ঢাকা, শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

শিক্ষার্থীদের সঙ্গে মিশেছে কোটা আন্দোলনকারীরা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০১৮ রবিবার, ০৩:০৭ পিএম
শিক্ষার্থীদের সঙ্গে মিশেছে কোটা আন্দোলনকারীরা

রাস্তায় শিক্ষার্থীরা নেই, যানবাহনও নেই। আজ বেলা ১২ টা পর্যন্ত এই চিত্র ছিল রাজধানীর। গতকাল ধানমণ্ডিতে সংঘর্ষের ঘটনার পর আজ সকাল থেকেই সড়কে শিক্ষার্থীরা ছিল না। তবে বেলা ১২ টার পর থেকে পরিস্থিতি পরিবর্তন হয়ে যায়। বেলা সাড়ে ১২ টার পর আবার শাহবাগে আন্দোলনকারীদের জড়ো হতে দেখা যায়। 

শাহবাগ থেকে আজ নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের পূর্বঘোষিত ৯ দফার পরিবর্তে দুই দফা দাবি করা হয় । দাবি দুটি হলো, জিগাতলার ঘটনার বিচার এবং নৌমন্ত্রীর পদত্যাগ। এর আগে শিক্ষার্থীদের ৯ দফা দাবিতে নৌমন্ত্রীর পদত্যাগের বিষয়টি ছিল না।

আজকে শাহবাগের আন্দোলনে শুধু স্কুলের বাচ্চারা দেখা মিলছে কম, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে অংশগ্রহণই বেশি। আর এর থেকে প্রমাণ হয় যে কোটা আন্দোলন ও নিরাপদ সড়কের আন্দোলন মিলে মিশে একাকার হয়ে গেছে। ইতিপূর্বে যারা কোটা আন্দোলন নিয়ে দেশে বিশৃঙ্খলা, অরাজকতা সৃষ্টি করতে চেয়েছিল তারাই এখন আবার নিরাপদ সড়কের আন্দোলনে স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে মিলেছে।

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের কাছে বাসচাপায় রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মীম ও আব্দুল করিম সজিব নিহত হয়। দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চালকের দৃষ্টান্তমূলক শাস্তি ও নিরাপদ সড়কের দাবিসহ ৯ দফা দাবিতে শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। সরকার ইতিমধ্যে শিক্ষার্থীদের সকল দাবি দাওয়া মেনে নিয়ে বাস্তবায়নের জন্য কাজ করছে। কিন্তু এরপরও গত দুদিন ধরে বিক্ষোভ চলছে। শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক অপশক্তি ঢুকেছে বলেই মনে করেন সংশ্লিষ্টরা।


বাংলা ইনসাইডার/আরকে/জেডএ