ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ , ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

‘মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয়’

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ০৯:০৩ পিএম
‘মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয়’

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয়। হাইকোর্টের রায় থাকায় সরকারি চাকরিতে এই কোটা বাতিল করলে তিনি আদালত অবমাননার দায়ে অভিযুক্ত হবেন বলেও উল্লেখ করেছেন।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে চলতি বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে শেখ হাসিনা এই কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘মুক্তিযোদ্ধাদের যে কোটা তাতে হাইকোর্টের রায় রয়ে গেছে। যেখানে হাইকোর্টের রায়ে আছে যে, মুক্তিযোদ্ধাদের কোটা সংরক্ষিত থাকবে। তাহলে ওই কোটার বিষয়ে আমরা কীভাবে কোর্টের ওই রায় ভায়োলেট করবো। সেটা তো আমরা করতে পারছি না। এই রায় অবমাননা করে তখন তো আমি কনটেম্প অব কোর্টে পড়ে যাব। এটা তো কেউ করতেই পারবে না।’

এর আগে কোটা সংস্কারের দাবিতে তুমুল আন্দোলনের মুখে গত ১১ এপ্রিল সংসদেই প্রধানমন্ত্রী জানিয়েছিলেন কোনো কোটা আর থাকবে না। এরপর ২ মে গণভবনে সংবাদ সম্মেলন এবং ২৭ জুন জাতীয় সংসদে তিনি আবার বলেন, কোটা থাকবে না। তবে এখনো কোটা ব্যবস্থা তুলে না দেওয়ায় দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবার আন্দোলনে নেমেছেন।

বর্তমানে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা রয়েছে। এর মধ্যে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা পরিবারের জন্য সংরক্ষিত। এর বাইরে ১০ শতাংশ করে নারী ও জেলা কোটা, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা ৫ শতাংশ এবং ১ শতাংশ আছে প্রতিবন্ধী কোটা আছে।

বাংলা ইনসাইডার/ বিপি/জেডএ