ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

সর্বোচ্চ সাজা ৫ বছর ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৯:০৫ এএম
সর্বোচ্চ সাজা ৫ বছর ও অন্যান্য সংবাদ

বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে দুর্ঘটনা প্রমাণ হলে দোষি ব্যক্তির সর্বোচ্চ পাঁচ বছর সশ্রম কারাদণ্ড, অর্থদণ্ড অথবা উভয়দণ্ডের বিধান রেখে সড়ক পরিবহন আইন ২০১৮-এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। আইনে পরিবহন মালিককেও দায়বদ্ধতার মধ্যে আনা হয়েছে। দুর্ঘটনা কবলিত যানবাহন ও চালক হেলপারের উপর হামলা করা যাবে না মর্মে বিধান রয়েছে। পোশাকধারী সরকারি কর্মকর্তার সামনে চালক অপরাধ করলে তাকে গ্রেফতারের ক্ষমতা দেওয়া হয়েছে পুলিশকে। রাস্তার কারণে দুর্ঘটনা হলে সেক্ষেত্রে নির্মাণকারী, তদারককারী কর্তৃপক্ষকে দায়ি করার বিধানও রয়েছে আইনে।  ফুটপাতে যানবাহন চালালে কিংবা চলন্ত অবস্থায় চালক মোবাইল ফোনে কথা বললেও জেল জরিমানার বিধান রাখা হয়েছে। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

শাহবাগ আফতাবনগর বসুন্ধরায় সংঘর্ষ

রাজধানীর আফতাবনগর, বসুন্ধরা আবাসিক এলাকা ও শাহবাগে গতকাল সোমবার পুলিশের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর মধ্যে আফতাবনগরে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী ও পুলিশের সঙ্গে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত থেমে থেমে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা চলতে থাকে। কয়েক দফা  কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়। এ ঘটনায় শিক্ষার্থী-পুলিশসহ অন্তত ৪০ জন আহত হয়েছেন। ঘটনাস্থলে পুলিশের সঙ্গে একদল বহিরাগত যুবকের উপস্থিতির অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। একই দিনে বসুন্ধরা আবাসিক এলাকায় ও শাহবাগে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ বাধে। জলকামান ও কাঁদানে গ্যাসের শেল ছোড়া হয় শিক্ষার্থীদের ওপর। এতে শিক্ষার্থী-পুলিশসহ ২০ জন আহত হয়েছেন। (সমকাল)

দৃকের শহিদুল আলম ৭ দিনের রিমান্ডে

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রশিল্পী শহিদুল আলমকে বাসা থেকে তুলে নেওয়ার পরিবারের অভিযোগের পর পুলিশ তাঁকে গ্রেপ্তার দেখিয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১১টার দিকে ধানমণ্ডির দৃক গ্যালারিতে তাঁর স্ত্রী রেহনুমা আহমেদের সংবাদ সম্মেলনের পর বিকেলে শহিদুলকে গ্রেপ্তার দেখায় পুলিশ। গতকালই আদালতের নির্দেশে তাঁকে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। এর আগে দিনভর শহিদুলকে আটক বা গ্রেপ্তারের বিষয়ে কিছু জানায়নি পুলিশ। তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তথ্য-প্রযুক্তির মামলায় তাঁর বিরুদ্ধে ফেসবুকে গুজব ও উসকানি ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। (কালের কণ্ঠ)

ফেসবুকে অপপ্রচার ঠেকাতে আসছে ফিল্টারিং মেশিন

ফেসবুক ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্রবিরোধী অপপ্রচার সরাতে আনা হচ্ছে ডিজিটাল ফিল্টারিং মেশিন। এ লক্ষ্যে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। ডিপার্টমেন্ট অব টেলিকমের (ডট) মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এতে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা সরকার ও রাষ্ট্ররিবোধী কর্মকাণ্ড, পোস্ট স্ক্যানিং করে কাটছাঁট করা হবে। সোমবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানান। তিনি বলেছেন, রাষ্ট্র কিংবা নিরাপত্তা বিঘিœত হওয়ার মতো পরিস্থিতি তৈরি হলে প্রযুক্তির দিকে তাকিয়ে থাকলে চলবে না। আগে রাষ্ট্র পরে প্রযুক্তি। বৃহৎ স্বার্থে ক্ষুদ্রতম স্বার্থ ত্যাগের মানসিকতা রাখতে হবে। সোমবার সকালে ঢাকার একটি হোটেলে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থার ১৮তম নীতি এবং রেগুলেটরি ফোরামের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। (যুগান্তর)

গুজব রটনায় জড়িতদের বিরুদ্ধে কঠোর সরকার : ৪০ আইডি চিহ্নিত, ২৪ ঘণ্টায় ২৫ জনকে জিজ্ঞাসাবাদ

শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনে ‘গুজব’ ছড়িয়ে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টায় জড়িতদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে সরকার। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে গত কয়েক দিনে নানাবিধ গুজব ছড়ানো হয়েছে। এখনো তা অব্যাহত রয়েছে। এরই মধ্যে এমন প্রায় ৪০টি আইডি চিহ্নিত করে অভিযানে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। নজরদারিতে রয়েছে আরো দুই শতাধিক আইডি। পুলিশের সাইবার ক্রাইম ইউনিট এ বিষয়টি নিয়ে কাজ করছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়েরকৃত ৪৫টি মামলার তদন্ত চলছে। গত ২৪ ঘণ্টায় প্রায় ২৫ জনকে আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক ইউনিট এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করেছে। এর মধ্যে ফটোসাংবাদিক শহিদুল আলম, মডেল অভিনেত্রী কাজি নওশাবা আহমেদ, ফেসবুক অ্যাক্টিভিটিস্ট মাহাবুবুর রহমান আরমান, আলমগীর হোসেন ও সাইদুল ইসলামকে আটকের পর জিজ্ঞাসাবাদে তদন্তসহায়ক তথ্য মিলেছে বলে জানা গেছে। শান্ত মারিয়াম ইউনিভার্সিটির শিক্ষিকা নাজমি জান্নাতসহ বেশ কয়েকজনকে রবিবার রাতে ডিবি কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে জানা গেছে। যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাদের বেশির ভাগই অনলাইন অ্যাক্টিভিস্ট ও মডেল-অভিনেত্রী। (ভোরের কাগজ)

বাংলা ইনসাইডার/এসএইচটি