ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বাঙালির কান্নার দিন আজ ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫ আগস্ট ২০১৮ বুধবার, ১০:৩৪ এএম
বাঙালির কান্নার দিন আজ ও অন্যান্য সংবাদ

আজ শোকাবহ ১৫ই আগস্ট, বাঙালি জাতির শোকের দিন। স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী আজ। জাতির ইতিহাসে এক কলঙ্কিত দিন এটি। ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছিল বিপথগামী একদল সেনাসদস্য। পেছনে ছিল জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র। আজ জাতীয় শোক দিবস। (কালের কণ্ঠ)

অন্যান্য সংবাদ

প্রচেষ্টা জোরদার : বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে আনা কঠিন

জাতিরজনক বঙ্গবন্ধু হত্যা মামলার পলাতক ৬ আসামিকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করা ক্রমেই কঠিন হয়ে যাচ্ছে বলে মনে করছে সরকার। তারপরও পলাতক এই খুনিদের দেশে ফিরিয়ে আনার চ্যালেঞ্জ মোকাবিলায় আইনি ও ক‚টনৈতিক প্রচেষ্টাসহ নানামুখী তৎপরতা অব্যাহত রয়েছে। অব্যাহত প্রচেষ্টার অংশ হিসেবে সর্বশেষ পদক্ষেপ অনুযায়ী যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকা রাশেদ চৌধুরীকে ফেরত দেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী গত ২৫ জুলাই যুক্তরাষ্ট্র সফরে গিয়ে সে দেশের উপ-সচিব জন জে সুলিভানের সঙ্গে সাক্ষাতের সময় এ আহ্বান জানান। (ভোরের কাগজ)

মৃত্যুর মুখেও পিছু হটিনি ।। প্রধানমন্ত্রী

দেশের বিভিন্ন সড়ক-মহাসড়ক নিরাপদ করতে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমি জানি, আমার চলার পথ কখনই খুব সহজ নয়। বারবার মৃত্যুর মুখোমুখি হতে হয়েছে। কিন্তু পিছিয়ে যাইনি। পিছিয়ে যাওয়ার চেষ্টাও করিনি। মঙ্গলবার বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফেনীর ফতেহপুর ওভারপাস ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২৩টি সেতু উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। (জনকণ্ঠ)

দুর্ভোগই সঙ্গী!

আসছে ঈদ। বাড়ি ফিরবে কোটি মানুষ। ঈদুল ফিতরে মহাসড়কে আগের তুলনায় দুর্ভোগ কম হলেও শেষ দিনে ছিল দীর্ঘ যানজট। ফিরতি যাত্রায় ছিল পথে পথে দুর্ভোগ। ঈদুল আজহায় মহাসড়কে থাকবে কোরবানির পশুবাহী গাড়ির ঢল। এবার তাই দুর্ভোগের ভয় আরও বেশি। সরকারি হিসাবে, গত ঈদযাত্রায় সড়কে নিহতের সংখ্যা ১৪৯; তবে বেসরকারি হিসাবে সংখ্যাটি ৪০৫। সব মিলিয়ে দুর্ভোগ ও দুর্ঘটনা যেন সঙ্গী হয়ে উঠেছে ঈদযাত্রায়। (সমকাল)

উচ্চ শিক্ষায় বছরে বিদেশ যাচ্ছে ৬০ হাজার শিক্ষার্থী

বাংলাদেশ থেকে বিদেশে পড়তে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা ক্রমেই বাড়ছে। শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে এখন মালয়েশিয়া, নিউজিল্যান্ড, জাপান বা দক্ষিণ কোরিয়ার মতো দেশও। এমনকি পাশের দেশ ভারতও এখন দেশের শিক্ষার্থীদের অন্যতম গন্তব্য। দেশে মানসম্মত উচ্চশিক্ষার সুযোগ কম। তাছাড়া  সর্বাধুনিক শিক্ষা ও বৈশ্বিক সুবিধা লাভের জন্য শিক্ষার্থীরা বিদেশে উচ্চ শিক্ষার জন্য যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। (ইত্তেফাক)


বাংলা ইনসাইডার/এসএইচটি