ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

হলি আর্টিজান হামলা মামলার চার্জশিট আদালতে উপস্থাপন

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ০২:৩৬ পিএম
হলি আর্টিজান হামলা মামলার চার্জশিট আদালতে উপস্থাপন ফাইল ছবি

রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলার ঘটনায় দায়ের করা মামলার চার্জশিট আদালতে উপস্থাপন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকার মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন এর আদালতে চার্জশিট দেখে পরবর্তী কাজ (বদলির) জন্য সিএমএম আদালতের কাছে পাঠানোর নির্দেশ দেন। মামলাটি বিচারের জন্য পরে এ চার্জশিট ঢাকা মহানগর দায়রা জজ আদালতে বদলির আদেশ দিবেন সিএমএম আদালত।

এর আগে গত ২৩ জুলাই বিকেলে মামলার তদন্তকারী কর্মকর্তা হুমায়ুন কবির (কাউন্টার টেররিজমের) পরিদর্শক ঢাকা মহানগর হাকিম আদালতের জিআর শাখায় এ চার্জশিট দাখিল করেন। ঐদিনই ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ২১ জনকে অভিযুক্ত করে চার্জশিট জমা দিয়েছিল।

হলি আর্টিজানে হামলার চার্জশিটে ২১ জনের নাম দেওয়া হয়েছে। তবে ২১ জনের মধ্যে ১৩ জনই বিভিন্ন জঙ্গি হামলার ঘটনায় নিহত হওয়ায় ওই ১৩ জনকে অব্যাহতির সুপারিশ করা হয়েছে। বাকি আট জনের মধ্যে ছয় জন কারাগারে আছে, বাকি দুই জন পলাতক আছেন। তবে, কারাগারে থাকা হাসনাত করিমের নাম চার্জশিট থেকে বাদ দেওয়া হয়েছে কেননা তার সঙ্গে কোন জঙ্গি সম্পৃক্ততার প্রমাণ পাওয়া যায়নি।

উল্লেখ, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে। টানা প্রায় ১১ ঘণ্টা জঙ্গিদের নিয়ন্ত্রণে ছিল হলি আর্টিজান। জঙ্গিদের হাতে ওইদিন দেশি-বিদেশি ২০ নাগরিক নিহত হন । পরদিন সকালে ‘অপারেশন থান্ডারবোল্টে’র  মাধ্যমে রুদ্ধশ্বাস এই জিম্মি ঘটনার অবসান হয়। অপারেশন চালাতে গিয়ে জঙ্গিদের ছোড়া গ্রেনেডে পুলিশের দুই কর্মকর্তা নিহত হন। কমান্ডো অভিযানে নিহত হয় ৫ জঙ্গিসহ ছয় জন। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা হলি আর্টিজান থেকে ৩২ জনকে উদ্ধার করেন।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ