ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

বিকেলে বাড্ডার ইউলুপ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮ জুলাই ২০১৮ শনিবার, ১২:০৬ পিএম
বিকেলে বাড্ডার ইউলুপ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

রাজধানীর মেরুল বাড্ডার বহুল প্রতীক্ষিত ইউলুপটি চালু হতে যাচ্ছে। আজ শনিবার বিকেল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউলুপের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে রাজউক কর্তৃপক্ষ।

রাজউকের হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে ২০০৭ সালে রামপুরা ও বাড্ডা প্রান্তে দুটি ইউলুপ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। রামপুরা অংশের ইউলুপটি ২০১৬ সালে ইতিমধ্যে চালু হয়েছে। এবার চালু হতে যাচ্ছে বাড্ডার ইউলুপটি। এই ইউলুপটি চালু হলে হাতিরঝিল থেকে রামপুরা, বনশ্রীগামী যানবাহন সহজেই ঘুরতে পারবে এবং প্রগতি সরণির বাড্ডা ও রামপুরা এলাকার যানজট অনেকটাই কমবে বলে আশা প্রকাশ করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৪৫০ মিটার দৈর্ঘ্য ও ১০ মিটার প্রস্থ বাড্ডা ইউলুপটি নির্মাণের দায়িত্বে ছিল স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড। আর এই প্রকল্প বাস্তবায়নে কাজ করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ ইঞ্জিনিয়ারিং শাখা।

হাতিরঝিল প্রকল্পের কাজ ২০১৬ সালে শেষ হওয়ার কথা থাকলেও এর মেয়াদ সব মিলিয়ে পাঁচ দফা বাড়ানো হয়। ইউলুপের মূল সড়কের ভূগর্ভস্থ ডেসকো, বিটিসিএল, তিতাস, ওয়াসাসহ বিভিন্ন সেবা সংস্থার তার সরাতে সময় লাগায় ও  ইউলুপের ডাইভারশন সড়ক নির্মাণের জমি অধিগ্রহণ নিয়ে মামলা থাকায় সময়মতো কাজ শেষ করা যায়নি। তবে এসব কারণে প্রকল্পের ব্যয় বাড়েনি বলে জানিয়েছে রাজউক।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ