ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

গাড়ির লাইসেন্স দেখেছে শিক্ষার্থীরাই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০২:২২ পিএম
গাড়ির লাইসেন্স দেখেছে শিক্ষার্থীরাই

সাধারণ শিক্ষার্থীরা এখন রাজপথে নেমেছে নিরাপদ সড়ক ব্যবস্থাপনার জন্য। বিমানবন্দর সড়কে দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর থেকেই রাজপথ এখন শিক্ষার্থীদের আন্দোলনে সরগরম। তারা রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক এবং পয়েন্ট অবরোধ করে রেখেছে। এতে করে মোটামুটি স্থবির হয়ে পড়েছে রাজধানী। গন্তব্যে যাওয়ার জন্য কোনো পরিবহণ পাওয়া যাচ্ছে না, কোনো কোনো স্থানে লেগে গেছে বিশাল যানজট। বাসচাপায় দুই শিক্ষার্থী মৃত্যুর বিচারসহ ৯ দফা দাবি আদায়ে চতুর্থ দিনের মতো বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

এরই মধ্যে দেখা গেছে ভিন্ন কিছু চিত্র। আন্দোলনের কারণে বন্ধ রয়েছে অধিকাংশ যাত্রীবাহী বাস চলাচল। আর ব্যক্তিগত গাড়ি চললেও আন্দোলনকারীদের দেখাতে হচ্ছে ড্রাইভিং লাইসেন্স। লাইসেন্স দেখাতে ব্যর্থ হলে সাধারণ মানুষের পাশাপাশি পুলিশ, সাংবাদিকের গাড়িও আটকে দিচ্ছে শিক্ষার্থীরা। টহল পুলিশের গাড়ি চলাচলের সময়েও শিক্ষার্থীদের কাছে লাইসেন্স দেখাতে হচ্ছে।

সব গাড়ির সঙ্গে পুলিশের গাড়িও দেখা হচ্ছে। তারা লাইসেন্স দেখাতে ব্যর্থ হলে গাড়ি চলতে দিচ্ছে না শিক্ষার্থীরা। বিভিন্ন মহাসড়কে শিক্ষার্থীরা বাস থামিয়ে চালকের কাছে লাইসেন্স চাইছে। কেননা বহু লাইসেন্স এবং ফিটনেসবিহীন গাড়িই সড়কে নির্বিঘ্নে চলাচল করে। সেই সমস্যা সমাধান আর সচেতনতায় শিক্ষার্থীদের এই উদ্যোগ। লাইসেন্স দেখাতে পারলে তারা গাড়িটি ছেড়ে দিচ্ছে। লাইসেন্স না থাকলে গাড়ি আটকে দিচ্ছে, বাদ যাচ্ছে না পুলিশও।

এটাকে খুব একটা খারাপ চোখে দেখার কিছু নেই। আবার বিষয়টিকে খুব ইতিবাকভাবে দেখারও বিষয় নয়। তবে আপাতদৃষ্টিতে এই উদ্যোগটি ভালো বলে মানছেন সবাই।

বাংলা ইনসাইডার/এসএইচ