ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

প্রবাসীদের পদচারণায় মুখরিত সিলেট সিটি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জুলাই ২০১৮ শুক্রবার, ০৬:৪৯ পিএম
প্রবাসীদের পদচারণায় মুখরিত সিলেট সিটি নির্বাচন

দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভাগীয় শহর সিলেটের মানুষের একটি বড় অংশই প্রবাসী। ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যসহ অন্যান্য দেশে বসবাসকারী প্রবাসীর মধ্যে প্রায় ৮০ ভাগই সিলেটি বংশোদ্ভূত। সিলেটের প্রবাসীরা বিদেশে থাকলেও তাঁদের মন পরে থাকে সুরমা নদীর পাড়ে । তাঁরাও স্থানীয় রাজনীতিতে ও উন্নয়নে অবদান রাখতে চান। তাই যেকোনো নির্বাচনে দলবেঁধে প্রবাসীরা ছুটে আসেন নিজের এলাকায়। জাতীয় বা স্থানীয় নির্বাচনে তাঁদের উপস্থিতি ভোটের ফলাফলেও যথেষ্ট অবদান রাখে। বরাবরের মতো এবারও সিলেট সিটি নির্বাচন উপলক্ষে প্রবাসীদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে সিলেটের সিটি নির্বাচনের মাঠ। 

নির্ভরযোগ্য সূত্র থেকে জানা যায়, আসন্ন সিটি নির্বাচন উপলক্ষে ইতিমধ্যে প্রায় ১৫ হাজার প্রবাসী সিলেটে ফিরেছেন। আরও অনেকই নির্বাচনের আগেই ফেরার অপেক্ষায় আছেন। প্রবাসীদের মধ্যে কেউ কেউ পছন্দের দলের মেয়র ও কাউন্সিলের প্রার্থীর ভোটের প্রচারণায় অংশগ্রহণ করছেন। 

দূরদেশে বসবাস করলেও দেশের উন্নয়ন, সামাজিক, রাজনৈতিক বিষয়েও প্রবাসীরা যথেষ্ট সচেতন। অনেকে বিদেশে স্থায়ীভাবে বসবাস করলেও নাগরিক সুবিধাসম্বলিত একটি আধুনিক সিলেটের স্বপ্ন দেখেন তাঁরাও।  

গত মঙ্গলবার থেকে সিলেট সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের পক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে যুক্তরাজ্য প্রবাসী আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্বাচনী গণসংযোগ ও প্রচারণা চালিয়ে যাচ্ছেন।  

যুক্তরাজ্য থেকে আসা রিপন আহমদ জানান, স্থানীয় একজন কাউন্সিলর প্রার্থীর পক্ষে ভোটের প্রচারণা চালাতেই তিনিসহ তাঁর কয়েকজন বন্ধু দেশে এসেছেন থাকবেন নির্বাচনের কয়েকদিন পর পর্যন্ত। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত তারা ওই প্রার্থীর পক্ষে কাজ করছেন বলেও জানান তিনি।

এবারই প্রথম সিটি নির্বাচনে দলীয় প্রতীকে হওয়ায় সিলেটের সিটি নির্বাচনে প্রবাসীদের অংশগ্রহণ আগের যেকোনো নির্বাচন থেকে বেশি লক্ষ্য করা যাচ্ছে। সিটি নির্বাচন উপলক্ষ্যে প্রবাসীদের আনাগোনায় টাকার ছড়াছড়ির আশঙ্কাও করছেন কেউ কেউ। তবে প্রবাসীদের অংশগ্রহণে সিলেট সিটি নির্বাচন যে উৎসবে পরিণত হয়েছে তা বলার অপেক্ষা রাখে না।


বাংলা ইনসাইডার/আরকে