ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বিনামূল্যে ৫০ হাজার টাকার চিকিৎসা পাবেন মুক্তিযোদ্ধারা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২২ জুলাই ২০১৮ রবিবার, ০৯:৩৭ পিএম
বিনামূল্যে ৫০ হাজার টাকার চিকিৎসা পাবেন মুক্তিযোদ্ধারা

দেশের সব পর্যায়ের সরকারি হাসপাতালে মুক্তিযোদ্ধাদের ৫০ হাজার টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে। আজ রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বিষয়ক একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ওই চুক্তিতে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্য আমরা প্রাথমিকভাবে ১৪টি বিশেষায়িত হাসপাতালকে ১৫ লাখ টাকা করে অগ্রিম দিয়ে রাখব। এ ছাড়া মুক্তিযোদ্ধার সংখ্যা অনুযায়ী উপজেলা, জেলা, বিভাগীয় হাসপাতালগুলোকে ১০ থেকে ১৫ লাখ টাকা করে দেব। আগামীকাল সোমাবারের মধ্যেই এই টাকা ছাড় দেওয়া হবে। এই চুক্তির মাধ্যমে একজন মুক্তিযোদ্ধা ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা সহযোগিতা পাবেন।

তিনি আরও বলেন, বরাদ্দ দেওয়া অর্থের আয়ন-ব্যয়ন কর্মকর্তা হবেন উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতাল বা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা, জেলা পর্যায়ের সরকারি হাসপাতালে সিভিল সার্জন, সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালক বা তার ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি, বিশেষায়িত হাসপাতালে হাসপাতালের প্রধান বা তাঁর ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি। তাঁরা টাকা উঠাবেন, ব্যয় করবেন এবং হিসাব রাখবেন, এটা অডিট হবে। এটা রিভলভিং ফান্ডের মতো, খরচ করার পর তিনি চাহিদা দেবেন। দেওয়া টাকার ৭৫ শতাংশ খরচের পর তাঁরা আবার টাকা চাইবেন, যাতে কোনো সমস্যায় পড়তে না হয়। চাওয়া মাত্রই ওনারা পাবেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ওষুধপত্র, বিভিন্ন টেস্ট, হাসপাতালের সিট ভাড়া, সেগুলো যা যা আছে বিনামূল্যে দেওয়া হবে। একজন মুক্তিযোদ্ধাকে তাঁর পকেট থেকে কোনো অর্থই ব্যয় করতে হবে না।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, আজকে অনেক মুক্তিযোদ্ধা নানারকম অসুখে আক্রান্ত। মুক্তিযোদ্ধাদের সেবা করা রাষ্ট্রের দায়িত্ব। এই দায়িত্ব আমরা পালন করছি। আমি কথা দিচ্ছি, আমরা এটি সম্পাদন করার জন্য আন্তরিকভাবে কাজ করে যাব।


বাংলা ইনসাইডার/বিপি