ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কোটা বাতিলে সচিব কমিটির সুপারিশ চূড়ান্ত ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮ মঙ্গলবার, ০৮:৫৪ এএম
কোটা বাতিলে সচিব কমিটির সুপারিশ চূড়ান্ত ও অন্যান্য সংবাদ

 

প্রথম শ্রেণিসহ সকল ধরনের সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বস্তুত উঠিয়ে দেয়ার পক্ষেই সুপারিশ করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত সচিব কমিটি। তবে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণে আপীল বিভাগের রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ পিটিশন করতে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করবে কমিটি। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

মহাসিন্ধুর ওপারে বাতিঘর

সমকাল পরিবার গভীর দুঃখ ও অন্তহীন মর্মবেদনার সঙ্গে জানাচ্ছে, সিঙ্গাপুরে চিকিৎসাধীন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই। গতকাল সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি .... রাজিউন)। দেশবরেণ্য সাংবাদিক, সম্পাদক পরিষদের সভাপতি এবং প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যান গোলাম সারওয়ার মহাসিন্ধুর ওপারে ঠাঁই নেওয়ার সঙ্গে সঙ্গে এ দেশের সংবাদপত্র ইতিহাসে চিরস্মরণীয়দের সারিতে নিশ্চিতভাবে অন্তর্ভুক্ত হলেন। (সমকাল)

সংকট ও সংঘাতের আশঙ্কা

সংবিধান অনুযায়ী বছরের শেষদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিএনপির বিপরীত মেরুতে অবস্থান সবাইকে ভাবিয়ে তুলছে। এ ইস্যুতে উত্তপ্ত হচ্ছে রাজনীতি। দুই দলের মধ্যে সংলাপ বা সমঝোতার সম্ভাবনা দিন দিন ক্ষীণ হয়ে আসছে। কেউ ছাড় দিতে নারাজ। চলছে কথার লড়াই। বিএনপি রাজপথে আন্দোলন এবং ক্ষমতাসীনরা তা প্রতিহতের প্রস্তুতি নিচ্ছে। দল দুটির এমন মুখোমুখি অবস্থানে সামনের দিনগুলোতে আবারও সংঘাত ও সংঘর্ষের আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। (যুগান্তর)

ফেসবুকে অ্যাডমিন চায় পুলিশ

সোশ্যাল মিডিয়ার গুজব নিয়ন্ত্রণে পুলিশের বিভিন্ন ইউনিটের সমন্বয়ে সদর দপ্তরে শক্তিশালী সাইবার মনিটরিং ইউনিট গঠন করা হয়েছে। এর মাধ্যমে সারা দেশে জেলা পর্যায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের কার্যক্রম মনিটরিং করা হবে। কেউ বিদেশে অবস্থান করেও যদি আইন-শৃঙ্খলার বিঘ্ন ঘটায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গতকাল সোমবার সকালে পুলিশ সদর দপ্তরে জাতীয় শোক দিবস ও কোরবানির ঈদকে কেন্দ্র করে নিরাপত্তা কার্যক্রম নিয়ে এক সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক ডক্টর মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এসব কথা বলেন। আইজিপি বলেন, নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধ করার সক্ষমতা পুলিশের আছে। পুলিশের বড় শক্তি জনগণ। এই কাজে জনগণকেও সঙ্গে নেওয়া হবে। নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলন ঘিরে কী কী গুজব ছড়ানো হয়েছে কোন কোন আইডি থেকে, তার সচিত্র উপস্থাপনাও সংবাদ সম্মেলনে দেখানো হয়। (কালের কণ্ঠ)

পটুয়াখালী ৫ রাজাকারের ফাঁসির আদেশ

ক্তিযুদ্ধকালীন হত্যা, ধর্ষণের মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে পটুয়াখালীর রাজাকার বাহিনীর পাঁচ সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায়ে মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত ফাঁসির দড়িতে ঝুলিয়ে সাজা কার্যকর করার নির্দেশ দেয়া হয়েছে। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ গতকাল এ রায় ঘোষণা করেন। তবে নিয়ম অনুযায়ী, রায় ঘোষণার এক মাসের মধ্যে সর্বোচ্চ আদালতে আপিল করার সুযোগ পাবেন আসামিরা। (ভোরের কাগজ)


বাংলা ইনসাইডার/এসএইচটি