ঢাকা, রোববার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

অচল ঢাকা ও অন্যান্য খবর

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১ আগস্ট ২০১৮ বুধবার, ১২:১৮ পিএম
অচল ঢাকা ও অন্যান্য খবর

বাসচাপায় দুই ছাত্রছাত্রী নিহত হওয়ার প্রতিবাদে তৃতীয় দিনের মতো রাজধানীর একাধিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সড়ক অবরোধকালে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রায় অর্ধশত বাসে ভাংচুর চালায়। কয়েকটি বাসে অগ্নিসংযোগও করা হয়। উত্তাল পরিস্থিতি সামাল দিতে গেলে কয়েকটি স্থানে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষও হয়। এতে দুই শিক্ষার্থীর আহত হওয়ার খবর পাওয়া গেছে। শিক্ষার্থীদের অবরোধের কারণে ফার্মগেট, শ্যামলী, নাবিস্কো মোড়, মতিঝিল, কাকরাইল, শুক্রাবাদ, শাহবাগ, সায়েন্স ল্যাব মোড়, মিরপুর, উত্তরা ও রামপুরার গুরুত্বপূর্ণ সড়কে দিনভর যান চলাচল বন্ধ থাকায় রাজধানী কার্যত অচল হয়ে পড়ে। এতে তীব্র যানজট ও পরিবহন সংকটে গতকালও অসহনীয় দুর্ভোগে পড়ে নগরবাসী। দীর্ঘক্ষণ যানজটে আটকে ও যানবাহনের অপেক্ষায় থেকে অনেকে হেঁটে গন্তব্যে রওনা হন। (সমকাল)

অন্যান্য সংবাদ

রাজশাহী ও সিলেটে ‘অস্বাভাবিক ভোট’

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে অনিয়ম, কেন্দ্র দখল ও কারচুপির অভিযোগের মধ্যে বেরিয়ে এসেছে অস্বাভাবিক ভোট পড়ার হারও। রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে ১৩৮টি কেন্দ্রের মধ্যে ১২টিতে ৯০ শতাংশ বা এর বেশি এবং ৫৮টিতে ৮০ শতাংশ বা এর বেশি ভোট পড়েছে। এছাড়া সিলেট সিটির কোথাও ১৯ শতাংশ আবার কোথাও ৯১ দশমিক ৭১ শতাংশ ভোট পড়েছে। এ ভোট পড়ার হারকে অস্বাভাবিক মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, রাজশাহীতে একই ভোট কেন্দ্রে মেয়র, সাধারণ কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদেও ভোট পড়ার ক্ষেত্রে ভিন্নতা পাওয়া গেছে। (যুগান্তর)

মোটরবাইকের লাইসেন্সে বাস চালাত ওরা

ওদের কাছে পাওয়া গেছে এলসি (হালকা যান) লেখা ড্রাইভিং লাইসেন্স। এর অর্থ হলো মটরসাইকেল ও হালকা যান তারা চালাতে পারবেন। তাও আবার অপেশাদার। অর্থাত্ নিজের মোটরবাইক বা প্রাইভেটকার চালানোর অনুমোদন তাদের আছে। কিন্তু ওরা চালাত পাবলিক বাস। হ্যাঁ, বলা হচ্ছে জাবালে নূর পরিবহনের তিন চালকের কথা। যে বাসগুলোর পাল্লাপাল্লিতে জীবন গেছে দুই শিক্ষার্থীর। তিনজনই র্যাব ও পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছে। তাদের কাছ থেকে পাওয়া লাইসেন্স পরীক্ষা করে এসব তথ্য মিলেছে। যা বিআরটিএতে পাঠানো হয়েছে। (ইত্তেফাক)

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গ্রাউন্ড স্টেশন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : একদিন চন্দ্র বিজয়ের স্বপ্নও বাস্তবায়িত হবে

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পাঠানোর পথ ধরেই একদিন বাংলাদেশের মানুষের চন্দ্র বিজয়ের স্বপ্নও বাস্তবে রূপ নেবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের সার্বিক উন্নয়নে এ কৃত্রিম উপগ্রহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মহাকাশ বিজ্ঞান, পরমাণু প্রযুক্তি, সমুদ্র বিজ্ঞানসহ বিভিন্ন চর্চায় এ স্যাটেলাইট আমাদের প্রয়োজন মেটাবে, গর্ব ও অনুপ্রেরণা জোগাবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর দুটি গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করতে গিয়ে গতকাল মঙ্গলবার সকালে তিনি এসব কথা বলেন। (ভোরের কাগজ)

বিএমডিসির নীতিমালা থাকলেও মানা হচ্ছে না

রোগীর ব্যবস্থাপত্রে ওষুধ লিখতে হবে পেশাগত দৃষ্টিকোণ থেকে। ওষুধ কোম্পানির কাছ থেকে উপঢৌকন বা আর্থিক সুবিধা নিয়ে ওষুধ লেখা পুরোপুরি নৈতিকতাবিরুদ্ধ। আর্থিক বা অন্য কোনো সুবিধার বিনিময়ে বিশেষ কোনো ডায়াগনস্টিক সেন্টার, হাসপাতাল বা নার্সিং হোমে রোগী পাঠানোরও সুযোগ নেই। চিকিৎসকের জন্য এসব নৈতিকতা সুনির্দিষ্ট করে দিয়ে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ-সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। যদিও চিকিৎসকদের বড় অংশই তা মানছেন না। এসব নৈতিকতা পরিপালন হচ্ছে কিনা, তারও কোনো তদারকি নেই। (বণিক বার্তা)


বাংলা ইনসাইডার/এসএইচটি