেদা জিয়া ও গয়েশ্বর চন্দ্র রায়ের জড়িত থাকার সত্যতা পাওয়া গেছে এবং তিনি সে অনুযায়ীই তাদের বিরুদ্ধে প্রতিবেদন দিয়েছেন।

উল্লেখ, ২০১৫ সালের ২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত আলোচনা সভায় খালেদা জিয়া মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী শহীদদের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। তিনি বলেন, ‘আজকে বলা হয় এত লাখ শহীদ হয়েছে, এটা নিয়েও অনেক বিতর্ক আছে।’ ঐ সময় তিনি বঙ্গবন্ধুকে নিয়েও কটূক্তি করেন।

মামলার অপর আসামি গয়েশ্বর চন্দ্র রায় ওই বছরের ২৫ ডিসেম্বর জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায়  মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে কটূক্তিই করেন এবং তাদের এ আত্মত্যাগ  নির্বোধের মতো বলে আখ্যাও দেন।

তাদের এ বক্তব্য মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে কটাক্ষ করে, স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর অবদান এবং ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করে, যা দণ্ডবিধি ৫০০ ধারার অপরাধ।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ