ইনসাইড বাংলাদেশ

কয়লা কেলেঙ্কারিতে জড়িত চার এমডি ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৫৩ এএম, ২৬ জুলাই, ২০১৮


Thumbnail

দিনাজপুর বড়পুকুরিয়া কয়লাখনি কেলেঙ্কারির সঙ্গে চার সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জড়িত। এরা হলেন সদ্য সাবেক এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, সাবেক এমডি এসএম নরুল আওরঙ্গজেব, আমিনুজ্জামান ও কামরুজ্জামান। পেট্রোবাংলা গঠিত তদন্ত কমিটি ঘটনার সঙ্গে এদের সংশ্লিষ্টতা পেয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা এর সঙ্গে জড়িত থাকার আভাস দেয়া হয়েছে। বুধবার তদন্ত কমিটির প্রতিবেদনটি বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর কাছে হস্তান্তর করা হয়। (যুগান্তর)

অন্যান্য সংবাদ

সিলেটে আচরণবিধি মানছেন না কেউই

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি মানছে না আওয়ামী লীগ ও বিএনপি। এমনকি এই দুই দলের মেয়র প্রার্থীদের শোকজ এবং সতর্ক করেও পরিস্থিতির উত্তরণ ঘটানো যাচ্ছে না। উল্টো এই দুই প্রার্থীকে অনুসরণ করে আচরণবিধি লঙ্ঘন করছেন জামায়াত ও ইসলামী আন্দোলনের প্রার্থী। এ প্রসঙ্গে সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আলীমুজ্জামান গতকাল বুধবার সন্ধ্যায় সমকালকে জানিয়েছেন, একের পর এক আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটছে। শোকজ, সতর্ক ও জরিমানা করেও কয়েকজন প্রার্থীর অতিউৎসাহী কর্মীদের ঠেকানো যাচ্ছে না। (সমকাল)

কক্সবাজারে পাহাড়ধস ।। এক পরিবারের চারজনসহ ৫ শিশুর মৃত্যু

রেকর্ড বৃষ্টিপাতে মাটি নরম হয়ে কক্সবাজার শহর ও রামু এলাকায় পাহাড় ধসে একই পরিবারের ৪ জনসহ ৫ জনের মৃত্যু ঘটেছে। নিহত সবাই শিশু। আহত হয়েছে ৩ জন। বুধবার ভোরে দক্ষিণ রুমালিয়ারছড়া বাঁচামিয়ারঘোনা এবং রামু দক্ষিণ মিঠাছড়ি পেঁচারঘোনায় এ হতাহতের ঘটনা ঘটে। এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আগামী দুই থেকে তিনদিন দেশের বিভিন্নস্থানে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। ভারি বৃষ্টিপাতের ফলে দেশের বিভিন্ন নদী-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। (জনকণ্ঠ)

দশ ঠিকাদারের নিয়ন্ত্রণে কয়লা বাণিজ্য

এক যুগ আগে স্টেশনারি পণ্য ফেরি করে বিক্রি করতেন রুহুল আমিন। দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনি চালুর পর পাল্টে যায় তার ভাগ্য। বড়পুকুরিয়ার কয়লায় ভর করে ছোট দোকানি থেকে রুহুল আমিন এখন শিল্পপতি। মেসার্স আমিন ট্রেডার্সের এ স্বত্বাধিকারী ফুলবাড়ী ও রংপুর এলাকার প্রথম সারির শিল্পপতিদেরও একজন। ইটভাটা, অটো রাইস মিল, আবাসন, ঠিকাদারিসহ নানা খাতে ব্যবসা রয়েছে তার। বড়পুকুরিয়া খনির বিপুল পরিমাণ কয়লার গ্রাহকও এই আমিন ট্রেডার্স। প্রতি বছর ২০-২৫ হাজার টন কয়লা নানাভাবে বরাদ্দ নেয় তারা। কোম্পানির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেয়ার বিনিময়ে বিপুল পরিমাণ কয়লা বাইরে নিয়ে যায় আমিন ট্রেডার্স। কয়লা সংকটে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র যখন বন্ধ,  তখনো ফুলবাড়ীর রংপুর রোডে বিপুল পরিমাণ কয়লার মজুদ দেখা যায় রুহুল আমিনের চালকলের সামনের ইয়ার্ডে। আমিন ট্রেডার্সের মতো এতটা বিস্তৃত পরিসরে না হলেও বড়পুকুরিয়ার কয়লা বাণিজ্য নিয়ন্ত্রণ করছে আরো নয় ব্যক্তি ও প্রতিষ্ঠান। এর মধ্যে অন্যতম শ্রাবণী সেলস এন্টারপ্রাইজ, রাজু-গুপ্ত ব্রিকস, লুত্ফর বানিয়া, রিফাত ট্রেডার্স, আলিফ ব্রাদার্স, মামুন ট্রেডার্স, এমজেড এন্টারপ্রাইজ ও সুমাইয়া ট্রেডার্স। এসব প্রতিষ্ঠানকে কয়লা পাইয়ে দিতে সরবরাহ আদেশ (ডিও) বাণিজ্যের অভিযোগ রয়েছে প্রভাবশালী মহলের বিরুদ্ধে। (বণিক বার্তা)

লাগাতার শিডিউল বিপর্যয়ে দুর্ভোগ হজযাত্রীদের

চলতি বছর হজ ফ্লাইট শুরুর পর থেকে প্রতিদিনই সিডিউল বিপর্যয়ের ফাঁদে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটগুলো। প্রতিদিনই ২-৫ ঘন্টা করে বিলম্ব ঘটছে ফ্লাইটের। এলোমেলো ফ্লাইট সিডিউলের কারণে চরম দুর্ভোগে পড়েছেন হজ পালনে সৌদি আরবগামী যাত্রীরা। দিনের একটি ফ্লাইট দেরিতে ছাড়ার কারণে অপর ফ্লাইটগুলো যাচ্ছে দেরিতে। আসছেও দেরিতে। দেরির ওই প্রভাবটা অন্য ফ্লাইটগুলোতে পড়ছে। ফলে এমনও ঘটছে যে বিকালের ফ্লাইট ছাড়ছে রাত পেরিয়ে পরদিন সকালে। যান্ত্রিক ত্রুটি, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র নষ্ট থাকা নিয়মিত সমস্যায় পরিণত হয়েছে। হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যেতে আশকোনা হজ ক্যাম্পে নির্দিষ্ট সময়ের আগে উপস্থিত হচ্ছেন হাজিরা।  (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এসএইচটি



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

প্রকাশ: ১১:০০ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

দ্বাদশ সংসদ নির্বাচনের পর প্রথমবারের মতো ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল। আগামী রবিবার (২১ এপ্রিল) তিন দিনের সফরে ঢাকায় আসার কথা রয়েছে তাদের।

মার্কিন এই প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে থাকবে বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ।

এ সময় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

সফরের সময় বাণিজ্য সম্প্রসারণ ছাড়াও শ্রম আইন সংস্কার, তথ্য আইনের সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

এ ছাড়াও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) নিয়ে বৈঠক করবে বলেও জানা গেছে।

তবে, দুদেশের এই বৈঠকে কারা উপস্থিত থাকবেন তা এখনো জানা যায়নি। সেই সঙ্গে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস থাকবেন কি না তাও পরিষ্কার নয়।

কূটনীতিক সূত্রে জানা যায়, আগামী ২১ এপ্রিল ঢাকায় আসবেন ব্রেন্ডান লিঞ্চ। বৈঠকে যুক্তরাষ্ট্র শ্রম অধিকারের বিষয়ে সবচেয়ে জোর দেবে। তাই সেভাবেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যেখানে আওয়ামী লীগ পুনরায় নির্বাচিত হয়ে সরকার গঠন করেছে। এ নির্বাচনের নিরপেক্ষতা ও সুষ্ঠুতা নিয়ে কয়েকবার নিজেদের অবস্থান পরিষ্কার করেছে যুক্তরাষ্ট্র।


ঢাকা   মার্কিন প্রতিনিধিদল   দ্বাদশ সংসদ নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ১০:৪৫ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামী ২৪ থেকে ২৯ এপ্রিল ব্যাংকক সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে এ সফরে যাবেন তিনি। সফরে প্রধানমন্ত্রী একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এ সময় তার সফরসঙ্গি হবেন বেশ কয়েকজন মন্ত্রী, উপদেষ্টা, সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে জানানো হয়, আগামী ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন অভ্যর্থনা জানাবেন। একইসঙ্গে তাকে আনুষ্ঠানিকভাবে গার্ড অব অনার দেওয়া হবে। একইদিন বাংলাদেশের প্রধানমন্ত্রী গভর্নমেন্ট হাউসে প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ড রাজপ্রাসাদে রাজা ও রানীর সঙ্গে সাক্ষাৎ করবেন। শেখ হাসিনা তার সম্মানে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী কর্তৃক আয়োজিত রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজেও যোগ দেওয়ার কথা রয়েছে।

সফরের সময় বেশ কয়েকটি চুক্তি ও এমওইউ স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইউএনস্ক্যাপের কমিশনের ৮০তম অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে। তিনি ২৫ ইউএনস্ক্যাপের অধিবেশনে বক্তব্য দেবেন। একইদিন জাতিসংঘের আন্ডার-সেক্রেটারি জেনারেল এবং ইউএনস্ক্যাপের এশিয়া ও প্যাসিফিকের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। 

থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় সফর হবে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর বাংলাদেশ থেকে থাইল্যান্ডে সরকারপ্রধান পর্যায়ের প্রথম সফর। এ সফর বাংলাদেশ ও থাইল্যান্ড উভয়ের জন্যই তাৎপর্যপূর্ণ। কারণ এটি দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সহযোগিতার নতুন দ্বার উন্মোচন করবে।


থাইল্যান্ড   প্রধানমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নোয়াখালীতে কিশোর গ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১

প্রকাশ: ১০:০০ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

নোয়াখালীর সেনবাগ উপজেলার সেবারহাটে বৈশাখী মেলায় দোকান বসানোকে কেন্দ্র করে কিশোর গ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে শাওন (১৮) নামের এক কিশোর নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত আরও ৭ জন।

নিহত শাওন সেনবাগ উপজেলার দক্ষিণ রাজারামপুর গ্রামের কচি মিয়ার ছেলে। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে ফেনী সদর হাসপাতাল থেকে পিয়াস নামে একজনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার (১৭ এপ্রিল) রাত সাড়ে ৮ টার দিকে সেবারহাট বাজারে দুই গ্রুপের মধ্যে মেলা বসানো নিয়ে বাগবিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে তারা উভয়পক্ষ সংঘর্ষে লিপ্ত হয়। এতে শাওনসহ ৭ জন আহত হয়। এর মধ্যে শাওন ও পিয়াস নামে দুজনের অবস্থা গুরুতর হলে তাদের ফেনী জেলা সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক শাওনকে মৃত ঘোষণা করেন। এবং উন্নত চিকিৎসার জন্য পিয়াসকে চট্টগ্রামে পাঠান।

সেনবাগ থানার পরিদর্শক (তদন্ত) হেলাল উদ্দিন বলেন, ‘আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষ হয়েছে বলে জানতে পেরেছি। আমি পুলিশের টিম নিয়ে ঘটনাস্থলে আছি। অপরাধীদের গ্রেপ্তারে অভিযান চলছে।


কিশোর গ্যাং   দুই গ্রুপের সংঘর্ষ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

স্বেচ্ছাসেবক দলের নেতার ফেসবুকে পিস্তলের ছবি দিয়ে হুমকির অভিযোগ

প্রকাশ: ০৯:৫৫ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

বরিশাল নগর স্বেচ্ছাসেবক দলের এক নেতার নিজের ও ভুয়া ফেসবুক আইডিতে পোস্ট করা একটি পিস্তলের ছবি নিয়ে নেতাকর্মীদের মাঝে চলছে তোলপাড়।

স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক রিয়াজ মাহমুদ খান মিল্টন ওই পিস্তলের ছবি আপলোড দিয়ে তারিক সুলাইমান নামে এক ব্যক্তিকে হত্যার হুমকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।
মঙ্গলবার (১৬ এপ্রিল) রাতে বরিশাল কোতোয়ালি মডেল থানায় মিল্টনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী তারিক সুলাইমান।
ভুক্তভোগী ও লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, সম্প্রতি মিল্টন তার নিজের ফেসবুক আইডিতে একটি পিস্তলের ছবি আপলোড করেন। এর কিছু সময় পর তারিক সুলাইমান নামে একাধিক ভুয়া ফেসবুক আইডি খুলে একই পিস্তলের ছবিসহ বিভিন্ন মিথ্যা তথ্য পোস্ট করেন মিল্টন। এছাড়া তারিকের মোবাইল ফোনে অপরিচিতি নম্বর থেকে কল করে হত্যার হুমকি দেয়ার কথা উল্লেখ করা হয়েছে। তবে এ অভিযোগ মিথ্যা বলে জানিয়েছেন অভিযুক্ত মিল্টন।

নগর স্বেচ্ছাসেবক দলের ২ নম্বর যুগ্মআহ্বায়ক রিয়াজ মাহমুদ খান মিল্টন বলেন, ‘এ অভিযোগ মিথ্যা। তিনি (তারিক) রাজনৈতিক কারণে আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন।
স্বেচ্ছাসেবক দলের একাধিক নেতাকর্মী জানান, একজন নেতার ফেসবুক আইডি থেকে পিস্তলের ছবি আপলোডের ঘটনায় অবাক হয়েছি। তাই সুষ্ঠু তদন্তের মাধ্যমে এ ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন তারা।
গতকাল বুধবার (১৭ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছেন বরিশাল কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) আমান উল্লাহ বারী।
তিনি বলেন, ‘আমরা একটি অভিযোগ পেয়েছি। তদন্ত চলছে। পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’


ফেসবুক   পিস্তল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

এবার গাজীপুরে আগুনে পুড়ল ৪ গুদাম

প্রকাশ: ০৯:১৯ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

গাজীপুরের টঙ্গী বাজারের আলুপট্টিতে লাগা আগুনে চাল, পেঁয়াজ, আলুসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের চারটি গুদাম পুড়ে গেছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উত্তরা জোনের উপ-সহকারী পরিচালক সফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেনে।

বুধবার (১৭ এপ্রিল) রাত সাড়ে ১১টার দিকে টঙ্গী বাজারের আলুপট্টির সোনাভান মার্কেটের পাশের গুদামে এ আগুন লাগে।

তিনি বলেন, আগুন লাগার খবর পেয়ে প্রথম টঙ্গী ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। আগুনের ব্যাপকতায় পরে উত্তরা ফায়ার সার্ভিসের আরও দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

তিনি আরও বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা এক ঘণ্টার মধ্যে আগুন নেভাতে সক্ষম হয়। আগুনে চারটি গুদামের মালামাল পুড়ে গেছে। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।

স্থানীয়রা জানান, বুধবার রাত সাড়ে ১১টার দিকে টঙ্গীর সোনাভান মার্কেটের পাশের কয়েকটি গুদামে আগুন লাগে। গুদামগুলোতে পেঁয়াজ, আলু, চালসহ নিত্য প্রয়োজনীয় মালামাল মজুদ করা ছিল। ব্যবসায়ীরা গুদামে আগুন দেখতে পেয়ে প্রথমে নিজেরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নেভাতে সক্ষম হয়।

রূপসী বাংলা চালের আড়তের মালিক মো. ফারুক হোসেন বলেন, আগুনে আমার সব শেষ হয়ে গেছে। আড়তে প্রায় পাঁচ হাজার বস্তা চাল ছিল। মুহূর্তেই সব পুড়ে ছাই হয়ে গেছে।

মেসার্স সবুজ অ্যান্ড ব্রাদার্সের মালিক সবুজ মাতব্বর বলেন, আড়ত বন্ধ করে বাসায় পৌঁছার পর জানতে পারি দোকানে আগুন লেগেছে। এসে দেখি দোকানের সামনে অংশ ও ভেতরে মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।


আগুন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন