ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

সড়ক নিরাপত্তায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা ও অন্যান্য

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৮ শনিবার, ০৮:৩৬ এএম
সড়ক নিরাপত্তায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা ও অন্যান্য

স্বল্পসময়ে সড়ক দুর্ঘটনা রোধ ও সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে সংশ্লিষ্ট বিভিন্ন কর্ত্তৃপক্ষকে কিছু বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, চলমান অবস্থায় গাড়ির দরজা বন্ধ রাখতে হবে। স্টপেজ ছাড়া যেখানে সেখানে গাড়ি থামানো যাবে না। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘গভর্নেন্স ইনোভেশন  ইউনিট’ এর এক সভায় ‘ঢাকা শহরে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক আলোচনার পর এসব সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোঃ নজিবুর রহমান। সভায় অটো সিগন্যাল এবং রিমোট কন্ট্রোলড অটোমেটিক বৈদ্যুতিক সিগনালিং পদ্ধতি চালু করারও সিদ্ধান্ত হয়। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

ঘাটে ঘাটে দুর্ভোগ

ভরা বর্ষা মৌসুমেও বৃষ্টিপাত কম হওয়ায় ফুলেফেঁপে ওঠেনি পদ্মা। উল্টো নাব্য সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে স্বাভাবিকভাবে ফেরি চলাচল করতে পারছে না। ২০টি ফেরির মধ্যে ছোট পাঁচটি চলছে। বিপরীতচিত্র পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে। সেখানে তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। দুই ঘাটেই গতকাল শুক্রবার ছিল পারাপারের অপেক্ষায় থাকা গাড়ির দীর্ঘ সারি। ঘাটের চাপে মহাসড়কে ছিল যানজট। (সমকাল)

দেড় লাখ ইভিএম কিনছে ইসি

জরুরি ভিত্তিতে দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কিনতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী জাতীয় সংসদ নির্বাচনের কিছু ভোট কেন্দ্রে এসব মেশিন ব্যবহার করা হতে পারে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সম্ভাব্য ভোট কেন্দ্রের সংখ্যা ৪৪ হাজার। মেশিনগুলো কেনার লক্ষ্যে নির্বাচন কমিশন গত সপ্তাহে একটি প্রকল্প অনুমোদন করে পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে। (যুগান্তর)

বৃহত্তর ঐক্যের জন্য বিএনপির সাত দফা

‘তৃতীয় ধারা’র দলগুলোর সঙ্গে বৃহত্তর ঐক্য গড়ে আন্দোলনে নামার লক্ষ্যে সাত দফা খসড়া দাবিনামা প্রণয়ন করেছে বিএনপি। সেই সঙ্গে ওই দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার জন্য বিএনপির স্থায়ী কমিটির তিন সদস্যের সমন্বয়ে একটি লিয়াজোঁ কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও নজরুল ইসলাম খান। তবে ‘তৃতীয় ধারা’র প্রবীণ দুই নেতা অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও ড. কামাল হোসেনের মধ্যে এখনো সমঝোতা না হওয়ায় ঐক্য প্রক্রিয়া থমকে আছে। বিএনপিসহ সংশ্লিষ্ট দলগুলোর সূত্রে এসব তথ্য জানা গেছে। (কালের কণ্ঠ)

নতুন কলরেটে গ্রাহকদের ক্ষোভ : সমতার নামে শুভঙ্করের ফাঁকি

সমতা আনার অজুহাতে মোবাইল ফোনের সর্বনিম্ন কল রেট ২৫ পয়সা থেকে বাড়িয়ে ৪৫ পয়সা করায় গ্রাহকদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। নতুন এ কলরেট চালুর ফলে পরিবারের সদস্য, আত্মীয় বা বন্ধুদের সঙ্গে কথা বলার খরচ বেড়ে গেছে। নারী ও ক্ষুদ্র উদ্যোক্তাসহ করপোরেট গ্রাহকদেরও গুনতে হচ্ছে দ্বিগুণ বিল। গ্রাহক স্বার্থ সংরক্ষেণের পরিবর্তে অপারেটরদের শত শত কোটি টাকা বাড়তি আয়ের সুযোগ করে দেয়ায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিটিআরসির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। (ভোরের কাগজ)


বাংলা ইনসাইডার/এসএইচটি