ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

শিক্ষার্থীদের আন্দোলনের ঢাকা অচল ও অন্যান্য খবর

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০৯:৩১ এএম
শিক্ষার্থীদের আন্দোলনের ঢাকা অচল ও অন্যান্য খবর

 

শিক্ষার্থীদের আন্দোলনের চতুর্থ দিনে অচল হয়ে পড়ে পুরো রাজধানী। বিভিন্ন সড়কে সকাল থেকে বিকাল পর্যন্ত শিক্ষার্থীরা অবস্থান নেয়ায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ব্যাহত হয় যোগাযোগ ব্যবস্থা। বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনার প্রতিবাদে চলমান এই আন্দোলনে গতকাল বুধবার রাজধানীতে চলাচলকারী বেশিরভাগ পরিবহনের বাস নামেনি। ফলে অফিসগামী ও অফিস ফেরত লোকজনকে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয়। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আজ বৃহস্পতিবার সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। গতকাল বুধবার সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে এক সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন। তিনি সমকালকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে আজ `ছুটি` থাকবে। একই কথা জানান মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মাহাবুবুর রহমান। তিনি জানান, তারা মাউশি থেকে কোনো সরকারি নির্দেশ দিচ্ছেন না। সচিব স্যারের মৌখিক নির্দেশে সব প্রতিষ্ঠানে আজ ছুটি থাকবে। দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ও বৃহস্পতিবার বন্ধ থাকবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সমকালকে জানিয়েছেন। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সব কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজের পরীক্ষা স্থগিত করা হয়েছে। (সমকাল)

শিক্ষার্থীদের ফিরে যেতে অনুরোধ স্বরাষ্ট্রমন্ত্রীর

সড়ক অবরোধ তুলে নিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সড়কে ড্রাইভিং লাইসেন্সবিহীন চালক ও ফিটনেসবিহীন গাড়ি চলতে না দেয়ার দাবি আমরা মেনে নিয়েছি। দুই শিক্ষার্থীর মৃত্যুর জন্য দায়ী জাবালে নূর পরিবহনের দুটি গাড়ির লাইসেন্সও বাতিল করা হয়েছে। এছাড়া এক চালককে ৭ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। সচিবালয়ে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৈঠকে নৌমন্ত্রী শাজাহান খান, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এলজিআরডি প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা, আইজিপি ড. জাবেদ পাটোয়ারী, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান মিয়াসহ পরিবহন মালিক ও শ্রমিক নেতারা অংশ নেন। বাস চাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সড়ক অবরোধের মধ্যে পরিবহন নেতাদের নিয়ে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী কামাল। (যুগান্তর)

বড়পুকুরিয়া কয়লা কেলেঙ্কারি : আওরঙ্গজেবকে দুদকে ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এস এম নুরুল আওরঙ্গজেবকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জালিয়াতির মাধ্যমে খনির ২০০ কোটি টাকার কয়লা আত্মসাতের ঘটনায় করা মামলায় গতকাল সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সাত ঘণ্টা দুদকের প্রধান কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদ করেন সংস্থাটির উপপরিচালক শামসুল আলম। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন। নুরুল আওরঙ্গজেব বর্তমানে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানির এমডি হিসেবে কর্মরত রয়েছেন। (ভোরের কাগজ)

অর্থনীতির সবচেয়ে বড় ক্ষত সড়ক দুর্ঘটনা ও যানজট

দেশের অর্থনীতিতে সবচেয়ে বড় ক্ষত তৈরি করছে সড়ক দুর্ঘটনা ও যানজট। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসাব বলছে, শুধু সড়ক দুর্ঘটনার কারণে ক্ষতি হচ্ছে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১ দশমিক ৬ শতাংশ। ডব্লিউএইচওর এ হিসাবও বেশ কয়েক বছরের পুরনো। যদিও সড়কে দুর্ঘটনা এখন আগের চেয়ে বেড়েছে। যাত্রী কল্যাণ সমিতির হিসাবে, ২০১৭ সালেই প্রায় পাঁচ হাজার সড়ক দুর্ঘটনায় সারা দেশে নিহত হয়েছে ৭ হাজার ৩৯৭ জন। আর চলতি বছরের প্রথম ছয় মাসে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ৪৭১ জন। এছাড়া গত তিন বছরে সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়েছে চার হাজার মানুষ। (বণিক বার্তা)

বাংলা ইনসাইডার/এসএইচটি