ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কয়লা কেলেঙ্কারিতে জড়িত চার এমডি ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ০৮:৫৩ এএম
কয়লা কেলেঙ্কারিতে জড়িত চার এমডি ও অন্যান্য সংবাদ

দিনাজপুর বড়পুকুরিয়া কয়লাখনি কেলেঙ্কারির সঙ্গে চার সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জড়িত। এরা হলেন সদ্য সাবেক এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, সাবেক এমডি এসএম নরুল আওরঙ্গজেব, আমিনুজ্জামান ও কামরুজ্জামান। পেট্রোবাংলা গঠিত তদন্ত কমিটি ঘটনার সঙ্গে এদের সংশ্লিষ্টতা পেয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা এর সঙ্গে জড়িত থাকার আভাস দেয়া হয়েছে। বুধবার তদন্ত কমিটির প্রতিবেদনটি বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর কাছে হস্তান্তর করা হয়। (যুগান্তর)

অন্যান্য সংবাদ

সিলেটে আচরণবিধি মানছেন না কেউই

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি মানছে না আওয়ামী লীগ ও বিএনপি। এমনকি এই দুই দলের মেয়র প্রার্থীদের শোকজ এবং সতর্ক করেও পরিস্থিতির উত্তরণ ঘটানো যাচ্ছে না। উল্টো এই দুই প্রার্থীকে অনুসরণ করে আচরণবিধি লঙ্ঘন করছেন জামায়াত ও ইসলামী আন্দোলনের প্রার্থী। এ প্রসঙ্গে সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আলীমুজ্জামান গতকাল বুধবার সন্ধ্যায় সমকালকে জানিয়েছেন, একের পর এক আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটছে। শোকজ, সতর্ক ও জরিমানা করেও কয়েকজন প্রার্থীর অতিউৎসাহী কর্মীদের ঠেকানো যাচ্ছে না। (সমকাল)

কক্সবাজারে পাহাড়ধস ।। এক পরিবারের চারজনসহ ৫ শিশুর মৃত্যু

রেকর্ড বৃষ্টিপাতে মাটি নরম হয়ে কক্সবাজার শহর ও রামু এলাকায় পাহাড় ধসে একই পরিবারের ৪ জনসহ ৫ জনের মৃত্যু ঘটেছে। নিহত সবাই শিশু। আহত হয়েছে ৩ জন। বুধবার ভোরে দক্ষিণ রুমালিয়ারছড়া বাঁচামিয়ারঘোনা এবং রামু দক্ষিণ মিঠাছড়ি পেঁচারঘোনায় এ হতাহতের ঘটনা ঘটে। এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আগামী দুই থেকে তিনদিন দেশের বিভিন্নস্থানে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। ভারি বৃষ্টিপাতের ফলে দেশের বিভিন্ন নদী-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। (জনকণ্ঠ)

দশ ঠিকাদারের নিয়ন্ত্রণে কয়লা বাণিজ্য

এক যুগ আগে স্টেশনারি পণ্য ফেরি করে বিক্রি করতেন রুহুল আমিন। দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনি চালুর পর পাল্টে যায় তার ভাগ্য। বড়পুকুরিয়ার কয়লায় ভর করে ছোট দোকানি থেকে রুহুল আমিন এখন শিল্পপতি। মেসার্স আমিন ট্রেডার্সের এ স্বত্বাধিকারী ফুলবাড়ী ও রংপুর এলাকার প্রথম সারির শিল্পপতিদেরও একজন। ইটভাটা, অটো রাইস মিল, আবাসন, ঠিকাদারিসহ নানা খাতে ব্যবসা রয়েছে তার। বড়পুকুরিয়া খনির বিপুল পরিমাণ কয়লার গ্রাহকও এই আমিন ট্রেডার্স। প্রতি বছর ২০-২৫ হাজার টন কয়লা নানাভাবে বরাদ্দ নেয় তারা। কোম্পানির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেয়ার বিনিময়ে বিপুল পরিমাণ কয়লা বাইরে নিয়ে যায় আমিন ট্রেডার্স। কয়লা সংকটে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র যখন বন্ধ,  তখনো ফুলবাড়ীর রংপুর রোডে বিপুল পরিমাণ কয়লার মজুদ দেখা যায় রুহুল আমিনের চালকলের সামনের ইয়ার্ডে। আমিন ট্রেডার্সের মতো এতটা বিস্তৃত পরিসরে না হলেও বড়পুকুরিয়ার কয়লা বাণিজ্য নিয়ন্ত্রণ করছে আরো নয় ব্যক্তি ও প্রতিষ্ঠান। এর মধ্যে অন্যতম শ্রাবণী সেলস এন্টারপ্রাইজ, রাজু-গুপ্ত ব্রিকস, লুত্ফর বানিয়া, রিফাত ট্রেডার্স, আলিফ ব্রাদার্স, মামুন ট্রেডার্স, এমজেড এন্টারপ্রাইজ ও সুমাইয়া ট্রেডার্স। এসব প্রতিষ্ঠানকে কয়লা পাইয়ে দিতে সরবরাহ আদেশ (ডিও) বাণিজ্যের অভিযোগ রয়েছে প্রভাবশালী মহলের বিরুদ্ধে। (বণিক বার্তা)

লাগাতার শিডিউল বিপর্যয়ে দুর্ভোগ হজযাত্রীদের

চলতি বছর হজ ফ্লাইট শুরুর পর থেকে প্রতিদিনই সিডিউল বিপর্যয়ের ফাঁদে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটগুলো। প্রতিদিনই ২-৫ ঘন্টা করে বিলম্ব ঘটছে ফ্লাইটের। এলোমেলো ফ্লাইট সিডিউলের কারণে চরম দুর্ভোগে পড়েছেন হজ পালনে সৌদি আরবগামী যাত্রীরা। দিনের একটি ফ্লাইট দেরিতে ছাড়ার কারণে অপর ফ্লাইটগুলো যাচ্ছে দেরিতে। আসছেও দেরিতে। দেরির ওই প্রভাবটা অন্য ফ্লাইটগুলোতে পড়ছে। ফলে এমনও ঘটছে যে বিকালের ফ্লাইট ছাড়ছে রাত পেরিয়ে পরদিন সকালে। যান্ত্রিক ত্রুটি, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র নষ্ট থাকা নিয়মিত সমস্যায় পরিণত হয়েছে। হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যেতে আশকোনা হজ ক্যাম্পে নির্দিষ্ট সময়ের আগে উপস্থিত হচ্ছেন হাজিরা।  (ইত্তেফাক)

বাংলা ইনসাইডার/এসএইচটি