ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

জাতীয় সংগীত-পতাকা অবমাননায় শাস্তির বিধান

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ১১:৪৯ এএম
জাতীয় সংগীত-পতাকা অবমাননায় শাস্তির বিধান

জাতীয় সংগীত ও জাতীয় পতাকার অবমাননা করা হলে তা হবে শাস্তিযোগ্য অপরাধ। জাতীয় সংসদে উত্থাপিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’এর বিলে এ সংক্রান্ত নতুন ধারা যুক্ত করা হয়েছে।

গতকাল বুধবার বিকেলে সংসদ সচিবালয়ে সংসদীয় কমিটির বৈঠকে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ আলোচনায় ডাক, তার ও টেলিযোগাযোগ সম্পর্কিত সংসদীয় কমিটির মুলতবি (৩য় মুলতবি বৈঠক) বৈঠকে প্রস্তাবিত আইনের কয়েকটি ধারায় সংশোধনীর সিদ্ধান্ত নেওয়া হয়। ধারাগুলো হলো ৩, ৫, ১২, ২১, ও ৫৩। সবগুলো সংশোধনী এখন একত্রিত করে কমিটি বিলের প্রতিবেদন চূড়ান্ত করেছে। সংসদের আগামী অধিবেশনেই এই আইনটি পাস হবে।

‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ এর আইনানুযায়ী জাতীয় সংগীত ও জাতীয় পতাকার অবমাননায় কোটি টাকা জরিমানা ও ১৪ বছরের কারাদণ্ডের বিধান হচ্ছে।

ডাক, তার ও টেলিযোগাযোগ সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক অংশগ্রহণ করেন। এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, হোসনে আরা লুৎফা ডালিয়া এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ