ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

আবার রক্তে লাল সবুজ পাহাড় ও অন্যান্য সংবাদ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৮ রবিবার, ১০:৩৬ এএম
আবার রক্তে লাল সবুজ পাহাড় ও অন্যান্য সংবাদ

সকাল আনুমানিক সাড়ে ৮টা। খাগড়াছড়ি শহরের স্বনির্ভর বাজারের সব দোকান তখনও খোলেনি। শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বাজারে বিকিকিনির জন্য সবেমাত্র মানুষ আসতে শুরু করেছে। বাজারের উত্তর পাশেই আঞ্চলিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) প্রধান কার্যালয়। বাজার এলাকায় দুপুরে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের ব্যানারে পূর্বনির্ধারিত সমাবেশ থাকায় গতকাল সকাল থেকেই সেখানে সংগঠনটির নেতাকর্মীরা জড়ো হতে শুরু করেন। এমন সময় বাজারের উত্তর-পশ্চিম দিক থেকে ব্রাশফায়ার করতে করতে সামনের দিকে আসতে থাকে একদল দুর্বৃত্ত। অস্ত্রের গর্জনে প্রকম্পিত হয়ে ওঠে পুরো এলাকা। দুর্বৃত্তদের অতর্কিত হামলায় মূল সড়ক থেকে বাজারের দোকান পর্যন্ত রক্তে রঞ্জিত হয়ে ওঠে। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই প্রাণ হারান ইউপিডিএফভুক্ত পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি তপন চাকমাসহ ছয়জন। আহত হন অন্তত তিনজন। ঘটনার পর চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর পরপরই সদরের পেরাছড়া এলাকায় আবারও হামলার শিকার হন ইউপিডিএফ সমর্থকরা। ওই হামলায় গুলিবিদ্ধ হন নারীসহ চারজন। হাসপাতালে নেওয়ার পর তাদের একজনের মৃত্যু হয়। (সমকাল)

অন্যান্য সংবাদ

সড়কে গাড়ির চাপ কিছু স্থানে যানজট

ঈদের ছুটি কাটাতে বাস-ট্রেনসহ বিভিন্ন যানবাহনে ঢাকা ছাড়ছেন অগণিত মানুষ। গতকাল শনিবার রাজধানীর বাস টার্মিনালগুলোতে যাত্রীদের চাপ তেমন না থাকলেও মহাসড়কে বিভিন্ন স্থানে সৃষ্টি হয় যানজট। পরিবহন সংশ্লিস্টরা জানিয়েছেন, আজ থেকে সড়কে গাড়ির চাপ আরো বাড়বে। ফলে যানজট ভয়াবহ আকার ধারণ করার আশঙ্কা রয়েছে। এদিকে ঈদযাত্রার দ্বিতীয় দিনে গতকাল কমলাপুরে ঘরমুখো ট্রেনযাত্রীদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। তবে গতকালও কয়েকটি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে। (ইত্তেফাক)

শোকেও সংঘাতে এমপি-নেতারা

১৫ আগস্টের শোক দিবসে আওয়ামী লীগের ৩০ সাংগঠনিক জেলায় পাল্টাপাল্টি কর্মসূচি কেন্দ্র করে এমপির সমর্থক এবং তৃণমূল নেতাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছেন অনেক নেতাকর্মী। তার চেয়ে অনেক বেশি ক্ষতি হয়েছে দলের ভাবমূর্তির। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নির্বাচনের আগে শাসক দলের এমপি এবং তৃণমূল নেতাদের দ্বন্দ্ব ভোটারদের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। শোক দিবসের মিলাদ, দোয়া ও কাঙালিভোজের অনুষ্ঠানে এমপির সমর্থক ও তৃণমূল নেতাকর্মীদের সংঘর্ষে জড়িয়ে পড়া নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন দলের হাইকমান্ড। তারা বিস্ময় প্রকাশ করে বলেন, নৃশংসভাবে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার দিনেও তারা নিজেদের মধ্যে সংঘর্ষে লিপ্ত হয়। এদিনটিও তাদের অশ্র“সিক্ত করতে পারেনি। পারেনি শোকাবহ ১৫ আগস্ট তাদের ঐক্যবদ্ধ করতে। (যুগান্তর)

পাহাড়ে অস্ত্র যেন ছেলের হাতে মোয়া

অস্ত্রের ঝনঝনানিতে কাঁপছে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় তিন পার্বত্য জেলার অনেক এলাকা। অরক্ষিত এলাকায় প্রায়ই ঘটছে খুনোখুনির ঘটনা। প্রতিটি হত্যাকাণ্ডে ব্যবহার হচ্ছে ভারী অস্ত্র। মেশিনগান, এম-১৬, একে-৪৭ রাইফেল, চাইনিজ রাইফেল, সেভেন পয়েন্ট সিক্স বোরের সেমি-অটোমেটিক রাইফেল পাহাড়ি সন্ত্রাসীদের হাতে হাতে। অস্ত্রবাজি যেন সেখানে ছেলে খেলায় পরিণত হয়েছে। পাহাড়ে গত ১০ মাসে হামলা-পাল্টা হামলায় অন্তত ৩৩ জনের প্রাণহানি ঘটেছে। মৃত্যুর মিছিলে প্রতিনিয়ত যোগ হচ্ছে নতুন মুখ। তালিকায় রয়েছে জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের নাম। সর্বশেষ গতকাল শনিবার সকালে পার্বত্য জেলা খাগড়াছড়িতে সন্ত্রাসীরা গুলি ছুড়ে ৭ জনকে হত্যা ও তিনজনকে গুরুতর আহত করেছে। এ ছাড়া সেখানে অপহরণের ঘটনাও ঘটছে হরহামেশা। অস্থির অবস্থার মধ্যেও অস্ত্র উদ্ধারে সেখানে নেই কোনো বিশেষ অভিযান। (ভোরের কাগজ)

মেয়েদের হাত ফসকে গেল শিরোপা

এত দিন পরীক্ষাহীন দিন পার করেছে মাহমুদা। কিন্তু যেদিন কঠিন পরীক্ষার মুখোমুখি সেদিনই ফেল মেরে বসেছে। ফেল মেরেছে ফরোয়ার্ডরা, যাদের পায়ে এত দিন অফুরন্ত গোল, সেই তারা মারছে পোস্টে! দুর্ভাগা বাংলাদেশের হাত থেকে ফসকে গেল শিরোপা। সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবলের ফাইনালে ভারতের কাছে ১-০ গোলে হেরে আগেরবারের চ্যাম্পিয়নরা হয়েছে রানার্স-আপ। (কালের কণ্ঠ)

বাংলা ইনসাইডার/এসএইচটি