ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ , ৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

হলি আর্টিজান হামলার চার্জশিট দাখিল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ জুলাই ২০১৮ সোমবার, ০১:২৭ পিএম
হলি আর্টিজান হামলার চার্জশিট দাখিল

গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় হামলার ঘটনায় দুই বছর পর ৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করল পুলিশ। আজ সোমবার বেলা ১২ টা ৪০ এর দিকে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম এই তথ্য জানান।

মনিরুল ইসলাম জানান, গ্রেপ্তার হওয়া রাজীব গান্ধী, বড় মিজান, রফিকুল ইসলাম রিগ্যান, সোহেল মাহফুজ, রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ ও হাদিসুর রহমান সাগর এবং পলাতক শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদ রিপনের নাম চার্জশিটে দিয়েছে পুলিশ। ঘটনায় জড়িত ১৩ জন ইতিমধ্যে মারা যাওয়ায় চার্জশিট থেকে তাঁদের অব্যাহতি দেওয়া হয়েছে।

চার্জশিট দিতে এত দেরি হওয়ার পেছনে কারণ হিসেবে মনিরুল ইসলাম বলেন, হামলার সঙ্গে সরাসরি জড়িত পাঁচ জঙ্গি সেদিনের অভিযানেই মারা যায়। তাই কাউকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ ছিল না। সব আলামত, তথ্য-প্রমাণ পরীক্ষা করে নির্ভুল সিদ্ধান্ত নিতে গিয়েই দেরি হয়েছে বলে জানান মনিরুল ইসলাম।

মনিরুল ইসলাম আরও বলেন, সরকারকে কোণঠাসা করতে এবং বিনিয়োগ দাতারা যাতে বাংলাদেশ ছেড়ে চলে যায় সে উদ্দেশ্যে হলি আর্টিজানে হামলা চালানো হয়েছিল। এছাড়া যত বেশি সম্ভব বিদেশি নাগরিক হত্যার মাধ্যমে দেশ-বিদেশে আলোচনার সৃষ্টি করা ও আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলোর দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিল জঙ্গিরা।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর রেস্তোরাটি জঙ্গিদের হাতে জিম্মি ছিল। পরদিন সকালে সেনাবাহিনীর অপারেশন থান্ডারবোল্ট এর মাধ্যমে এর সমাপ্তি ঘটে।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ