ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

হেপাটাইটিস প্রতিরোধে সরকারের নানা কর্মসূচি

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৮ জুলাই ২০১৮ শনিবার, ০৩:৫৩ পিএম
হেপাটাইটিস প্রতিরোধে সরকারের নানা কর্মসূচি

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, হেপাটাইটিস বি ও সি ভাইরাস প্রতিরোধে বর্তমান সরকার নানা কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। ব্যাপক জন সচেতনতা সৃষ্টিসহ প্রয়োজনীয় চিকিৎসা সুবিধাও নিশ্চিত করছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ২০০৯ সাল থেকে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা দেশের সার্বিক স্বাস্থ্যখাতের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নিয়েছি। গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করেছি। দেশের বিশেষজ্ঞরা লিভার রোগে আক্রান্ত রোগীদের আধুনিক চিকিৎসাসেবা প্রদানের পাশাপাশি হেপাটাইটিস বি ও সি ভাইরাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। এছাড়া নতুন নতুন মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে ওষুধ প্রদান করা হচ্ছে।

তিনি আরও বলেন, সারাবিশ্বে বিশেষ করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে হেপাটাইটিস বি এবং সি ভাইরাসজনিত রোগীর সংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও এ ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে।

সবশেষে আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সকল সদস্য দেশ ২০৩০ সালের মধ্যে পৃথিবী থেকে হেপাটাইটিস বি ও সি নির্মূলে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। সম্মিলিত প্রচেষ্টায় হেপাটাইটিস বি ও সি প্রতিরোধ করে সুস্থ জাতি গঠনের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব।

বাংলা ইনসাইডার/বিপি